শিক্ষা ব্যুরো নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ | Education Bureau Job Circular

শিক্ষা ব্যুরো নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ -(Education Bureau Job Circular 2023): ৭০৭ জনকে শিক্ষা ব্যুরো নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো’র উপজেলা পর্যায়ে রাজস্ব খাতভুক্ত নিম্নোক্ত নবসৃষ্ট পদের বিপরীতে জাতীয় বেতনস্কেল, ২০১৫-এর ১৬তম ও ২০তম গ্রেডভুক্ত পদে অস্থায়ী ভিত্তিতে সরাসরি জনবল নিয়োগের লক্ষ্যে পদের পার্শ্বে বর্ণিত শর্তে বাংলাদেশের প্রকৃত নাগরিকগণের নিকট থেকে অনলাইনে নির্ধারিত সময়ের মধ্যে ( http://bnfe.teletalk.com.bd ওয়েবসাইটে) আবেদনপত্র আহ্বান করা যাচ্ছে।

চাকরির ধরন সরকারি চাকরি
জেলা নাম উল্লেখিত জেলা পদে পাশে
প্রতিষ্ঠানের দাতা নাম শিক্ষা ব্যুরো
অফিসিয়াল ওয়েবসাইট http://bnfe.gov.bd/
পদ সংখ্যা ০২ টি
খালি পদ ৭০৭ জন
শিক্ষাগত যোগ্যতা এসএসসি/এইচএসসি
আবেদন প্রক্রিয়া http://bnfe.teletalk.com.bd/
আবেদনের শুরু তারিখ ২০ জুন, ২০২৩
আবেদনের শেষ তারিখ ১৯ জুলাই, ২০২৩
আবেদনের মাধ্যম টেলিটক/অনলাইনে

আরো দেখুনঃ চলমান সকল সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তির তালিকা

শিক্ষা ব্যুরো নিয়োগ ২০২৩

পদের নামঃ অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক 
পদ সংখ্যাঃ ২৬৫ টি।
যোগ্যতাঃ ক) কোন স্বীকৃত বোর্ড হতে অন্যূন ৩০ (ত্রিশ) দ্বিতীয় বিভাগ বা সমমানের জিপিএতে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ। অন্যূন (খ) কম্পিউটার ব্যবহারে দক্ষতা। (গ) কম্পিউটারে মুদ্রাক্ষরে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে যথাক্রমে বাংলায় ২০ শব্দ এবং ইংরেজিতে ২০ শব্দ। (ঘ) কম্পিউটার ওয়ার্ড প্রসেসিং, ই মেইল, ফ্যাক্স মেশিন ইত্যাদি চালনায় দক্ষতা ও অভিজ্ঞতা থাকতে হবে
বেতন স্কেলঃ ১১,০০০-২৬,৫৯০/- টাকা।
 
পদের নামঃ অফিস সহায়ক
পদ সংখ্যাঃ ৪৪২ টি।
যোগ্যতাঃ কোন স্বীকৃত বোর্ড হতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ।
বেতন স্কেলঃ ৮,২৫০-২০,০১০/- টাকা।

Education Bureau Job Circular 2023

 
  • আবেদনের শুরু তারিখঃ ২০ জুন, ২০২৩
  • আবেদনের শেষ তারিখঃ ১৯ জুলাই, ২০২৩
আবেদনের প্রক্রিয়াঃ সকল অংশগ্রহণে ইচ্ছুক ব্যক্তি http://bnfe.teletalk.com.bd/ এই ওয়েবসাইটে আবেদনপত্র পূরণ করতে হবে।

শিক্ষা ব্যুরো নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

 

শিক্ষা ব্যুরো নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

শিক্ষা ব্যুরো নিয়োগ বিজ্ঞপ্তি

নিম্নবর্ণিত শর্তাবলি আবেদন ফরম পূরণ এবং পরীক্ষায় অংশগ্রহণের ক্ষেত্রে অবশ্যই অনুসরণ করতে হবেঃ এ নিয়োগ সংক্রান্ত তথ্যাবলি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো’র ওয়েবসাইটে (www.bnfe.gov.bd) এবং http://bnfe.teletalk.com.bd তে পাওয়া যাবে।

২০শে জুন ২০২৩ তারিখে বয়সসীমা ১৮-৩০ বছর হতে হবে। তবে, শুধুমাত্র বীর মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা এবং শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত গ্রহণযোগ্য। বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যার পুত্র-কন্যাদের ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী প্রার্থীদের বয়স অনূর্ধ্ব ৩০ বছর হতে হবে। বয়স নিরূপণের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য নয়।

জনপ্রশাসন মন্ত্রণালয়, বিধি-১ শাখা এর ২২ সেপ্টেম্বর, ২০২২ তারিখের স্মারক নং-০৫.০০.০০০০.১৭০.১১.০১৭.২০.১৪৯ অনুযায়ী ২৫-০৩-২০২০ তারিখে সর্বোচ্চ বয়সসীমার মধ্যে থাকলে উক্ত প্রার্থীগণ আবেদন করার সুযোগ পাবেন। সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত প্রার্থীগণকে অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে আবেদন করতে হবে। 

সকল চাকরিরত প্রার্থীকে মৌখিক পরীক্ষার সময় নিয়োগকারী কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত অনাপত্তি পত্রের মূল কপি জমা দিতে হবে।বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে সকল শর্ত পূরণ করে যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে আবেদন করতে ডা কোটা নির্ধারণে সরকারের সর্বশেষ কোটা সংক্রান্ত নীতি অনুসরণ করা হবে। কর্তৃপক্ষ পদের সংখ্যা হ্রাস-বৃদ্ধি করার অধিকার সংরক্ষণ করেন।

সকল পদের জন্য লিখিত ও মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে। লিখিত ও ব্যবহারিক (প্রযোজ্য ক্ষেত্রে) পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থী মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য বিবেচিত হবেন। লিখিত, মৌখিক ও ব্যবহারিক পরীক্ষার অংশগ্রহণের জন্য কোন প্রকার টিএ/ডিএ প্রদান করা হবে না।মৌখিক পরীক্ষার সময় জাতীয় পরিচয়পত্রসহ সকল সনদপত্রের মূলকপি প্রদর্শন করতে হবে।

Education Bureau Job Circular

এবং পূরণকৃত Application Form সহ সত্যায়িত সকল কাগজপত্রের এক সেট ফটোকপি দাখিল করতে হবে। এছাড়া জেলার স্থায়ী বাসিন্দার প্রমাণক হিসেবে সিটি কর্পোরেশন/পৌরসভা/ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত সনদপত্র এবং আবেদনকারী মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্রকন্যা হলে আবেদনকারী।

যে মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা/ শহিদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা এ মর্মে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর/ পৌরসভার মেয়র/কাউন্সিলর কর্তৃক প্রদত্ত সনদের সত্যায়িত ফটোকপি দাখিল করতে হবে। আবেদনকারীকে তার সর্বশেষ অর্জিত শিক্ষাগত যোগ্যতার বিষয়টিও উল্লেখ করতে হবে।

এতিম ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদেরকে উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত এতিমখানা নিবাসী/শারীরিক প্রতিবন্ধী সনদপত্রের মূলকপি প্রদর্শন করতে হবে এবং আবেদনের সাথে ফটোকপি দাখিল করতে হবে। মুক্তিযোদ্ধা কোটার ক্ষেত্রে বীর মুক্তিযোদ্ধার সন্তান/নাতি- নাতনীদের তাদের পিতা-মাতা/দাদা-দাদী/নানা-নানীর মুক্তিযুদ্ধে অংশগ্রহণের স্বীকৃত সদনপত্রের ফটোকপি (১ম বা তদূর্ধ্ব গ্রেডের গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত) দাখিল করতে হবে।

বিভিন্ন কোটায় আবেদনকারীদের ক্ষেত্রে সংশ্লিষ্ট ডকুমেন্টের মূলকপি প্রদর্শন করতে হবে এবং ফটোকপি দাখিল করতে হবে। কোন প্রার্থী বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা হিসেবে আবেদনপত্রে উল্লেখ করলে সে ক্ষেত্রে প্রমাণক হিসেবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের এতদবিষয়ক সর্বশেষ জারিকৃত পরিপত্রের নির্দেশনা অনুযায়ী প্রার্থীকে মৌখিক পরীক্ষার সময় নিম্নোক্ত কাগজপত্রাদি/তথ্যাদি দাখিল করতে হবে।

বীর মুক্তিযোদ্ধার নাম সম্বলিত “লাল মুক্তিবার্তা” অথবা “ভারতীয় তালিকার সত্যায়িত কপি এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের Website এ প্রকাশিত সংশ্লিষ্ট বীর মুক্তিযোদ্ধার নাম, পিতার নাম ও ঠিকানা সম্বলিত তালিকা জমা দিতে হবে। প্রার্থীর উপস্থাপিত “লাল মুক্তিবার্তা” কিংবা “ভারতীয় তালিকা” অথবা উপস্থাপিত উভয় তালিকার সাথে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের Website এ প্রকাশিত সংশ্লিষ্ট বীর মুক্তিযোদ্ধার নাম, পিতার নাম ও ঠিকানা এক ও অভিন্ন হতে হবে।

শিক্ষা ব্যুরো নিয়োগ

Check Also

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ প্রাথমিক শিক্ষা অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ -(Directorate of Primary …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *