বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ | BUET Admission Circular

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ -BUET Admission Circular 2021-22: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ ওয়েবসাইটে ugadmission.buet.ac.bd প্রকাশ করেছে। কোভিড-১৯ সংক্রান্ত বৈশ্বিক মহামারীর কারণে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা স্বাস্থ্য বিধি মেনে প্রাক-নির্বাচনী ও মূল ভর্তি পরীক্ষার মাধ্যমে দুই ধাপে অনুষ্ঠিত হবে।

এ প্রেক্ষিতে প্রাক নির্বাচনী পরীক্ষা দুইটি শিফটে গ্রহণ করা হবে। প্রাক নির্বাচনী পরীক্ষায় মেধার ভিত্তিতে নির্বাচিত আবেদনকারীদের মূল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ প্রদান করা হবে। প্রাক-নির্বাচনী ও মূল ভর্তি পরীক্ষা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে।

বুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল, পুরকৌশল, যন্ত্রকৌশল, তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল এবং স্থাপত্য ও পরিকল্পনা অনুষদসমূহের বিভিন্ন বিভাগে স্নাতক শ্রেণিতে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু বাংলাদেশী নাগরিকদের কাছ থেকে নির্ধারিত ফরমে দরখাস্ত আহবান করা যাচ্ছে। যে সকল ছাত্র-ছাত্রী ২০১৮ বা ২০১৯ সালে মাধ্যমিক বা তার সমমানের পরীক্ষায় এবং ২০২১ সালে উচ্চ মাধ্যমিক বা তার সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন,

অথবা

২০১৮ সালে মাধ্যমিক বা তার সমমানের পরীক্ষায় এবং ২০২০ সালে উচ্চ মাধ্যমিক বা তার সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন কিন্তু উচ্চ মাধ্যমিক বা তার সমমানের পরীক্ষার সংশোধিত ফলাফল ৩ মে ২০২১ তারিখের পরে শিক্ষা বোর্ড থেকে প্রকাশিত হয়েছে,

অথবা

২০১৭ সালের নভেম্বর বা তার পরে GCE “O” লেভেল এবং ২০২০ সালের নভেম্বর থেকে ২০২১ সালের অক্টোবর পর্যন্ত GCE “A” লেভেল পরীক্ষার ফলাফল প্রাপ্ত হয়েছেন,

অন্যান্য শর্তপূরণ সাপেক্ষে শুধুমাত্র তাঁরাই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করতে পারবেন। যে সকল ছাত্র-ছাত্রী ইতোপূর্বে এই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন অথবা অংশগ্রহণের যোগ্যতা অর্জন করেছেন তাঁরা এই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না।

১। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্যতা

(ক) প্রার্থীকে বাংলাদেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/মাদ্রাসা শিক্ষা বোর্ড/কারিগরি শিক্ষা বোর্ড থেকে গ্রেড পদ্ধতিতে বিজ্ঞান বিভাগে (গণিত, পদার্থবিজ্ঞান ও রসায়নসহ) ৫.০০ এর স্কেলে ন্যূনতম জিপিএ ৪.০০ পেয়ে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/দাখিল/সমমানের পরীক্ষায় পাশ করতে হবে অথবা বিদেশী শিক্ষা বোর্ড থেকে সমমানের পরীক্ষায় কমপক্ষে সমতুল্য গ্রেড পেয়ে পাশ করতে হবে

প্রার্থীকে বাংলাদেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/ মাদ্রাসা শিক্ষা বোর্ড/ কারিগরি শিক্ষা বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক/ আলীম/ সমমানের পরীক্ষায় গ্রেড পদ্ধতিতে ৫.০০ এর স্কেলে জিপিএ ৫.০০, গণিত বিষয়ে ২০০ নম্বরের মধ্যে ন্যূনতম ১৭০ নম্বর এবং পদার্থ বিজ্ঞান ও রসায়ন বিষয় সমূহে ৪০০ নম্বরের মধ্যে ন্যূনতম মোট ৩৭২ নম্বর পেয়ে উচ্চ মাধ্যমিক/ আলীম/ সমমানের পরীক্ষায় পাশ করতে হবে অথবা বিদেশী শিক্ষা বোর্ড থেকে সমমানের পরীক্ষায় কমপক্ষে সমতুল্য গেড/ নম্বর পেয়ে পাশ করতে হবে।

বুয়েট ভর্তি বিজ্ঞপ্তি

যে সব প্ৰাৰ্থী ২০১৮ সালে মাধ্যমিক বা তার সমমানের পরীক্ষায় এবং ২০২০ সালে উচ্চ মাধ্যমিক বা তার সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন কিন্তু উচ্চ মাধ্যমিক বা তার সমমানের পরীক্ষায় তাদের সংশোধিত ফলাফল ৩ মে ২০২১ তারিখের পরে শিক্ষা বোর্ড থেকে প্রকাশিত হয়েছে, সেক্ষেত্রে তাদেরকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/ মাদ্রাসা শিক্ষা বোর্ড/ কারিগরি শিক্ষা বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক/ আলীম/ সমমাে । পরীক্ষায় গণিত, পদার্থ বিজ্ঞান ও রসায়ন এই তিনটি বিষয়ে যেড পদ্ধতিতে ৫.০০ এর স্কেলে জিপিএ ৫.০০ এবং মাধ্যমিক/ দাখিল/ সমমানের পরীক্ষায় গণিত, পদার্থ বিজ্ঞান ও রসায়ন এই তিনটি বিষয়ে ৩০০ নম্বরের মধ্যে ন্যূনতম ২৭০ নম্বর পেয়ে মাধ্যমিক/ দাখিল/ সমমানের পরীক্ষায় পাশ করতে হবে অথবা বিদেশী শিক্ষা বোর্ড থেকে সমমানের পরীক্ষায় কমপক্ষে সমতুল্য গ্রেড/ নম্বর পেয়ে পাশ করতে হবে।

সকল সঠিক আবেদনকারীর মধ্য হতে উপরে উল্লেখিত নির্ধারিত নম্বরের ভিত্তিতে বাছাই করে ১ম থেকে ২০,০০০ তম পর্যন্ত সকল আবেদনকারীকে প্রাক নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণ করতে দেয়া হবে। এই বাছাইয়ের জন্য যথাক্রমে আবেদনকারীর উচ্চ মাধ্যমিক/ সমমান পরীক্ষায় পদার্থ বিজ্ঞান ও রসায়ন বিষয় দুইটিতে প্রাপ্ত মোট নম্বর এবং পদার্থ বিজ্ঞান বিষয়ে প্রাপ্ত নম্বরকে অগ্রাধিকারের ক্রম হিসাবে বিবেচনা করা হবে।

(খ) GCE “O” লেভেল এবং GCE “A” লেভেল পাশ করা পার্থীদের প্রাক-নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণের জন্য GCE “O” লেভেল পরীক্ষায় কমপক্ষে পাঁচটি বিষয় (গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন এবং ইংরেজিসহ) এর প্রতিটিতে ন্যূনতম B গ্রেড এবং GCE “A” লেভেল পরীক্ষায় গণিত, পদার্থ বিজ্ঞান ও রসায়ন এই তিন বিষয়ের যে কোন দুইটিতে ন্যূনতম A গ্রেড এবং একটিতে ন্যূনতম B গ্রেড পেয়ে পাশ করতে হবে।

ন্যূনতম যোগ্যতা পূরণ সাপেক্ষে GCE “O” লেভেল এবং GCE “A” লেভেল পরীক্ষার ফলাফল প্রাপ্ত সকল সঠিক আবেদনকারীর মধ্য হতে উপরে উল্লেখিত নির্ধারিত গেডের ভিত্তিতে বাছাই করে ১ম থেকে ৪০০তম পর্যন্ত সকল আবেদনকারীকে প্রাক-নির্বাচনী পরীক্ষায়।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

  • আবেদন শুরুঃ 16 এপ্রিল 2022 সকাল 10.00 টায় অনলাইন আবেদন ফর্ম পূরণ এবং জমা দেওয়া শুরু
  • শেষ তারিখঃ 25 এপ্রিল 2022 বিকেল 04.30 টায় অনলাইন আবেদন ফর্ম পূরণ এবং জমা শেষ
  • আবেদন ফী প্রদানের শেষ তারিখঃ 26 এপ্রিল 2022 বিকাল 04.30pm এ আবেদনের চার্জ পরিশোধের শেষ তারিখ
  • প্রাক নির্বাচনী পরীক্ষাঃ ০৪ জুন ২০২২
  • মূল ভর্তি পরীক্ষার যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশঃ 11 জুন 2022 চূড়ান্ত যোগ্যতা তালিকা ঘোষণা
  • মূল ভর্তি পরীক্ষা (লিখিত): 18 জুন 2022 সকাল 10.00টায় চূড়ান্ত ভর্তি পরীক্ষার তারিখ
  • ভর্তি পরীক্ষার ফলাফলঃ 6ই জুলাই 2022 বিকাল 04.30pm ভর্তি পরীক্ষা নির্বাচিত তালিকা এবং অপেক্ষা তালিকা ঘোষণা
  • আবেদনের লিংকঃ  ugadmission.buet.ac.bd

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল, পুরকৌশল, যন্ত্রকৌশল, তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল এবং স্থাপত্য ও পরিকল্পনা অনুষদসমূহের বিভিন্ন বিভাগে স্নাতক শ্রেণিতে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ভর্তির দরখাস্ত আহবান করা যাচ্ছে।

প্রাক নির্বাচনী পরীক্ষা

মাধ্যমিক পরীক্ষার গণিত , পদার্থ বিজ্ঞান ও রসায়ন বিষয়ের ফলাফলের ভিত্তিতে আবেদনকারীদের প্রথম ২০,০০০ জন প্রাক নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহন করবে । এমসিকিউ পদ্ধতিতে মোট ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কর্তন করা হবে ।

  শিফট ১ ক ও খ গ্রুপ সকাল ১০ টা থেকে ১১ টা
শিফট ২ ক ও খ গ্রুপ বিকাল ৩ টা থেকে ৪ টা
  শিফট ৩ ক ও খ গ্রুপ সকাল ১০ টা থেকে ১১ টা
শিফট ৪ ক ও খ গ্রুপ বিকাল ৩ টা থেকে ৪ টা

প্রাক-নির্বাচনী পরীক্ষার বিষয়সমূহ ও পাঠ্যসূচী

বিভাগ বিষয় পাঠ্যসূচী
গ্রুপ কঃ ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ

 

গ্রুপ খঃ  ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ

গণিত, পদার্থ বিজ্ঞান ও রসায়ন ২০২০ সালের উচ্চ মাধ্যমিকের পাঠ্যসূচী

মানবন্টন

গ্রুপ ক এবং গ্রুপ খ প্রশ্নসংখ্যা পূর্ণমান সময়
গণিত ৩৪ ১০০ ৬০
পদার্থ বিজ্ঞান ৩৩
রসায়ন ৩৩

চূড়ান্ত ভর্তি পরীক্ষা

প্রাক নির্বাচনী পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে প্রথম ৬০০০ জন চূড়ান্ত ভর্তি পরীক্ষায় অংশগ্রহন করতে পারবেন । মূল ভর্তি পরীক্ষায় কোন এমসিকিউ প্রশ্ন থাকবে না এবং সকল প্রশ্ন প্রচলিত লিখিত পদ্ধতিতে হবে ।

বিষয়সমূহ ও পাঠ্যসূচী

বিভাগ বিষয় পাঠসূচী
গ্রুপ কঃ ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ গণিত, পদার্থ বিজ্ঞান ও রসায়ন ২০২০ সালের উচ্চ মাধ্যমিকের পাঠ্যসূচী
গ্রুপ খঃ  ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ গণিত, পদার্থ বিজ্ঞান ও রসায়ন ২০২০ সালের উচ্চ মাধ্যমিকের পাঠ্যসূচী
মুক্তহস্ত অংকন এবং দৃষ্টগত ও স্থানিক ধীশক্তি উম্নুক্ত

প্রশ্নের ধরণ ও নম্বরের বিন্যাস

মডিউল গ্রুপ ক গ্রুপ খ প্রশ্নসংখ্যা পূর্ণমান সময়
A গণিত গণিত ১৪ ৪০০ ১২০ মিনিট
পদার্থ বিজ্ঞান পদার্থ বিজ্ঞান ১৩
রসায়ন রসায়ন ১৩
B _ মুক্তহস্ত অংকন ২৫০ ৯০ মিনিট
দৃষ্টিগ ও স্থানিক ধীশক্তি

বিশেষ দ্রষ্টব্য 

১) মূল ভর্তি পরীক্ষায় মডিউল A এবং মডিউল B এর প্রতিটি বিষয়ের সকল প্রশ্ন ও মূল্যাওয়ন প্রচলিত পদ্ধতিতে করা হবে।

২) মডিউল A এর প্রতিটি প্রশ্নের মান ১০। মডিউল B এর মুক্তহস্ত অংকন সংক্রান্ত প্রতিটি প্রশ্নের মান ৭০, দৃষ্টিগত ও স্থানিক ধীশক্তি সংক্রান্ত প্রতিটি প্রশ্নের মান ১০।

 

৩) ভর্তি পরীক্ষার সময় কেবলমাত্র কলম, পেন্সিল, ইংরেজার, শার্পনার ও পরিশিষ্ট-ক অনুসারে অনুমোদিত ক্যালকুলেটর ব্যবহার করা যাবে।

৪) মোবাইল ফোন ও ওয়াচ ফোনসহ যে কোন প্রকার ইলেকট্রনিক ও টেলিযোগাযোগ যন্ত্র, জ্যামিতি বক্স, পেন্সিল বক্স, স্কেল, সেট-স্কয়ার, কম্পাস ও কোন প্রকার ব্যাগ পরীক্ষা কক্ষে নিয়ে আসা যাবে না।

৫) সকল বিষয়ে নমুনা প্রশ্ন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট এ পাওয়া যাবে।

ইউনিট পরিচিতি

গ্রুপ বিভাগ আবেদন ফি
ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ ১০০০/- টাকা (প্রাথমিক + চূড়ান্ত আবেদন)
ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ ১২০০/- টাকা (প্রাথমিক + চূড়ান্ত আবেদন)

আবেদনের নূন্যতম যোগ্যতা

    • এসএসসি: আবেদনকারীকে বাংলাদেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বাের্ড/মাদ্রাসা শিক্ষা বাের্ড/ কারিগরি শিক্ষা বাের্ড থেকে গ্রেড পদ্ধতিতে ৫.০০ এর স্কেলে কমপক্ষে জিপিএ ৪.০০ পেয়ে পাশ করতে হবে।
    • এইচএসসি: প্রার্থীকে বাংলাদেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বাের্ড/ মাদ্রাসা শিক্ষা বাের্ড/কারিগরি শিক্ষা বাের্ড থেকে গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন তিনটি বিষয়ে মােট ৩০০ নম্বরের মধ্যে ২৭০ পেয়ে উচ্চ মাধ্যমিক/আলিম/সমমানের পরীক্ষায় পাস অথবা বিদেশী শিক্ষা বাের্ড থেকে সমমানের পরীক্ষায় কমপক্ষে সমতুল্য গ্রেড পেয়ে পাস করতে হবে।
 
  • তবে আবেদনকারীদের ভিতর থেকে প্রথম ২৪০০০+ জন কে প্রাথমিক ভর্তি পরীক্ষায় অংশগ্রহনের সুযোগ দেয়া হবে।

বিভাগ ও আসন সংখ্যা

বিভাগের নাম আসন সংখ্যা
রাসায়নিক প্রকৌশল বিভাগ ৬০
ধাতব প্রকৌশল বিভাগ ৫০
সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ ১৯৫
পানি সম্পদ প্রকৌশল বিভাগ ৩০
মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ ১৮০
নৌ স্থাপত্য ও সামুদ্রিক প্রকৌশল বিভাগ ৫৫
শিল্প ও উৎপাদন প্রকৌশল বিভাগ ৩০
বৈদ্যুতিক ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগ ১৯৫
কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ ১২০
বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ ৩০
স্থাপত্য বিভাগ ৫৫
নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ ৩০
মোট আসন সংখ্যা ১২১৫

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

বিস্তারিত বিজ্ঞপ্তিটিতে দেখুনঃ

 

 

BUET Admission Circular 2021-22

Check Also

ষষ্ঠ শ্রেণির বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা

ষষ্ঠ শ্রেণির বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৪

ষষ্ঠ শ্রেণির বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৪ ষষ্ঠ শ্রেণির বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৪ –Class 6 Assessment …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *