এইচএসসি বিএম বাংলা অ্যাসাইনমেন্ট উত্তর – HSC BM Assignment Bangla Answers

Discuss Today

এইচএসসি বিএম বাংলা অ্যাসাইনমেন্ট উত্তর

কোভিড-১৯ পরিস্থিতিতে বাংলাদেশ কারিগরি শিক্ষা বাের্ডের অধীন এইচএসসি বিএম শিক্ষাক্রমের একাদশ শ্রেণির বাের্ড ফাইনাল বাংলা পরীক্ষা-২০২০ এর ফলাফল এ্যাসাইনমেন্টের মাধ্যমে প্রক্রিয়াকরণের জন্য নির্ধারিত কাজ ও মূল্যায়ন নির্দেশনা:

HSC BM Assignment Bangla Answers

গদ্য: অপরিচিতা

১। শিউলি ইডেন কলেজ থেকে বাংলায় এমএ পাশ করেছে, তাই তার বাবা বিয়ে ঠিক করে ফেললাে। পাত্র উচ্চ শিক্ষিত এবং সুদর্শন হওয়ায় শিউলি বিয়েতে রাজি হয়ে যায়। বিয়ের অনুষ্ঠানে এসে বিয়ের পূর্ব মূহুর্তে পাত্রের বাবা মােটা অংকের যৌতুক দাবি করায় শিউলি এবং তার বাবা মন স্থির করলাে যে, সে এমন পাত্রকে বিয়ে করবে না। তাই বিয়ের আসর থেকে পাত্রকে ফিরিয়ে দিলাে।

 

এইচএসসি বিএম হিসাব বিজ্ঞান নীতি ও প্রয়োগ-১ অ্যাসাইনমেন্ট উত্তর ক্লিক করে বিস্তারিত দেখুন

 

এইচএসসি বিএম অর্থনীতি ও বাণিজ্যিক ভূগোল অ্যাসাইনমেন্ট উত্তর ক্লিক করে বিস্তারিত দেখুন

 

এইচএসসি বিএম ব্যবসা গনিত ও পরিসংখ্যান অ্যাসাইনমেন্ট উত্তর ক্লিক করে বিস্তারিত দেখুন

 

অ্যাসাইনমেন্ট Apps ডাউনলোড করুন

 

এইচএসসি বিএম কম্পিউটার অফিস এ্যাপ্লিকেশন অ্যাসাইনমেন্ট ক্লিক করে উত্তর দেখুন

ক. হরিশ কোথায় কাজ করে?

উত্তর : অনুপমের বন্ধু হরিশ কানপুরে কাজ করে

খ. “মেয়ের বয়স যে, পনেরাে তাই শুনিয়া মামার মন ভার হইলাে কেন”? বুঝিয়ে দাও।

উত্তর : পনেরাে তাই শুনিয়া মামার মন ভার হইলাে কারন সেই ১৫ বছরে কোন মেয়ের বিয়ে মানে অনেক বয়েস হয়ে মেয়ে তা মনে করা হলো । ছেলের অনুপাতে মেয়েরে বসয় বেশি তাই শুনে মামার মন ভার হইলো ।

গ. উদ্দীপকের শিউলির সাথে অপরিচিতা গল্পের কার সাথে সাদৃশ্য পাওয়া যায় আলােচনা কর।

উত্তর :

ঘ. উদ্দীপকের আলােকে অপরিচিতা গল্পের তাৎপর্য বিশ্লেষণ কর?

উত্তর :

এইচএসসি বি এম এসাইনমেন্ট বাংলা

পদ্য: তাহারেই পড়ে মনে
এ্যাসাইনমেন্টানিধারিত কাজ

২। ফাতেমা আক্তারের স্বামী বিয়ের এক বছরের মধ্যেই মারা যান। প্রানপ্রিয় স্বামীর অকাল মৃত্যুতে তার হৃদয়ে বেদনার ছায়া নেমে আসে। স্বামী বেঁচে থাকতে ফাতেমা সারাক্ষণ আনন্দ উল্লাসে মেতে থাকতাে। অথচ, এখন তার জীবনে কেবলই বিষন্নতা।

ক. বরিয়া শব্দের অর্থ কি?

উত্তর:

বরিয়া শব্দের অর্থ বরণ করে।

খ. “রিক্ত হস্তে! তাহারেই পড়ে মনে, ভুলিতে পারি না কোনাে মতে” এই পংক্তি দ্বারা কবি কি বুঝিয়েছেন? ব্যাখ্যা কর।

গ, ফাতেমার স্বামী হারানাের বেদনা তাহারেই পড়ে মনে কবিতার সাথে কতটুকু মিল পাওয়া যায় আলােচনা কর।

ঘ. উদ্দীপকের আলােকে “তাহারেই পড়ে মনে” কবিতার মূলভাব বিশ্লেষণ কর।

এইচ এস সি বি এম এসাইনমেন্ট বাংলা

উপন্যাস: লালসালু

৩। শাহাজাহান মিয়ার দ্বিতীয় স্ত্রী জুলেখা ঘুমকাতুরে। এ মেয়েটি ঠিকমতাে নামাজ পড়ে না, সারাক্ষণ ঘুম আর ঘুম। কিন্তু শাহাজাহান মিয়া এ বিষয়ে খুবই কঠোর। নামাজ না পড়ার অপরাধে সে স্ত্রীকে কঠোর শাস্তি দিতেও দ্বিধা করে না। এ রকম এক পরিস্থিতিতে একদিন সে তার প্রথম স্ত্রীকে বলে, “খােদার কামে ঐ সব ফাইজলামি চলে না। যাও, গিয়ে তারে ঘুম থিক্যা তােল, তারপর নামাজ পড়বার কও”।

ক. ‘লালসালু’ উপন্যাসে স্কুল প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছিল কে?

উত্তর:

লালসালু উপন্যাসে স্কুল প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছিল আক্কাস মিঞা।

খ. ‘জোরে হাইস না বইন, মাইনষে হনবাে।’ উক্তিটির অর্থ কী? বুঝিয়ে দাও

গ. উদ্দীপকের জুলেখা ‘লালসালু উপন্যাসের কোন চরিত্রের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ? ব্যাখ্যা কর।

ঘ. উদ্দীপকটি ‘লালসালু উপন্যাসের একটি বিচ্ছিন্ন অংশমাত্র, সর্বাংশ নয়। মন্তব্যটির যথার্থতা নিরূপণ কর।

বিএম-০১ (খ): অধ্যায় ও বিষয়বস্তুর শিরােনাম

এসাইনমেন্ট এইচ এসসি

গদ্য: মাসি-পিসি

১। মা মরা মেয়ে নাজিরা। অনেক জাঁকজমকের সাথে বাবা তাকে মিয়াবাড়িতে বিয়ে দেয়। কিন্তু বিয়ের এক বছরের মাথায় বাবাও মারা যান। এদিকে নাজিরার উপর তার স্বামী ও শ্বশুরবাড়ির লােকজনের অত্যাচারও বেড়ে যায়। নাজিরার এ দু:খের দিনে তার পাশে এগিয়ে আসেন নাজিরার খালা। খালার আশ্রয়েই নাজিরা এখন নিরাপদ জীবনযাপন করছে।

ক. আহ্লাদির স্বামীর নাম কী?

উত্তর: আহ্বাদী স্বামীর নাম জণ্ড

খ. সােয়ামি নিতে চাইলে বৌকে আটকে রাখার আইন নেই”। -অর্থ কী? বুঝিয়ে লেখ।

উত্তর: সােয়ামি মানে স্বামী আর স্বামী যদি তার বউকে আনতে চাই অন্য কোন লোক তাতে বাধা দিতে পারে না । কোন ভাবে বাধা দেওয়ার বা আটকে রাখার আইন ছিলো না সেই সময় তা বুঝানো হয়েছে।

গ. উদ্দীপকের নাজিরা “মাসি পিসি” গল্পের কোন চরিত্রের প্রতিরুপ? আলােচনা কর।

ঘ, নারীর নিরাপদ জীবন ব্যবস্থা করতে সমাজের ভূমিকা কী হওয়া উচিত বলে তুমি মনে কর? উদ্দীপক ও “মাসি পিসি” গল্পের আলােকে যৌক্তিক মতামত দাও।

এইচএসসি বিএম বাংলা অ্যাসাইনমেন্ট এর উত্তর

পদ্য: ঐকতান

২। বিদেশের মাটিতে বেড়ে উঠলেও রফিকের স্বপ্ন দেশে বড় রাজনীতিবিদ হওয়া। কিন্তু দেশে আসার পর সে উপলদ্ধি করে জনপ্রিয় রাজনীতিবিদ হওয়ার জন্য সাধারণ। মানুষের সান্নিধ্যে যাওয়া জরুরি। যাদের ত্যাগ তিতিক্ষা ও শ্রম সাধনার ওপর দেশের মেরুদন্ড দাঁড়িয়ে রয়েছে। তাদের অন্তরের ভাষা না বুঝলে তার স্বপ্ন অপরিপূর্ণ থেকেই যাবে।

ক. ঐকতান অর্থ কী?

উত্তর: ঐক্যতন শব্দের অর্থ বিভিন্ন বাদ্যযন্ত্রের সমন্বয়ে সৃষ্ট সুর, সমস্বর।এই কবিতায় বহু সুরের সমন্বয়ে এক সুরে বাঁধা পৃথিবীর সুরকে বােঝানাে হয়ছে।

খ, সে কবির বাণী লাগি কান পেতে আছি’- চরণটি ব্যাখ্যা কর।

( গ ) উদ্দীপকের ‘ঐকতান’ কবিতার সাদৃশ্য দিকগুলি আলােচনা কর।

( ঘ )রফিক ও ঐকতান কবিতার কবির উপলদ্ধি একই ধারায় উৎসারিত”- এর যৌক্তিকতা বিশ্লেষণ কর।

hsc bm Assignment Bangla Answers

নাটক : সিরাজউদ্দৌলা

৩।জাহনারা খাতুনের খুব কাছের লােক ছিল সুলতান মিয়া। জাহানারা খাতুন বিশ্বাস।করে তার জমিজমা দেখাশােনার ভার দেন সুলতান মিয়াকে। কিন্তু একদিন জাহানারা খাতুন দেখেন তার সম্পত্তি সুলতান মিয়ার নামে হয়ে আছে।তিনি ভাবলেন এতদিন ভুল মানুষকে বিশ্বাস করেছেন।বিশ্বাস করা ভালাে কিন্তু অন্ধবিশ্বাস কখনাে কখনাে মানুষকে পথে বসিয়ে দেয়।

(ক )সিরাজউদ্দৌলার স্ত্রীর নাম কী?

উত্তর: লুৎফুন্নিসা

(খ) রজার ড্রেক প্রাণভয়ে কুকুরের মতাে ল্যাজ গুটিয়ে পালিয়েছে” ব্যাখ্যা কর।

উত্তর:  নবাব সৈন্য কলকাতা আক্রমণ করবার সঙ্গে সঙ্গে রজার ড্রেক প্রাণভয়ে কুকুরের মতো ল্যাজ গুটিয়ে পালিয়েছে কিন্তু কৈফিয়ত তবু কাউকে দিতেই হবে? বাংলার বুকে দাঁড়িয়ে বাঙালির বিরুদ্ধে অস্ত্র ধরবার স্পর্ধা ইংরেজ পেলো কোথা থেকে আমি তার কৈফিয়ত চাই। সিরাজ জানতে চাই সিরাজ জন্য প্রথমে যে পরিকল্পনা করা হয় তা সিরাজ নষ্ট করে ফেলে সে খান ইংরেজ সেনা না প্রাণ ভয়ে কুকুরের মতো পালাতে লাগে তা প্রকাশ পাই

(গ.) উদ্দীপকের সুলতান মিয়া “সিরাজউদ্দৌলা নাটকের মীরজাফরকে ইঙ্গিত করে আলােচনা কর।

উত্তর: উদ্দীপকে সুলতান মিয়ার সাথে মীরজাফর এর চরিত্রের মিল পাওয়া যায় উদ্দীপকে আমরা দেখতে পাই যে জাহনারা খাতুনের খুব কাছের লােক ছিল সুলতান মিয়া। জাহানারা খাতুন বিশ্বাস করে তার জমিজমা দেখাশােনার ভার দেন সুলতান মিয়াকে।

কিন্তু একদিন জাহানারা খাতুন দেখেন তার সম্পত্তি সুলতান মিয়ার নামে হয়ে আছে।তিনি ভাবলেন এতদিন ভুল মানুষকে বিশ্বাস করেছেন।ওদের সাথে আমরা আমাদের নাটক সিরাজউদ্দৌলা মীরজাফর চরিত্রের বহিঃপ্রকাশ দেখতে পাই

সিরাজউদ্দৌলা নাটকে আমরা দেখতে পাই যে মীরজাফর তার সিরাজউদ্দৌলার সাথে চরম বিশ্বাসঘাতকতা পরিচয় দেয় বিশ্বাসঘাতকতার পরিচয় মাধ্যমিক বাংলা ইংরেজদের হাতে তুলে দেয়

(ঘ) বিশ্বাস করা ভালাে কিন্তু অন্ধবিশ্বাস মানুষকে কখনাে কখনাে পথে বসিয়ে দেয়” সিরাজউদ্দৌলা নাটকের আলােকে মন্তব্যটি বিশ্লেষণ কর।

উত্তর: পৃথিবীতে কোন কিছুই মাত্রা অতিরিক্ত ভালো না সে হোক অন্ধবিশ্বাস বা ভালো বাসা, কোন ক্ষেত্রেই মাত্রাতিরিক্ত বিশ্বাসের ফলে আমাদের সাধারণজীবনে সমস্যা আমরা পরিলক্ষিত করতে পারি উপরের উদ্দীপকের সাথে আমরা এই বিষয়টিও মিলিয়ে দেখতে পারি যে উপরের উদ্দীপক মাত্রতিরিক্ত বিশ্বাস বা অন্ধের মত বিশ্বাস এর ফলে জাহানারা খাতুন এর সম্পত্তি সুলতান মিয়া নিজের নামে লিখে নেয়।

আমাদের নাটক সিরাজউদ্দৌলা নাটকে আমরা ঠিক এমনই দেখতে পাই সিরাজউদ্দৌলা নাটকে পরাজয় জন্য তারপর সম্পূর্ণ দায়ভার মীরজাফরকে দেওয়া উচিত।যুদ্ধের সময় সেনাদেরেইংরেজথেরে আক্রমন না করিয়ে আরো নিজের দেশের দেম প্রেমিক সেনাদের আক্রমন করে মীরজাফরের বিষেশ সেনা ফলে। ইংরেজদেল শক্তি আরো বাড়ে, আর নবাবের সেনা গুলো তাদের সেনা প্রধান মীরজাফরে কাছ থেকে কোন প্রকার সাহায্যে পাই না

উল্টো তার নিজস্ব সেনারা সে যুদ্ধে পরাজিত করে নতুন ফন্দি আটে  তাই আমাদের কোন বিষয় কাইকে অন্ধবিশ্বাস করা উচিত না আমাদের ভালোভাবে দেখে নেয়া উচিত উপরোক্ত উদ্দীপক এবং সিরাজ-উদ-দৌলা যদি তাদের অন্ধ বিশ্বাস থেকে সরে যেত তাহলে একজনের তার জমি আর একজন কেোন বাংলাকে হারাতো না

এইচ এস সি বিএম বাংলা অ্যাসাইনমেন্ট উত্তর

Check Also

অষ্টম শ্রেণি ইসলাম ও নৈতিক শিক্ষা অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ | ৭ম সপ্তাহ

অষ্টম শ্রেণি ইসলাম ও নৈতিক শিক্ষা অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ অষ্টম শ্রেণি ইসলাম ও নৈতিক শিক্ষা …

12 comments

  1. অনেক অনেক ধন্যবাদ

  2. উত্তর আরো গঠনমূলক হতে হবে এন্ড ফ্রাস্ট এন্ড লাস্টে কুশ্চানের এন্সার নাই

  3. ভাই এ্যাসাইনমেন্ট জমা নিতে কি টাকা দিতে হবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *