জীবন বীমা কি?

আপনি যদি জীবন বীমার অর্থ কী তা নিয়ে প্রশ্ন করেন, তাহলে আপনাকে অবশ্যই জানতে হবে যে একটি জীবন বীমা কভারেজ হল একজন ব্যক্তি এবং একজন বীমা সরবরাহকারীর মধ্যে একটি চুক্তি, যার সময় বীমা সংস্থা মাস-থেকে-মাসের বিকল্প হিসাবে পলিসিধারককে আর্থিক নিরাপত্তা প্রদান করে। চার্জ (প্রিমিয়াম হিসাবে উল্লেখ করা হয়)।

জীবন বীমা কি?

জীবন বীমার সংজ্ঞা অনুসারে, বীমাকারী (বীমা সংস্থা) পলিসিধারীকে বা নামকৃত মনোনীত ব্যক্তিদের একটি বীমাকৃত অর্থ প্রদান করে যদি পলিসিধারীর একটি জীবন বীমা কভারেজের নির্দেশনায় প্রিমিয়াম তহবিলের বিকল্প হিসাবে অকাল মৃত্যু হয়

বেশিরভাগ সমিতির উপর ভিত্তি করে, পলিসিধারকের জীবনহানির উপলক্ষ্যে বা, যদি কভারেজ পরিপক্ক হয়, তাহলে বীমা সরবরাহকারী নির্দিষ্ট সময়ের পরে নির্দিষ্ট ব্যক্তি বা তার পরিবারকে একমুঠো পরিমাণ অর্থ প্রদান করবে। কভারেজ ভোক্তাদের ব্যক্তির চাহিদা এবং প্রয়োজনীয়তা পূরণের জন্য বিভিন্ন ধরনের জীবন বীমা বীমা পলিসি রয়েছে।

জীবন বীমা পরিকল্পনার সুবিধা কি কি?
জীবন বীমা পরিকল্পনার সুবিধা কি কি?

আপনি যখন জীবন বীমার অর্থ কী তা বুঝতে পারেন, বিভিন্ন ধরণের জীবন বীমা বীমা পলিসি ছাড়াও, কেউ খুঁজে পেতে পারেন যে সবচেয়ে কার্যকর জীবন বীমা কভারেজ পাওয়ার 3টি প্রাথমিক সুবিধা রয়েছে যা আপনাকে অবশ্যই শিখতে হবে। নিম্নলিখিত তিনটি প্রধান সুবিধা বিভিন্ন ধরনের জীবন বীমা দ্বারা সরবরাহ করা হয়

1. আর্থিক নিরাপত্তা

জীবন অপ্রত্যাশিত এবং অনিশ্চয়তায় ভরা হবে। মৃত্যুর মতো দুর্ভাগ্যজনক ঘটনার সম্ভাবনা কমানো কষ্টকর। এই ধরনের পরিস্থিতিতে, পরিবার ধীরে ধীরে উপার্জনের অভাব থেকে উদ্ভূত আর্থিক সীমাবদ্ধতার সম্মুখীন হয়।

জীবনের প্রথম দিকে সবচেয়ে কার্যকর জীবন বীমা কভারেজে বিনিয়োগ করা এই ধরনের ঘটনা জুড়ে নিরাপত্তার কম্বল হিসেবে কাজ করে। জীবন বীমার সংজ্ঞার জবাবে, বীমা সরবরাহকারী নমিনি বা সুবিধাভোগীকে পূর্বনির্ধারিত বিমাকৃত অর্থ প্রদান করতে বাধ্য। ফলস্বরূপ, এমনকি পলিসিধারকের অনুপস্থিতিতেও, তার পরিবার সুরক্ষিত থাকে।

2. দীর্ঘ সময়কাল আর্থিক সঞ্চয়

যদি কেউ দীর্ঘমেয়াদী বিনিয়োগ করতে চান, তাহলে জীবন বীমা বিবেচনা করা অত্যাবশ্যক। এই ধরনের বীমা আপনাকে পদ্ধতিগত আর্থিক সঞ্চয় করতে এবং একটি কর্পাস তৈরি করতে সহায়তা করে, যা অনেকগুলি কারণের জন্য ব্যবহার করা যেতে পারে, একটি একেবারে নতুন আবাস নির্মাণের সাথে তুলনীয়, আপনার যুবকের জন্য উচ্চ-মানের শিক্ষার জন্য অর্থায়ন করা এবং একটি শিশুর বিবাহের বিলের জন্য অর্থায়ন করা।

অতিরিক্ত কি, যখন আপনাকে জীবন বীমার সংজ্ঞা শেখানো হয়, আপনি কিছু ধরণের জীবন বীমা বীমা পলিসিগুলি খুঁজে পেতে পারেন যা সাধারণত বার্ষিকের প্রকারের মধ্যে মাস-থেকে-মাসের পে-আউট সরবরাহ করে, যা অবসর গ্রহণের উদ্দেশ্যে এবং প্রাপ্তির জন্য একটি নিখুঁত পদ্ধতি।

3. ফান্ডিং চয়েস

আপনার আর্থিক প্রেক্ষাপটে জীবন বীমার উপায়গুলি বোঝার ফলে আপনি আপনার বিনিয়োগগুলি কার্যকরভাবে এবং সুন্দরভাবে পরিকল্পনা করতে পারবেন৷ জীবন বীমা সরবরাহকারীরা ইউনিট-লিঙ্কড ফান্ডিং প্ল্যান (ULIPs) সরবরাহ করে, যেগুলি প্রাথমিকভাবে বাজার-লিঙ্কড রিটার্ন এবং জীবন বীমার উপর ভিত্তি করে উপলব্ধ ডিভাইসগুলিকে অর্থায়ন করে, যার অর্থ হল আপনি একটি একক আর্থিক পণ্যের সাথে জোড়া সুবিধা পাবেন৷

এই বাজার-সংযুক্ত জীবন বীমা পণ্যগুলি পরিপক্কতা জুড়ে গুরুত্বপূর্ণ ইতিবাচক কারণগুলি উপস্থাপন করে, পরবর্তীতে তাদের ইউলিপগুলিকে একটি নির্ভরযোগ্য তহবিল ডিভাইস করে তোলে।

4. ট্যাক্স সুবিধা

জীবন বীমার সংজ্ঞা অনুসারে, কভারেজটি প্রাণবন্তভাবে বজায় রাখার জন্য আপনাকে সাধারণ প্রিমিয়াম দিতে হবে। জীবন বীমার সাথে, আপনি রাজস্ব কর আইন, 1961 অনুসারে প্রচলিত আইনী নির্দেশিকাগুলির নীচে ট্যাক্স সুবিধাগুলিও পাবেন। প্রদত্ত জীবন বীমা প্রিমিয়াম রাজস্ব কর আইন, 1961-এর অংশ 80C-এর নীচে কর কর্তন হিসাবে নেওয়া হবে। আপনি একটি কর্তনের সুবিধা পেতে পারেন পার্ট 80C এর নিচে 1.5 লক্ষ টাকা।

জীবন বীমার বিভিন্ন রূপ কি কি?
জীবন বীমার বিভিন্ন রূপ কি কি?

এখন যেহেতু আপনি জীবন বীমার অর্থ এবং জীবন বীমার সংজ্ঞা সম্বন্ধে সচেতন, আপনাকে অবশ্যই প্রাথমিক ধরনের জীবন বীমা পলিসি যাচাই করতে হবে:

সময়কাল জীবন বীমা পরিকল্পনা – বিশুদ্ধ হুমকি কভার
ইউনিট লিঙ্কড ইন্স্যুরেন্স প্ল্যান (ইউলিপ) – তহবিলের বিকল্প ছাড়াও বীমা
এনডাউমেন্ট প্ল্যান – বীমা এবং আর্থিক সঞ্চয়
নগদ-আবার – বীমা কাউলের পাশাপাশি পর্যায়ক্রমিক রিটার্ন
সম্পূর্ণ জীবন বীমা – নিশ্চিত জীবনকে সম্পূর্ণ জীবন সুরক্ষা
বাচ্চাদের পরিকল্পনা – প্রশিক্ষণ এবং বিবাহের মতো আপনার বাচ্চার জীবনের লক্ষ্যে পৌঁছানোর জন্য
অবসর পরিকল্পনা – অবসরের রাজস্ব জমা দিন

আসুন অতিরিক্ত শেখানো যাক এবং বিভিন্ন ধরণের জীবন বীমা বীমা পলিসির বৈশিষ্ট্যগুলি উপলব্ধি করি।

1. সময়কাল জীবন বীমা পরিকল্পনা

টাইম পিরিয়ড লাইফ ইন্স্যুরেন্স পলিসি হল সবচেয়ে বিশুদ্ধ ধরনের জীবন বীমার ধরন কারণ এগুলি কোন আর্থিক সঞ্চয় বা রাজস্ব অংশ ছাড়াই লাইফ কাউল প্রদান করে। টাইম পিরিয়ড লাইফ ইন্স্যুরেন্স পলিসি হল সবচেয়ে যুক্তিসঙ্গত মূল্যের ধরনের জীবন বীমা পলিসি যেহেতু বিভিন্ন জীবন বীমা পলিসির তুলনায় প্রিমিয়াম তুলনামূলকভাবে সস্তা।

2. ইউনিট-সংযুক্ত বীমা পরিকল্পনা (ULIP)

স্বতন্ত্র কিছু

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *