এইচএসসি পরীক্ষার রুটিন ২০২২ (সকল বোর্ড)

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২২ (সকল বোর্ড) ২০২২ সালের ইতো মধ্যেই মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ একটি প্রস্তাবিত রুটিন প্রকাশ করছে। যাতে দেখা যায় একটি নতুন নিয়ে পরীক্ষা গ্রহন করার কথা বলা হয়েছে। নতুন নিয়মে কিভাবে পরীক্ষা নেওয়া হবে চলুন দেখে নেওয়া যাক অফিসিয়াল ওয়েবসাইট www.shed.gov.bd তে প্রকাশ করা হয়েছে ।

  • গুরুত্বপূর্ণ তারিখ ও সময়সূচী
  • রুটিন প্রকাশের তারিখ: ১২ সেপ্টেম্বর, ২০২২
  • পরীক্ষা শেষ শুরু: সকাল ১১টা হতে বেলা ১টা পর্যন্ত বিকেল ২টা হতে ৪টা পর্যন্ত
  • পরীক্ষা শিফট: সকাল- বিকাল
  • সময়: ১ ঘন্টা ৩০ মিনিট

এইচ এস সি পরীক্ষা তারিখ ও শিফট

প্রস্তাবিত রুটিন অনুযায়ী , আগামী ০৬ নভেম্বর থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে । পরীক্ষার সময় তিন ঘন্টা থেকে কমিয়ে দেড় ঘন্টা করা হয়েছে । MCQ এবং CQ উভয় অংশের পরীক্ষার মধ্যে কোনাে বিরতি থাকবে না। অন্যদিকে আবশ্যিক বিষয়গুলো বাদ দিয়ে শুধুমাত্র বিভাগভিত্তিক বিষয়ে পরীক্ষা নেওয়া হবে ।

পরীক্ষা শুরুর ৩০ (ত্রিশ) মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীদেরকে পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে। ২। প্রথমে বহুনির্বাচনি ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে। * বহুনির্বাচনী (MCQ) পরীক্ষার ক্ষেত্রে সময় ২০ মিনিট এবং সৃজনশীল (CQ) পরীক্ষার ক্ষেত্রে সময় ১ ঘণ্টা ৪০ মিনিট। * পরীক্ষা বিরতিহীন ভাবে প্রশ্নপত্রে উল্লেখিত সময় পর্যন্ত চলবে। MCQ এবং CQ উভয় অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। (ক) সকাল ১১.০০ টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে: সকাল ১০.৩০ মি. অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনি OMR শিট বিতরণ। সকাল ১১.০০ টা বহুনির্বাচনি প্রশ্নপত্র বিতরণ। সকাল ১১.২০ মি. বহুনির্বাচনি উত্তরপত্র (OMR শিট) সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ। (ঘ) দুপুর ০২.০০ টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে:

 এইচএসসি রুটিন ২০২২

 

 

Check Also

ডিগ্রি উপবৃত্তি ২০২৪ অনলাইনে ফরম পূরণ করার নিয়ম

ডিগ্রি উপবৃত্তি ২০২৪ অনলাইনে ফরম পূরণ করার নিয়ম Degree Scholarship 2024 ডিগ্রি উপবৃত্তি ২০২৪ অনলাইনে …