Breaking News

এইচ এস সি মার্কশিট ২০২১

এইচ এস সি রেজাল্ট মার্কশিট,স্বাভাবিকভাবে কোন পরীক্ষা হওয়ার ৬০ দিন পর পরীক্ষার ফলাফল প্রকাশ পায় । এইচএসসি পরীক্ষার ফলাফল স্বাভাবিকভাবে জুলাই মাসে প্রকাশ পায়। কিন্তু চলতি বছর ২০২০ সালে এইচএসসি/আলিম/কারিগরি- সমমানের পরীক্ষাগুলো মহামারী করোনা সমস্যায় সঠিক সময়ে না হওয়ায় ফলাফল প্রকাশ সম্ভব হয়নি ।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ২০১৯ সালে উচ্চ-মাধ্যমিক ও সমমানের পাসের হার বেড়ে দাঁড়িয়েছিল ৭৩.৯৩ শতাংশ । যেখানে সাধারন শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড মিলে প্রায় ১৩ লাখ ৩৬ হাজার ৬২৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিল। তার ভেতর ৯ লাখ ৮৮ হাজার ১৭২ জন শিক্ষার্থী পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। জিপিএ -৫ পেয়েছিল ৪৭ হাজার ২৮৬ জন শিক্ষার্থী । ৩ লাখ ৪৮ হাজার ৪৫১ জন শিক্ষার্থী পরীক্ষায় অকৃতকার্য হয়েছে। ৪১টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে গতবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় একজন শিক্ষার্থীও পাস করতে পারেনি। অপরপক্ষে দেশের ৯০৯ টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শতভাগ ১০০% শিক্ষার্থীই পাস করেছিলো। গতবার এইচএসসি পরীক্ষায় মোট শিক্ষাপ্রতিষ্ঠান ছিল ৮ হাজার ৯৮৫টি।

এইচ এস সি রেজাল্ট ২০২১ মার্কশিট

কিন্তু চলতি বছর ২০২০ সালে মহামারী করনাভাইরাসের কারণে এইচএসসি পরীক্ষার্থীদের পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি । উল্লেখ্য, এ বছরে দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে মোট শিক্ষাপ্রতিষ্ঠান আছে ৮ হাজার ৯৯৪ টি এবং প্রায় ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন শিক্ষার্থী রয়েছে এরমধ্যে ১০ লাখ ৭৯ হাজার ১৭১ জন নিয়মিত শিক্ষার্থী এবং বাকি ২ লাখ ৮৬ হাজার ৬১৮ জন অনিয়মিত শিক্ষার্থী । কিন্তু চলতি বছরে এইচএসসি পরীক্ষা কোনোভাবেই এড়িয়ে যাওয়া সম্ভব নয় তাই জাতীয় শিক্ষা বোর্ড শিক্ষার্থীদের অটো পাশ করিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। পরামর্শক কমিটির সিদ্ধান্তের ওপর নির্ভর করে এবছরের এইচএসসি পরীক্ষার ফল নির্ধারণের মূলনীতি ঠিক করা হয়েছে ।

গতবার ১৭ জুলাই ২০২০ তারিখে শিক্ষামন্ত্রী দীপু মনি গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন । এ বিষয়ে শিক্ষা মন্ত্রী ডা.দীপু মনি বলেছেন- “এইচএসসি পরীক্ষার ফলাফল টেস্ট পরীক্ষা মূল্যায়ন করে পরীক্ষার ফলাফল প্রকাশ সম্ভব নয় । কেননা টেস্ট পরীক্ষার প্রস্তুতি ফাইনাল পরীক্ষার প্রস্তুতির মত অত ভালো থাকেনা । তাই আমাদের হাতে যে দুইটি পরীক্ষার ফলাফল রয়েছে জেএসসি ও এসএসসি পরীক্ষা, এ পরীক্ষা গুলোর ফলাফলের উপর ভিত্তি করে এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে ।”

যেভাবে এইচএসসি পরীক্ষার ফলাফলে নির্ণয় করা হবে-

এইচএসসি পরীক্ষার ফলাফল জেএসসি পরীক্ষার ৪০% ও এইচএসসি পরীক্ষা ৬০% নিয়ে হিসাব করা হবে। উদাহরণস্বরূপ-কোন শিক্ষার্থী জেএসসি পরীক্ষায় ৫.০০ পেয়েছি এবং এসএসসি পরীক্ষায় ৪.৮৮ পেয়েছে এখান থেকে তার এইচএসসি পরীক্ষার ফলাফল দাঁড়ায় (৫/১০০x৪০ + ৪.৮৮/১০০x৬০) =৪.৯২ আর যেসব শিক্ষার্থী বিভাগ পরিবর্তন করেছে – বিজ্ঞান থেকে মানবিক বা কলা বিভাগে গিয়েছে যারা – তাদের ফলাফলও নির্ধারন করা হয়েছে পরামর্শক কমিটির সুপারিশ অনুযায়ী।

গতপরীক্ষাগুলোর অনুসারে এ বছরে এইচএসসি পরীক্ষার পাশের হার-

>> আটটি সাধারণ শিক্ষা বোর্ডে পাসের হার 71 শতাংশ।

এইচএসসি পরীক্ষা রেজাল্ট ২০২১ দেখুন

>> বরিশাল শিক্ষা বোর্ডে পাসের হার 74 শতাংশ

>> রাজশাহী শিক্ষা বোর্ডে পাসের হার 76 শতাংশ

>> যশোর শিক্ষা বোর্ডের পাশের হার 75 শতাংশ

>> ঢাকা শিক্ষা বোর্ডে পাসের হার 71 শতাংশ

>> কুমিল্লা শিক্ষা বোর্ড পাশের হার 77 শতাংশ

>> চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পাশের হার 62 শতাংশ

>> সিলেট শিক্ষা বোর্ডে পাসের হার 66 শতাংশ

>> দিনাজপুর শিক্ষা বোর্ডে পাসের হার 72 শতাংশ

>> মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় পাশের হার 85 শতাংশ

>> কারিগরি শিক্ষা বোর্ড ভোকেশনাল বিএম পরীক্ষায় পাশের হার 82 শতাংশ

এ হিসেবে চলতি বছরে এইচএসসি শিক্ষার্থীর সারা বাংলাদেশ সবগুলো বোর্ডে শতকরা পাশের হার প্রায় ৭১ শতাংশ। এ বছরে পাশের হার কমলেও শিক্ষার্থীদের যথাযথ মূল্যায়নের অভাব রয়েগেল শিক্ষার্থীরা তাদের উপযুক্ত ফলাফল হয়তো পায়নি । তবে মহামারি করনাভাইরাস ঠেকাতে এর চেয়ে ভালো ব্যাবস্থা নেয়াটাও অনেক কষ্ঠ সাধ্য ও ঝুকিপূর্ন । শিক্ষার্থীদের মতামত অনুযায়ী প্রায় শতকরা ৬০ ভাগ শিক্ষার্থী পরিক্ষার এইরুপ ফলাফল পেয়ে সন্তষ্ঠ ।

সকল শিক্ষার্থীদের উদ্দেশ্য শিক্ষা মন্ত্রী বলেছেন ” পরিক্ষার ফলাফলের চেয়েও আমাদের সবার স্বাস্থের দিকে খেয়াল রাখাটা জরুরি । শিক্ষার্থীদের স্বাস্থের দিক খেয়াল রেখে আমাদের যতটুকু সম্ভব হয়েছে আমরা করেছি ।” যদি করনা মোকাবেলা সম্ভব হয় তবে আগামিবছর আবার পূর্বের মত পরিক্ষা নেওয়া ও ফলাফল প্রকাশ সম্ভব । এই প্রত্যাশা সবার ।

 

Alternative Link: HSC Exam Result

এইচ এস সি পরীক্ষা রেজাল্ট ২০২১ মার্কশিট

 

Check Also

এইচ এস সি বোর্ড চ্যালেঞ্জ ২০২১

এইচ এস সি বোর্ড চ্যালেঞ্জ ২০২৩ | HSC Board Challenge

এইচ এস সি বোর্ড চ্যালেঞ্জ ২০২৩ঃ প্রকাশিত হয়েছে। টেলিটক প্রি-পেইড মোবাইল ফোনের মাধ্যমে এইচএসসি রেভিশন অ্যাপ্লিকেশন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *