আনসার ব্যাটালিয়ন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ | Ansar Battalion Job Circular

আনসার ব্যাটালিয়ন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ -Ansar Battalion Job Circular 2023: বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সুশৃঙ্খল, দক্ষ ও কর্মঠ ‘ব্যাটালিয়ন আনসার সদস্যগণ পার্বত্য চট্টগ্রাম এলকায় বাংলাদেশ সেনাবাহিনীর সাথে অপারেশন উত্তরণ এবং সমতল এলাকায় রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ স্থাপনার নিরাপত্তা বিধানসহ অন্যান্য বাহিনীর সাথে আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত থাকে। বাহিনীর ৫০০টি অস্থায়ী ব্যাটালিয়ন আনসারের শূন্য পদ (শুধুমাত্র পুরুষ) পূরণের লক্ষ্যে আগ্রহী বাংলাদেশী পুরুষ প্রার্থীদের নিকট থেকে আবেদন আহ্বান করা যাচ্ছে। প্রার্থীদেরকে অনলাইনে আবেদন করতে হবে।

নিম্নস্থকে বর্ণিত জেলাসমূহের পাশে উল্লিখিত শূন্য কোটায় বাছাই ও অংগীভূত করা হবে। উল্লেখ্য, নিয়োগকৃত ব্যাটালিয়ন আনসার সদস্যদেরকে ০৬ (ছয়) বছর সন্তোষজনক চাকরি সমাপনান্তে স্থায়ী করা হবে। উপযুক্ত প্রার্থীদেরকে নির্ধারিত স্থান ও তারিখে সময়সূচি অনুযায়ী বাছাই কমিটির নিকট শারীরিক যোগ্যতা ও প্রাথমিক বাছাইয়ের জন্য উপস্থিত থাকতে হবে (মোবাইলে SMS এর মাধ্যমে তারিখ এবং সময় জানিয়ে দেয়া হবে)।

প্রাথমিকভাবে বাছাইকৃত প্রার্থীদের একই স্থানে এবং একই তারিখে লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদেরকে ০৬ (ছয়) মাস মেয়াদী মৌলিক প্রশিক্ষণের জন্য আনসার ভিডিপি একাডেমি, সফিপুর, গাজীপুর যোগদান করতে হবে।

চাকরির ধরনসরকারি চাকরি
জেলা নামউল্লেখিত জেলা
প্রতিষ্ঠানের দাতা নামআনসার ব্যাটালিয়ন
ওয়েবসাইটhttps://ansarvdp.gov.bd
পদ সংখ্যাআনসার ব্যাটালিয়ন
খালি পদ৫০০ জন
শিক্ষাগত যোগ্যতাএসএসসি
আবেদন প্রক্রিয়াwww.ansarvdp.gov.bd  এই ওয়েবসাইটে মাধ্যমে আবেদন করতে হবে
আবেদনের শুরু তারিখ১৬ সেপ্টেম্বর, ২০২৩
আবেদনের শেষ তারিখ৩০ সেপ্টেম্বর, ২০২৩
আবেদনের মাধ্যমঅনলাইনে

আরো দেখুনঃ সাপ্তাহিক চাকরির খবর পত্রিকা

আনসার ব্যাটালিয়ন নিয়োগ ২০২৩

পদের নামঃ ব্যাটালিয়ন আনসার
পদ সংখ্যাঃ ৫০০ টি।
শিক্ষাগত যোগ্যতাঃ মাধ্যমিক/ সমমানের ডিগ্রী।
উচ্চতাঃ ৫ ফুট ৬/৪ ইঞ্চি, দৃষ্টিশক্তি ৬/৬।
বেতন স্কেলঃ ১৬২০০-১৭৪০০ টাকা।

উচ্চতা (সর্বনিম্ন): সাধারণ ও অনান্য প্রার্থীদের ক্ষেত্রে ১.৬৭৬ ইটার (৫ ফুট ৬ ইঞ্চি) ও ক্ষুদ্র নৃগোষ্ঠী প্রার্থীদের ক্ষেত্রে ১.৬২৫ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি)।

ওজন (ন্যূনতম): ৪ সাধারণ ও অন্যান্য প্রার্থীদের ক্ষেত্রে ৪৯.৮৯৫ কেজি (১১০ পাউন্ড) ও ক্ষুদ্র নৃগোষ্ঠী প্রার্থীদের ক্ষেত্রে ৪৭.১৭৩ কেজি (১০৪ পাউন্ড)।

বুকের মাপঃ সাধারণ ও অন্যান্য প্রার্থীদের ক্ষেত্রে ৮১.২৮-৮৬.৩৬ সে. মি. (৩২-৩৪ ইঞ্চি) এবং ক্ষুদ্র গোষ্ঠী প্রাণীদের … মি. (৩০-৩২ ইঞ্চি)।
দৃষ্টিশক্তিঃ ৬/৬।
কোন দুরারোগ্য ব্যাধি থাকলে প্রার্থীকে প্রাথমিক বাছাই-এ নির্বাচন করা হবে না।

Ansar Battalion Job Circular 2023

অনলাইন রেজিস্ট্রেশন পদ্ধতিঃ ইউনিয়ন ডিজিটাল সেন্টার (UDC) অথবা যেকোন অনলাইন সুবিধাসম্পন্ন কম্পিউটার থেকে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ওয়েবসাইট (www.ansarvdp.gov.bd) “ব্যাটালিয়ন আনসার পদের জন্য আবেদন” লিংকে ক্লিক করে আবেদন ফরম পূরণ করতে হবে। উক্ত লিংকটি  ১৬ সেপ্টেম্বর, ২০২৩ইং তারিখ হতে ৩০ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিঃ তারিখ পর্যন্ত সজিনা থাকবে। অনলাইনে রেজিস্ট্রেশনকালীন ফি বাদ ২০০/- (দুই) টকা আবেদন পোর্টালে প্রদর্শিত বিকাশ/রকেট/মোবিক্যাশ ইত্যাদির মাধ্যমে জামা নিতে হবে যা অফেরতযোগ্য। আবেদনকালে আবেদনপত্র দাখিল এ পরিশোধ সংক্রান্ত কোন সমস্যা হলে পরামর্শের জন্য ০৯৬৪৩২০৭০০৪ নম্বরে যোগাযোগ করতে হবে।

অনলাইনে আবেদনপত্র রোস্ট্রেশন সম্পন্ন হলে প্রত্যেক কাজী রেফারেন্স আইডি পাবেন এবং উক্ত রেফারেন্স আইটি ও প্রিন্সকৃত আবেদনপত্র সংরক্ষণ করবেন। পরবর্তীতে প্রাণীর আবেদনে প্রদত্ত মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে প্রবেশপত্র ডাউনলোড করার নির্দেশনা না করা হবে। অনলাইনে উক্ত ডেফারেন্স আইডির মাধ্যমে পাণেশপত্র প্রিন্ট করে সংরক্ষণ করবেন এবং বাছাইয়ের পক্ষে। নির্ধারিত সময়ে নির্ধারিত স্থানে প্রবেশপত্র আবেদনপত্র ও প্রয়োজনীয়-স্কল সদপত্র সহ উপস্থিত হবেন।

  • আবেদন শুরু তারিখঃ ১৬ সেপ্টেম্বর, ২০২৩
  • আবেদন শেষ তারিখঃ ৩০ সেপ্টেম্বর, ২০২৩
অনলাইন রেজিস্ট্রেশন পদ্ধতিঃ ইউনিয়ন ডিজিটাল সেন্টার (UDC) অথবা যেকোন অনলাইন সুবিধাসম্পন্ন কম্পিউটার থেকে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ওয়েবসাইট (www.ansarvdp.gov.bd) “ব্যাটালিয়ন আনসার পদের জন্য আবেদন” লিংকে ক্লিক করে আবেদন ফরম পূরণ করতে হবে।

আনসার ব্যাটালিয়ন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

আনসার ব্যাটালিয়ন নিয়োগ বিজ্ঞপ্তি

সনদ/কাপপত্র ও লিখিত পরীক্ষায় অংশ্যহণকারী প্রার্থীদেরকে নির্বাচন কমিটির আছে নিম্নলিখিত কাগজপত্র জমা দিতে হবে।

১ম শ্রেণীর গেজেটেড অফিসার কর্তৃক সত্যায়িত শিক্ষাগত যোগ্যতার মূল/সাময়িক সম্পদ পত্রের ফটোকপি। ১ম শ্রেণীর গেজেটেড অফিসার কর্তৃক সত্যায়িত ৬ কপি পাসপোর্ট সাইজ বর্গীন ছবি (সামনে থেকে তেলা)। উনি পরিষদ চেয়ারম্য-পৌরসভা চেয়ারম্যান/ওর ও কাউন্সির কর্তৃক প্রদন নাগরিকত্বের সনদপত্র। ১ম শ্রেণীর গেজেটেড অফিসার কর্তৃক সত্যায়িত জাতীয় পরিচয়পত্র (NID) এর ফটোকপি। অভিভাবক কর্তৃক স্বাক্ষরিত সম্মতিসূচক সনদপত্র যা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/পেরুসভা চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রতিস্বাক্ষরিত।

প্রার্থী অবিবাহিত মর্মে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ বা ক্ষেত্রমত পৌরসভার চেয়ারম্যান বা সিটি কর্পোরেশনের ক্ষেত্রে সংশ্লিষ্ট ওয়ার্ড কাউশির কর্তৃক প্রদত্ত সনদপত্র শারীরিক যোগ্যতা, লিখিত এবং মৌহিক শ্রীক্ষায় অবতীর্ণ হওয়ার সময় সকল সদপত্রের মূলকপি অবশ্যই প্রদর্শন করতে হবে। 

প্রার্থীদের প্রক্ষার অংশগ্রহণের লক্ষ্যে আম, পেডিশা, জেলা ও ক্লিপনে ও সংগে আনতে হবে।প্রশিক্ষণকাল ০৬ (ছয়) মাস মেয়াদী মৌলিক প্রশিক্ষণে অংশগ্রহণ করে সন্তোষজনকভাবে সমাপ্ত করতে হবে। চাকরির মেয়াদ ০৬ (ছয়) বছর পূর্ণ হলে প্রচলিত নিয়ম অনুসরণপূর্বক যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে চাকরি স্থায়ী করা হবে।

Battalion Job Circular 2023

সরকারী বিধি অনুযায়ী অঞ্চল প্রকার কোটা সংরক্ষণ করা হবেঃ

আনসার ও ভিডিপি সদস্যদের ক্ষেত্রেও জেনা কম্যান্ট/আনসার ভিডিপি একাডেমি কর্তৃক প্রদত্ত প্রশিক্ষণ সনদপত্র প্রদর্শন করতে হবে। মুক্তিযোদ্ধার পুত্র/পুত্র-কর্নার পুরাদের ক্ষেত্রে ৪ মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র/পুত্র-কন্যার পুত্রদের ক্ষেত্রে প্রার্থীদের পিতা/মাতা/পিতামহ/ মাতামহের নামে ইস্যুকৃত মুক্তিযোদ্ধা সনদপত্রের মূলকপি, যা যথাযথভাবে উপযুক্ত কর্তৃপক্ষ (মুক্তিযুদ্ধ বিষয়ক সণালনের সারে এবং মাননীয় মন্ত্রী/প্রতিমন্ত্রী) কর্তৃক স্বাক্ষপিত ও প্রতিস্বাক্ষরিত থাকতে হবে।

যোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যার পুত্র হলে প্রার্থী যে মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যার ঔরসজাত পুত্র এই মর্মে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি কর্পোরেশন বা পৌরসভার মেয়র/ওয়ার্ল্ড কাউন্সিলর (যা প্রবেশ্য) কর্তৃক প্রদত প্রত্যয়নপত্রের মূলকপি থাকতে হবে। উল্লেখ্য, মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যার পুত্রদের ক্ষেত্রে ১ম শ্রেণীর ম্যাজিস্ট্রেট এর নিকট সম্পাদিত অ্যাফিডেভিট অথবা বিজ্ঞ আদালত কর্তৃক প্রদত্ত সাকসেশন সার্টিফিকেট উপস্থাপন করতে হবে।

ব্যাটালিয়ন নিয়োগ বিজ্ঞপ্তি

এতিম সদস্যদের ক্ষেত্রে সরকারী ও সরকার নিবন্ধনপ্রাপ্ত এতিমখানার প্রধান কর্মকর্তা কর্তৃক প্রদত্ত প্রশংসাপত্র যাতে প্রার্থীর পূর্বতন স্থায়ী ঠিকানা, জন্য ও অভিমহান নির্বাসের নিবন্ধনকৃত ব্যক্তিগত নম্বর এবং গো/উপজেলা সমাজসেবা কর্মকর্তার প্রতিস্বাক্ষর থাকতে হবে। ক্ষুদ্র নৃগোষ্ঠী প্রার্থীদের ক্ষেত্রে ক্ষুদ্র নৃগোষ্ঠী প্রার্থীদের সংশ্লিষ্ট জেলা প্রশাসক/উপজেলা নির্বাহী কর্মকর্তা কর্তৃক প্রদত্ত সনদপত্র দাখিল করতে হবে।

বিজ্ঞপ্তিতে উন্নখিত পদের সংখ্যা কম/বেশী করার অধিকার কর্তৃপক্ষ সংরক্ষণ করেন। নির্বাচিত ব্যাটলিয়ন সদস্যদের ক্ষেত্রে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর বিভাগীয় বিধি-বিধান ও নীতিমালা হুযোজ্য হবে। প্রার্থীদের কোন প্রকার যাতায়াত/দৈনিক ভাতা প্রদান করা হবে না।

  1. চলমান সকল সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তির তালিকা
  2. সাপ্তাহিক চাকরির খবর পত্রিকা

আনসার ব্যাটালিয়ন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ | ব্যাটালিয়ন আনসার নিয়োগ ২০২৩ | ব্যাটালিয়ন আনসার নিয়োগ | Ansar and VDP Battalion Ansar Job Circular 2023 | VDP Battalion Ansar Job Circular 2023 | Ansar Battalion Job Circular 2023

Check Also

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ | ৩০১৭ জনকে নিয়োগ

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ -(Land Record and Survey Department LRSD Job …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *