এসএসসি বৃত্তি ফলাফল ২০২৩ | SSC Scholarship Result

এসএসসি বৃত্তি ফলাফল ২০২৩ -SSC Scholarship Result 2023:  বিষয় : ২০২৩ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফলাফলের ভিত্তিতে “মেধাবৃত্তি” এবং “সাধারণ বৃত্তি” প্রদানের নিমিত্তে চূড়ান্ত তালিকা প্ৰকাশ ৷ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহাপরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, বাংলাদেশ, ঢাকা-এর স্মারক নম্বর- ৩৭.০২.০০০০.১১৭.৩১.০০১.২১-১২৩৮, তারিখ:  প্রেক্ষিতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহী এর ২০২২ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষার ফলাফলের ভিত্তিতে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে তালিকাভুক্ত নিয়মিত শিক্ষার্থীদের “মেধাবৃত্তি” এবং “সাধারণ বৃত্তি” প্রদান করা হ’ল।

সরকারি নিয়ম ও নীতিমালা অনুযায়ী বর্ণিত বৃত্তিগুলোর বরাদ্দ (i) শিক্ষা মন্ত্রণালয়ের স্মারক নম্বর-৩৭.০০.০০০০.০৭১.০৮.০০১.০৫-১১২, তারিখ: ৪-২-২০১৬ (ii) শিক্ষা মন্ত্রণালয়ের স্মারক নম্বর- ৩৭.০০.০০০০.০৭১.০৮.০০১.০৫-৪০২, তারিখ: ১১-০৫-২০১৫ এবং (iii) শিক্ষা মন্ত্রণালয়ের স্মারক নম্বর-৩৭.০০.০০০০.০৭১.০৮.০০১.০৫- ৭৪১, তারিখ: ১৪-০৮-২০১৪ খ্রিস্টাব্দ সংখ্যক প্রজ্ঞাপন অনুযায়ী অনুসরণীয়। এই বৃত্তি প্রদানের সময় নিম্নলিখিত নিয়ম/শর্তাবলী অবশ্যই মেনে চলতে হবে।

বৃত্তিপ্রাপ্তির সাধারণ শর্তাবলীঃ

i. বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদেরকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে।
ii. এ নীতিমালার আওতায় ০২ (দুই) প্রকার বৃত্তি প্রদান করা হয়েছে। ১. মেধা বৃত্তি ২. সাধারণ বৃত্তি।
iii. বৃত্তি প্রাপ্ত সংশ্লিষ্ট শিক্ষার্থীরা সৎ-স্বভাব এবং লেখাপাড়ায় সন্তোষজনক অগ্রগতির শর্ত সাপেক্ষ বলে বিবেচিত হবে।
iv. কোন শিক্ষার্থী উচ্চ শ্রেণীতে অধ্যয়নের জন্য অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি না হলে বৃত্তি পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবে না অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নকাল পাঠ বিরতি (ব্রেক অব স্টাডি) হিসাবে গণ্য হবে এবং বৃত্তির যোগ্য বিবেচিত হবে না।

V. vi. সকল বৃত্তিই কেবল নিয়মিত পরীক্ষায় অংশগ্রহণকারী উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে মেধানুসারে এবং নীতিমালার অন্যান্য শর্ত মোতাবেক প্রদান করা হয়েছে।
vii. মেধাবৃত্তি শুধুমাত্র জি.পি.এ ৫.০০ প্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে বণ্টন করা হয়েছে।
viii. সাধারণ বৃত্তির সংখ্যা হতে প্রতি উপজেলায় দু’জন ছাত্র এবং দু’জন ছাত্রী, মেট্রোপলিটন এলাকায় প্রতিটি থানাতে একজন ছাত্র এবং একজন ছাত্রী-কে এলাকার কোটা অনুসারে সাধারণ বৃত্তি প্রদান করা হয়েছে।

বৃত্তিপ্রাপ্তির সাধারণ শর্তাবলীঃ

বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা বৃত্তির বরাদ্দকৃত অর্থ G2P পদ্ধতিতে EFT এর মাধ্যমে শিক্ষার্থীর নিজ ব্যাংক হিসাবে প্রাপ্তির নিমিত্তে বাংলাদেশ ব্যাংকের তফসীলভুক্ত অনলাইন সুবিধা সম্পন্ন ব্যাংক একাউন্ট খুলে হিসাব নম্বর ভর্তিকৃত প্রতিষ্ঠানে ০৭ (সাত) দিনের মধ্যে আবশ্যিকভাবে জমা প্রদান করবে। শিক্ষার্থীদের বৃত্তির টাকা G2P পদ্ধতিতে EFT এর মাধ্যমে শিক্ষার্থীদের ব্যাংক হিসাবে প্রেরণ করা হবে।

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফলাফলের ভিত্তিতে বৃত্তি প্রদান:

বৃত্তি প্রাপ্তির যোগ্যতা :

বৃত্তির যোগ্যতা হবে ন্যূনতম জিপিএ ৩.০০। বৃত্তির তালিকা প্রস্তুতের ক্ষেত্রে নিম্নলিখিত বিষয়গুলো পর্যায়ক্রমে অনুসরণ করা হয়েছে :
i. সংশ্লিষ্ট পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর ভিত্তিতে (৪র্থ বিষয় ব্যতীত) বৃত্তি প্রদান করা হয়েছে।
ii. একাধিক শিক্ষার্থী একই জিপিএ পেলে প্রথমে ৪র্থ বিষয় ব্যতীত প্রাপ্ত মোট নম্বরের ভিত্তিতে মেধাক্রম প্রস্তুত করা হয়েছে।
৪র্থ বিষয় ব্যতীত প্রাপ্ত মোট নম্বর একই হলে ৪র্থ বিষয়সহ প্রাপ্ত মোট নম্বরের ভিত্তিতে মেধাক্রম প্রস্তুত করা হয়েছে।
iv. ৪র্থ বিষয়সহ প্রাপ্ত মোট নম্বর একই হলে পর্যায়ক্রমে বাংলা, ইংরেজী ও সাধারণ গণিতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করা
হয়েছে।

ঢাকা বোর্ড এসএসসি বৃত্তি রেজাল্ট 

আমরা এখানে ঢাকা বোর্ড এসএসসি বৃত্তি ফলাফল ২০২৩ pdf ফাইল আপলোড করবো। এখান থেকে আপনি ঢাকা বোর্ড এর বৃত্তি তালিকা ডাউনলোড করতে পারবেন এবং আপনার মোবাইল অথবা ল্যাপটপ থেকে এটি পিডিএফ আকারে পড়তে পারবেন।

https://dhakaeducationboard.gov.bd/index.php/site/product/ssccorner

ময়মনসিংহ বোর্ড এসএসসি বৃত্তি রেজাল্ট

আমরা এখানে ময়মনসিংহ বোর্ড এসএসসি বৃত্তি ফলাফল ২০২৩ pdf ফাইল আপলোড করবো। এখান থেকে আপনি ময়মনসিংহ বোর্ড এর বৃত্তি তালিকা ২০২৩ pdf ডাউনলোড করতে পারবেন এবং আপনার মোবাইল অথবা ল্যাপটপ থেকে এটি পিডিএফ আকারে পড়তে পারবেন।

 

https://www.mymensingheducationboard.gov.bd/notice/all

রাজশাহী বোর্ড এসএসসি বৃত্তি রেজাল্ট

আমরা এখানে রাজশাহী বোর্ড এসএসসি বৃত্তি ফলাফল ২০২৩ pdf ফাইল আপলোড করবো। এখান থেকে আপনি রাজশাহী বোর্ড এর বৃত্তি তালিকা ২০২৩ pdf ডাউনলোড করতে পারবেন এবং আপনার মোবাইল অথবা ল্যাপটপ থেকে এটি পিডিএফ আকারে পড়তে পারবেন।

http://www.rajshahieducationboard.gov.bd/site/view/notices

বরিশাল বোর্ড এসএসসি বৃত্তি রেজাল্ট

আমরা এখানে বরিশাল বোর্ড এসএসসি বৃত্তি ফলাফল ২০২৩ pdf ফাইল আপলোড করবো। এখান থেকে আপনি বরিশাল বোর্ড এর বৃত্তি তালিকা ২০২৩ pdf ডাউনলোড করতে পারবেন এবং আপনার মোবাইল অথবা ল্যাপটপ থেকে এটি পিডিএফ আকারে পড়তে পারবেন।

https://www.barisalboard.gov.bd/home/noticecircular_details

যশোর বোর্ড এসএসসি বৃত্তি রেজাল্ট 

আমরা এখানে যশোর বোর্ড এসএসসি বৃত্তি ফলাফল ২০২৩ pdf ফাইল আপলোড করবো। এখান থেকে আপনি যশোর বোর্ড এর বৃত্তি তালিকা ২০২৩ pdf ডাউনলোড করতে পারবেন এবং আপনার মোবাইল অথবা ল্যাপটপ থেকে এটি পিডিএফ আকারে পড়তে পারবেন ও রেজাল্ট জানতে পারবেন।

https://www.jessoreboard.gov.bd/index.php/site/notice/5/SSC%20Corner

সিলেট বোর্ড এসএসসি বৃত্তি রেজাল্ট

আমরা এখানে সিলেট বোর্ড এসএসসি বৃত্তি ফলাফল ২০২৩ pdf ফাইল আপলোড করবো। এখান থেকে আপনি সিলেট বোর্ড এর বৃত্তি তালিকা 2023 ডাউনলোড করতে পারবেন এবং আপনার মোবাইল অথবা ল্যাপটপ থেকে এটি পিডিএফ আকারে পড়তে পারবেন।

https://sylhetboard.gov.bd/corner/ssc

চট্রগ্রাম বোর্ড এসএসসি বৃত্তি রেজাল্ট

আমরা এখানে চট্রগ্রাম বোর্ড এসএসসি বৃত্তি ফলাফল ২০২৩ pdf ফাইল আপলোড করবো। এখান থেকে আপনি চট্রগ্রাম বোর্ড এর বৃত্তি তালিকা ২০২৩ pdf ডাউনলোড করতে পারবেন এবং আপনার মোবাইল অথবা ল্যাপটপ থেকে এটি পিডিএফ আকারে পড়তে পারবেন। 

https://web.bise-ctg.gov.bd/bisectg/notice

দিনাজপুর বোর্ড এসএসসি বৃত্তি রেজাল্ট

আমরা এখানে দিনাজপুর বোর্ড এসএসসি বৃত্তি ফলাফল ২০২৩ pdf ফাইল আপলোড করবো। এখান থেকে আপনি দিনাজপুর বোর্ড এর বৃত্তি তালিকা ২০২৩ pdf ডাউনলোড করতে পারবেন এবং আপনার মোবাইল অথবা ল্যাপটপ থেকে এটি পিডিএফ আকারে পড়তে পারবেন।

http://www.dinajpureducationboard.gov.bd/site/view/notices

কুমিল্লা বোর্ড এসএসসি বৃত্তি রেজাল্ট

আমরা এখানে কুমিল্লা বোর্ড এসএসসি বৃত্তি ফলাফল ২০২৩ pdf ফাইল আপলোড করবো। এখান থেকে আপনি কুমিল্লা বোর্ড এর বৃত্তি তালিকা ২০২৩ pdf ডাউনলোড করতে পারবেন এবং আপনার মোবাইল অথবা ল্যাপটপ থেকে এটি পিডিএফ আকারে পড়তে পারবেন ও রেজাল্ট জানতে পারবেন। Comilla board scholarship result 2023:

https://comillaboard.portal.gov.bd/site/view/notices

দাখিল/মাদ্রাসা বোর্ড এসএসসি বৃত্তি রেজাল্ট

আমরা এখানে মাদ্রাসা বোর্ড এসএসসি বৃত্তি ফলাফল ২০২৩ pdf ফাইল আপলোড করবো। এখান থেকে আপনি মাদ্রাসা বোর্ড এর বৃত্তি তালিকা ২০২৩ pdf ডাউনলোড করতে পারবেন এবং আপনার মোবাইল অথবা ল্যাপটপ থেকে এটি পিডিএফ আকারে পড়তে পারবেন ও রেজাল্ট জানতে পারবেন।

http://bmeb.ebmeb.gov.bd/index.php/site/product/dakhilcorner

যারা ভালো ফলাফল করেছে তারা বৃত্তি পাবে। ‌ কিন্তু কত তারিখে এসএসসি বৃত্তি ফলাফল প্রকাশিত হবে আপনারা অনেকে জানেন না। এসএসসি বৃত্তি ফলাফল কবে দিবে নির্ভর করে বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সিদ্ধান্তের ওপর। বাংলাদেশের সর্বমোট এগারটি শিক্ষা বোর্ড রয়েছে।

দেশের সকল শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষা একই সাথে অনুষ্ঠিত হয়েছে এবং একই সাথে ফলাফল প্রকাশ করা হয়েছে।  তেমনি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে একই সময়ে দেশের সকল শিক্ষা বোর্ডে এসএসসি বৃত্তি ফলাফল প্রকাশ করা হবে। আজকের আর্টিকেল থেকে আপনাদের জানাবো এসএসসি বৃত্তি ফলাফল কবে দিবে।

Check Also

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার সময়সূচী ও প্রবেশপত্র ডাউনলোড ২০২৪ | Primary Assistant Teacher Admit Card Download

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার সময়সূচী ও প্রবেশপত্র ডাউনলোড ২০২৪ – Primary Assistant Teacher Admit …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *