স্বরাষ্ট্র মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ | MHA Job Circular

স্বরাষ্ট্র মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩-(Ministry of Home Affairs MHA Job Circular 2023): স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অধীন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের রাজস্বখাতভুক্ত নিম্নবর্ণিত শুন্যপদে অস্থায়ী ভিত্তিতে সরাসরি নিয়োগের উদ্দেশ্যে বিজ্ঞপ্তিতে বর্ণিত নিয়মাবলি ও শর্তসাপেক্ষে বাংলাদেশের স্থায়ী নাগরিকদের নিকট হতে Online-এ আবেদনপত্র আহ্বান করা যাচ্ছে।

চাকরির ধরন সরকারি চাকরি
জেলা নাম উল্লেখিত জেলা পদে পাশে
প্রতিষ্ঠানের দাতা নাম সুরক্ষা সেবা বিভাগ
অফিসিয়াল ওয়েবসাইট http://mha.gov.bd/
পদ সংখ্যা ০১ টি
খালি পদ ৩১৩ জন
শিক্ষাগত যোগ্যতা এসএসসি
আবেদন প্রক্রিয়া http://dnc.teletalk.com.bd/
আবেদনের শুরু তারিখ ১০ জুলাই, ২০২৩
আবেদনের শেষ তারিখ ৩১ জুলাই, ২০২৩
আবেদনের মাধ্যম টেলিটক/অনলাইনে

আরো দেখুনঃ চলমান সকল সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তির তালিকা

স্বরাষ্ট্র মন্ত্রণালয় নিয়োগ ২০২৩

পদের নামঃ সিপাই
পদ সংখ্যাঃ ৩১৩ টি।
যোগ্যতাঃ কোন স্বীকৃত বোর্ড হইতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ।
বেতন স্কেলঃ ৯,০০০-২১,৮০০/- টাকা।

উচ্চতাঃ পুরুষ ৫ (পাঁচ) ফুট ৬ (ছয়) ইঞ্চি বা ১.৬৮ (এক দশমিক ছয় আর্ট) মিটার, মহিলা ৫(পাঁচ) ফুট ২ (দুই) ইঞ্চি বা ১.৫৭ (এক দশমিক পাঁচ সাত) মিটার। গ) বুকের মাপ (অন্যূন ): উভয় ক্ষেত্রে ৩১ (একত্রিশ) ইঞ্চি বা ৭৮ (আটাত্তর) সেঃ মিঃ, সম্প্রসারিত ৩২(বত্রিশ) ইঞ্চি বা ৮২ (বিরাশি) সেঃ মিঃ। ঘ) ওজন (অন্যূন ):- পুরুষ ৫০ (পঞ্চাশ) কেজি, মহিলা- ৪৬ (ছেচল্লিশ) কেজি এবং ঙ) অবিবাহিত হইতে হইবে।

Ministry of Home Affairs Job Circular 2023

  • আবেদন শুরু তারিখঃ ১০ জুলাই, ২০২৩
  • আবেদনের শেষ তারিখঃ ৩১ জুলাই, ২০২৩
আবেদনের প্রক্রিয়াঃ সকল অংশগ্রহণে ইচ্ছুক ব্যক্তি http://dnc.teletalk.com.bd/ এই ওয়েবসাইটে আবেদনপত্র পূরণ করতে হবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

স্বরাষ্ট্র মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি

আবেদনের নিয়মাবলি / নিয়োগ সংক্রান্ত শর্তাবলিঃ  ১০/০৭/২০২৩ খ্রি. তারিখে প্রার্থীর বয়সসীমাঃ সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে ১০/০৭/২০১৩ খ্রি. তারিখে ১৮ বছর থেকে ২০ বছরের মধ্যে হতে হবে। বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তান এবং শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ১৮ থেকে ৩২ বছর। কিন্তু বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তানের সন্তানদের ক্ষেত্রে বয়সসীমা ১৮ থেকে ২০ বছর।

বয়সের ক্ষেত্রে কোন এফিডেভিট গ্রহণযোগ্য হবে না। বয়সের প্রমাণক হিসেবে জাতীয় পরিচয়পত্র/জন্ম নিবন্ধন সনদ। তবে এ ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র প্রাপ্তির অনলাইনে আবেদনের কপি/স্লিপ বাধ্যতামূলক) থাকতে হবে। সরকারি/আধা-সরকারি / স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে চাকুরীরত প্রার্থীদের যথাযথ কর্তৃপক্ষের অনুমতি গ্রহণপূর্বক নির্দিষ্ট সময়সীমার মধ্যে আবেদন করতে হবে এবং মৌখিক পরীক্ষার সময় অবশ্যই উক্ত অনুমতিপত্র প্রদর্শন করতে হবে।

নিয়োগের ক্ষেত্রে সরকারের বিদ্যমান বিধি-বিধান এবং পরিবর্তিত ক্ষেত্রে প্রযোজ্য বিধি-বিধান অনুসরণ করা হবে। শারীরিক পরিমাপ, লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোন প্রকার টিএ/ডিএ প্রদান করা হবে না। এ নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কিত যে কোন পরিবর্তন/ সংশোধন (যদি থাকে) মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের নিজস্ব ওয়েবসাইটে (www.dnc.gov.bd) পাওয়া যাবে।

প্রার্থী কর্তৃক প্রদত্ত কোন তথ্য বা দাখিলকৃত কাগজপত্র জাল, মিথ্যা বা ভুয়া প্রমাণিত হলে কিংবা পরীক্ষায় নকল বা অসদুপায় অবলম্বন করলে, সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থিতা বাতিল করা হবে এবং তার বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। মৌখিক পরীক্ষার সময় সকল প্রকার সনদ পরের মূলকপি প্রদর্শন করতে হবে এবং পূরণকৃত Application Form এর প্রিন্টকপি ও ২কপি পাসপোর্ট সাইজের ছবিসহ সকল সনদপত্রের সত্যায়িত ফটোকপি দাখিল করতে হবে।

ভুল তথ্য/ জাল কাগজপত্র প্রদর্শিত হলে পরীক্ষায় উত্তীর্ণ যে কোন প্রার্থীর প্রার্থিতা বাতিল করার ক্ষমতা কর্তৃপক্ষ সংরক্ষণ করেন। প্রার্থী নির্বাচনের ক্ষেত্রে কোটা সংক্রান্ত সরকারি নীতিমালা অনুসরণ করা হবে। জেলার স্থায়ী নাগরিক প্রমাণের সনদ হিসেবে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ/পৌরসভা/সিটি কর্পোরেশন প্রদত্ত নাগরিকত্ব সনদ দাখিল করতে হবে।

MHA Job Circular 2023

মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের সময় মুক্তিযোদ্ধার সন্তান/শহীদ মুক্তিযোদ্ধার সন্তান/মুক্তিযোদ্ধার সন্তানের সন্তান / শহীদ মুক্তিযোদ্ধার সন্তানের সন্তান, এতিম, প্রতিবন্ধী, আনসার ও ভিডিপি এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠী প্রার্থীদের সর্বশেষ সরকারি নীতিমালা অনুযায়ী উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত সনদপত্রের মূল কপি প্রদর্শনসহ সত্যায়িত কপি দাখিল করতে হবে। মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা ও তাঁদের সন্তানদের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক প্রদত্ত সনদপত্র দাখিল করতে হবে।

শারীরিক পরিমাপ পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের লিখিত পরীক্ষা গ্রহণ করা হবে এবং লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণ মৌখিক পরীক্ষার জন্য বিবেচিত হবেন লিখিত ও মৌখিক পরীক্ষার ভিত্তিতে নির্বাচিত প্রার্থীদের সন্তোষজনক পুলিশ ভেরিফিকেশন ও স্বাস্থ্য পরীক্ষার প্রতিবেদনের আলোকে চূড়ান্তভাবে নির্বাচনের পর নিয়োগ পত্র প্রদান করা হবে। লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মধ্য হতে প্রণয়নকৃত অপেক্ষমাণ তালিকা থেকে পরবর্তীতে শূন্য পদ পূরণ করার ক্ষেত্রেও একই প্রক্রিয়া অনুসরণ করা হবে।

কোন প্রকার কারণ দর্শানো ব্যতিরেকে নিয়োগকারী কর্তৃপক্ষ যেকোন আবেদন গ্রহণ অথবা বাতিল এবং এ নিয়োগ কার্যক্রমের আংশিক/সম্পূর্ণ পরিবর্তন/বাতিল এবং পদের সংখ্যা হ্রাস বৃদ্ধির ক্ষমতা সংরক্ষণ করেন। এ নিয়োগের ক্ষেত্রে নিয়োগকারী কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিধি-১ শাখার গত ১৭ এপ্রিল ২০২৩ তারিখের পরিপত্র নং ০৫.০০.০০০০.১৭০.১১.০১৬.২২-৯৬ এর নির্দেশনা মোতাবেক লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ।

প্রার্থীদের মেধা তালিকা এবং বিদ্যমান কোটা পদ্ধতি অনুসরণ করে শূন্য পদে প্রার্থী সুপারিশের পাশাপাশি সুপারিশকৃত প্রতিটি পদের বিপরীতে ১:২ অনুপাতে উত্তীর্ণ প্রার্থীদের মধ্য হতে অপেক্ষমাণ তালিকা তৈরিপূর্বক সংরক্ষণ করা হবে। নিয়োগের জন্য সুপারিশকৃত প্রার্থীদের মধ্যে কেউ চাকরিতে যোগদান না করলে।

বা চাকরিতে যোগদানের পর চাকরি হতে ইস্তফা প্রদান করলে শূন্য পদ পূরণের প্রয়োজন হলে বর্ণিত পরিপত্রের নির্দেশনা মোতাবেক অপেক্ষমাণ তালিকা হতে শুন্য পদ পূরণ করা হবে। এ নিয়োগ বিজ্ঞপ্তি, শারীরিক পরিমাপ, লিখিত ও মৌখিক পরীক্ষা এবং পরীক্ষা সংক্রান্ত অন্যান্য তথ্য মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের Website: www.dnc.gov.bd এ পাওয়া যাবে

স্বরাষ্ট্র মন্ত্রণালয় নিয়োগ

  1. চলমান সকল সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তির তালিকা
  2. সাপ্তাহিক চাকরির খবর পত্রিকা

Check Also

স্বাস্থ্য অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

স্বাস্থ্য অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ স্বাস্থ্য অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ -(Directorate General of Health Services …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *