রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১ | Rajshahi University Admission Notice 2020-21

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি :রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে (সম্মান) ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু ৭ মার্চ থেকে। শিক্ষার্থীরা ১৮ মার্চ পর্যন্ত প্রাথমিক আবেদন করতে পারবেন।

তিনটি ইউনিটে বাছাই করা ৪৫ হাজার করে মোট ১ লাখ ৩৫ হাজার শিক্ষার্থী চূড়ান্ত পরীক্ষায় অংশ নিতে পারবেন। তবে ভর্তি পরীক্ষার তারিখ এখনো নির্ধারণ করা হয়নি।

আজ মঙ্গলবার সকালে উপাচার্য এম আবদুস সোবহানের সভাপতিত্বে ভর্তি পরীক্ষা কমিটির সভায় এসব সিদ্ধান্ত হয়েছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি

 ভর্তি টাইমলাইন
প্রাথমিক  আবেদন শুরু : ০৭ মার্চ ২০২১ (দুপুর ১২ টা)

 শেষ তারিখ : ১৮ মার্চ ২০২১ (রাত ১২ টা)

প্রাথমিক  আবেদন ফি : ৫৫ টাকা

চূড়ান্ত আবেদন শুরু : ২৩ মার্চ ২০২১ (দুপুর ১২ টা)

 শেষ তারিখ : ৩১ মার্চ ২০২১ (রাত ১২ টা)

চূড়ান্ত আবেদন ফি : ১১০০ টাকা

আবেদনের ঠিকানা : www.admission.ru.ac.bd

ভর্তি পরীক্ষার সময়সূচী

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা তিন শিফটে অনুুষ্ঠিত হবে । প্রতিটি ইউনিটে ১৫০০০ ভর্তিচ্ছু অংশগ্রহন করতে পারবেন ।

  তারিখ ইউনিটসকাল ০৯.৩০ থেকে ১০.৩০দুপুর ১২ থেকে ১ টাবিকাল ৩ থেকে ৪ টা
১৪ জুন ২০২১সি ইউনিট (বিজ্ঞান)গ্রুপ ১গ্রুপ ২গ্রুপ ৩
১৫ জুন ২০২১এ ইউনিট (মানবিক)গ্রুপ ১গ্রুপ ২গ্রুপ ৩
১৬ জুন ২০২১বি ইউনিট (ব্যবসায়)গ্রুপ ১গ্রুপ ২গ্রুপ ৩

আবেদনের যোগ্যতা

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২০-২০২১

রাজশাহী বিশ্ববিদ্যালয় ১ বর্ষ স্নাতক সম্মান ভর্তির প্রাথমিক আবেদনের সর্বনিম্ন জিপিএ দেওয়া হল।

(i) ২০২০ সালের এইচএসসি (HSC)/ সমমান, ডিপ্লোমা-ইন-কমার্স, বিএফএ (প্রাক), বাংলাদেশ কারিগরী শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (ভকেশনাল), A Level এবং অন্যান্য সমমান পরীক্ষায় [এইচএসসি সমমান নির্ধারণ কমিটি কর্তৃক অনুমোদন সাপেক্ষ] উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। সনাতন পদ্ধতিতে ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ শিক্ষার্থী আবেদন করতে পারবে না। কেবল বিএফএ (প্রাক)ও ডিগ্রীপ্রাপ্ত শিক্ষার্থীদের ফলাফল এখনও সনাতন পদ্ধতিতে হওয়ায় তাদের আবেদন গ্রহনণযোগ্য হবে, তবে তাদের মার্কশিট/ সার্টিফিকেট থাকতে হবে।

A ইউনিট (মানবিক বিভাগ) মানবিক শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র A ইউনিট-এ আবেদন করতে পারবে। আবেদনের যোগ্যতা হিসেবে এসএসসি/ সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৭.০০ থাকতে হবে।
B ইউনিট (বানিজ্য বিভাগ) বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র B ইউনিট-এ আবেদন করতে পারবে। আবেদনের যোগ্যতা হিসেবে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে।
C ইউনিট (বিজ্ঞান বিভাগ)  বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র C ইউনিট-এ আবেদন করতে পারবে। আবেদনের যোগ্যতা হিসেবে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ  ৮.০০ থাকতে হবে।
জিসিই O লেভেল  পরীক্ষায় ৫টি বিষয়ে এবং  A  লেভেল  পরীক্ষায় অন্ততঃ  ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় লেভেলে মোট ৭টি বিষয়ের মধ্যে  ৪টি বিষয়ে কমপক্ষে B গ্রেড এবং ৩টি বিষয়ে কমপক্ষে C গ্রেড  পেতে হবে। O লেভেল, A লেভেল এবং ইংলিশ ভার্সন (ন্যাশনাল কারিকুলাম) পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের প্রশ্ন প্রযোজ্য ক্ষেত্রে ইংরেজীতে অনুবাদ করা হবে। ইংরেজী প্রশ্নপত্রে পরীক্ষা দিতে ইচ্ছুক প্রার্থীকে তাঁর Application ID ও মোবাইল নম্বর উল্লেখসহ ৩১ মার্চ ২০২১ তারিখের মধ্যে অবশ্যই ইমেইল (ru_admission@ru.ac.bd) -এর মাধ্যমে জানতে হবে।

পরীক্ষা পদ্ধতি ও নাম্বার বন্টন

১০০ নম্বরের  MCQ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সময় হবে ১ ঘন্টা। প্রতিটি ইউনিটে ৮০ টি প্রশ্ন থাকবে । তবে কোন ইউনিটে কোন কোন বিষয়ে পরীক্ষা হবে তা খুব শীঘ্রই জানানো হবে ।

এমসিকিউ পরীক্ষা১০০ নম্বর
পাশ নম্বর৪০ নম্বর
প্রতি ৫ টি ভুল উত্তরের জন্য নম্বর কর্তন১ নম্বর

জনসংযোগ দপ্তরের প্রশাসক আজিজুর রহমান প্রথম আলোকে জানান, ৭-১৮ মার্চ পর্যন্ত প্রাথমিক আবেদন চলবে। বাছাইকৃত শিক্ষার্থীদের ২৩ থেকে ৩১ মার্চ পর্যন্ত চূড়ান্ত আবেদন করতে হবে।

এবার ১০০ নম্বরের বহুনির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পাঁচটি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা পড়বে। এবার কেবল ২০২০ সালে উচ্চমাধ্যমিক পাস করা শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

এ বছর ভর্তি পরীক্ষায় মোট ৪ হাজার ১৯১টি আসনে তিনটি ইউনিটে পরীক্ষা হবে। ‘এ’ (কলা, আইন, সামাজিক বিজ্ঞান ও চারুকলা অনুষদ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট) ইউনিটে আসন ২ হাজার ১৯টি,

‘বি’ (ব্যবসায় শিক্ষা অনুষদ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট) ইউনিটে ৫৬০টি এবং ‘সি’ (কৃষি ও বিজ্ঞান অনুষদ) ইউনিটে ১ হাজার ৬১২ আসন রয়েছে। প্রতিটি ইউনিটকে তিনটি আলাদা পালায় ভাগ করা হবে। তিন সপ্তাহজুড়ে তিন দিনে তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

কোন ইউনিটে কত জিপিএ

‘এ’ ইউনিটের জন্য এসএসসি ও এইচএসসির যেকোনো একটিতে ন্যূনতম জিপিএ-৩.০০সহ দুটি মিলিয়ে ন্যূনতম জিপিএ-৭.০০ থাকতে হবে। ‘বি’ ইউনিটের জন্য এসএসসি ও এইচএসসির যেকোনো একটিতে ন্যূনতম জিপিএ-৩.৫০সহ দুটি মিলিয়ে ন্যূনতম জিপিএ-৭.৫০ থাকতে হবে।

‘সি’ ইউনিটের জন্য এসএসসি ও এইচএসসির যেকোনো একটিতে ন্যূনতম জিপিএ-৩.৫০সহ দুটি মিলিয়ে ন্যূনতম জিপিএ-৮.০০ থাকতে হবে।

বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধু ‘বি’ ইউনিটে (বিজনেস স্টাডিজ অনুষদ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট) আবেদন করতে পারবেন।

আবেদনের জন্য এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ-৩.৫০সহ মোট জিপিএ-৭.৫০ থাকতে হবে।

Rajshahi University Admission Notice

বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা কেবল ‘সি’ ইউনিটে (বিজ্ঞান, প্রকৌশল, কৃষি, জীববিজ্ঞান, ভূবিজ্ঞান, ফিশারিজ ও ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস অনুষদ) আবেদন করতে পারবেন।

আবেদনের জন্য এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ-৩.৫০সহ মোট জিপিএ-৮.০০ থাকতে হবে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভর্তি পরীক্ষার তারিখ এখনো নির্ধারণ করেনি। এ-সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

ইউনিট পরিচিতি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় ইউনিট সংখ্যা কমিয়ে ৩টিতে নামিয়ে আনা হয়েছে ।

ইউনিট- A :  কলা অনুষদ , আইন অনুষদ, আইন অনুষদ, সামাজিক বিজ্ঞান

অনুষদ: চারুকলা অনুষদ, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট

ইউনিট- B : বিজনেস স্টাডিজ অনুষদ এবং ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট।

ইউনিট- C : বিজ্ঞান অনুষদ জীব ও ভূ-বিজ্ঞান অনুষদ কৃষি অনুষদ এবং প্রকৌশল অনুষদ

মেধাক্রম নির্বাচন

MCQ পরীক্ষার ফলাফলের মেধাক্রমের ভিত্তিতে প্রতিটি ইউনিটের আসন সংখ্যার ১০ গুন পরীক্ষার্থীর লিখিত পরীক্ষার খাতা মূল্যায়ন করা হবে।

সংশ্লিষ্ট পরীক্ষার্থীদের (আসন সংখ্যার ১০ গুন) MCQ ও লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের যােগফলের ভিত্তিতে চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে। চূড়ান্ত ফলাফলের মেধাক্রম অনুযায়ী পরীক্ষার্থীরা ভর্তির সুযােগ পাবে।

ভর্তি বিজ্ঞপ্তি দেখুন….

 

Rajshahi University Admission Notice 2020-21

Check Also

ওয়ারলেস অপারেটর রেজাল্ট ২০২১ | মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ডিএনসি রেজাল্ট ২০২১

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ওয়ারলেস অপারেটর (গ্রেড-১৮) এর ৪৩ টি শূণ্য পদে কর্মচারী নিয়ােগের লক্ষ্য গত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *