বন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ | Bforest Job Circular

বন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ -(Forest Department Bforest Job Circular 2022): ২৭৫ জনকে বন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশ। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের আওতাধীন বন অধিদপ্তরের নিম্নবর্ণিত রাজস্ব খাতভূক্ত শূণ্য পদসমূহে সম্পূর্ণ অস্থায়ী ভিত্তিতে নিয়োগের জন্য প্রকৃত বাংলাদেশী নাগরিকদের নিকট হইতে অনলাইনে (http://ccffd.teletalk.com.bd ওয়েবসাইটে) পূরণকৃত আবেদনপত্র আহবান করা যাইতেছে। অনলাইন (Online) ব্যতীত কোন আবেদন গ্রহণ করা হইবে না।

চাকরির ধরনসরকারি চাকরি
জেলা নামউল্লেখিত জেলা পদে পাশে
প্রতিষ্ঠানের দাতা নামবন অধিদপ্তর
ওয়েবসাইটhttp://www.bforest.gov.bd
পদ সংখ্যা০৯ টি
খালি পদ২৭৫ জন
শিক্ষাগত যোগ্যতাঅষ্টম/এসএসসি/এইচএসসি/স্নাতক
আবেদন প্রক্রিয়াhttp://ccffd.teletalk.com.bd/
আবেদনের শুরু তারিখ৩১ অক্টোবর, ২০২২ 
আবেদনের শেষ তারিখ৩০ নভেম্বর, ২০২২
আবেদনের মাধ্যমটেলিটক/অনলাইনে

বন অধিদপ্তর নিয়োগ ২০২২

পদের নাম ইঞ্জিন ড্রাইভার/ইঞ্জিনম্যান
পদ সংখ্যা ১৩ টি।
যোগ্যতাঃ কোন স্বীকৃত বোের্ড হইতে দ্বিতীয় বিভাগ বা সমমানের সিজিপিএ সহ  মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ। দ্বিতীয় শ্রেণির ইঞ্জিন ড্রাইভার যােগ্যতা এবং বন অধিদপ্তরের কর্মচারী নিয়ােগ বিধিমালা, ২০১৯” এর তফসিল অনুযায়ী গৃহীত পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
বেতন স্কেলঃ ১১,৩০০-২৭,৩০০ টাকা।

পদের নামঃ সাঁটমুদ্রাক্ষরিক-কাম- কম্পিউটার অপারেটর
পদ সংখ্যাঃ ১৩ টি।
যোগ্যতাঃ কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হইতে স্নাতক বা সমমানের ডিগ্রি।  এবং বন অধিদপ্তরের কর্মচারী নিয়ােগ বিধিমালা, ২০১৯” এর তফসিল অনুযায়ী গৃহীত পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
বেতন স্কেলঃ ১০,২০০-২৪,৬৮০ টাকা।

পদের নামঃ বেতারযন্ত্র চালক ওয়ারলেস
পদ সংখ্যাঃ ০৯ টি।
যোগ্যতাঃ কোন স্বীকৃত বাের্ড হইতে বিজ্ঞান বিভাগে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ। প্রতিরক্ষা বাহিনীর সিগন্যাল কোরের অবসরপ্রাপ্ত সদস্য এবং বন অধিদপ্তরের কর্মচারী নিয়ােগ বিধিমালা, ২০১৯” এর তফসিল ২ অনুযায়ী গৃহীত পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
বেতন স্কেলঃ ১০,২০০-২৪,৬৮০ টাকা।

পদের নামঃ উচ্চমান সহকারী
পদ সংখ্যাঃ ০৩ টি।
যোগ্যতাঃ কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হইতে স্নাতক বা সমমানের ডিগ্রি; এবং বং বন অধিদপ্তরের কর্মচারী নিয়ােগ বিধিমালা, ২০১৯” এর তফসিল তফসিল ২ অনুযায়ী গৃহীত পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
বেতন স্কেলঃ ৯,৭০০-২৩,৪৯০ টাকা।

পদের নামঃ সারেং
পদ সংখ্যাঃ ১৫ টি।
যোগ্যতাঃ কোন স্বীকৃত বোের্ড হইতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ। দ্বিতীয় শ্রেণির মাস্টার যােগ্যতা সনদ (নৌ পরিবহন অধিদপ্তর কর্তৃক প্রদত্ত) এবং বন অধিদপ্তরের কর্মচারী নিয়ােগ বিধিমালা, ২০১৯” এর তফসিল।
বেতন স্কেলঃ ৯,৭০০-২৩,৪৯০ টাকা।

পদের নামঃ অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক
পদ সংখ্যাঃ ১৬৯ টি।
যোগ্যতাঃ কোন স্বীকৃত বাের্ড হইতে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ; এবং বন অধিদপ্তরের কর্মচারী নিয়ােগ বিধিমালা, ২০১৯” এর তফসিল ২ অনুযায়ী গৃহীত পরীক্ষায় উত্তীর্ণ।
বেতন স্কেলঃ ৯,৩০০-২২,৪৯০ টাকা।

পদের নামঃ ডাটা এন্ট্রি অপারেটর 
পদ সংখ্যাঃ ০৭ টি।
যোগ্যতাঃ কোন স্বীকৃত বাের্ড হইতে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ; সরকারি প্রতিষ্ঠানের কম্পিটটার পার্সোনেল নিয়ােগ বিধিমালা, ২০১৯” এর তফসিল ৩ অনুযায়ী গৃহীত পরীক্ষায় উত্তীর্ণ।
বেতন স্কেলঃ ৯,৩০০-২২,৪৯০ টাকা।

পদের নামঃ গাড়ী চালক/ড্রাইভার
পদ সংখ্যাঃ ২৯ টি।
যোগ্যতাঃ কোন স্বীকৃত প্রতিষ্ঠান হইতে অষ্টম শ্রেণি বা কোন স্বীকৃত বাের্ড হইতে জুনিয়র স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ; বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত বৈধ ড্রাইভিং লাইসেন্স;  হালকা বা ভারী যানবাহন চালনায় পারদর্শী; এবং বন অধিদপ্তরের কর্মচারী নিয়ােগ বিধিমালা, ২০১৯” এর তফসিল ৩ অনুযায়ী গৃহীত পরীক্ষায় উত্তীর্ণ।
বেতন স্কেলঃ ৯,৩০০-২২,৪৯০ টাকা।

পদের নামঃ স্পিড বােট ড্রাইভার
পদ সংখ্যাঃ ১৭ টি।
যোগ্যতাঃ কোন স্বীকৃত বাের্ড হইতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ; স্পীড বােট ড্রাইভার হিসেবে ০৩  বৎসরের অভিজ্ঞতা থাকতে হবে।
বেতন স্কেলঃ ৯,৩০০-২২,৪৯০ টাকা।

Forest Department Job Circular 2022

  • আবেদন শুরু তারিখঃ ৩১ অক্টোবর, ২০২২
  • আবেদন শেষ তারিখঃ ৩০ নভেম্বর, ২০২২
আবেদন প্রক্রিয়াঃ সকল অংশগ্রহণে ইচ্ছুক ব্যক্তি http://ccffd.teletalk.com.bd/ এই ওয়েবসাইটে আবেদনপত্র পূরণ করতে হবে।

বন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

বন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি

নিয়োগ সংক্রান্ত শর্তাবলীঃ

বিজ্ঞপ্তি জারির তারিখ সকল আবেদনকারীর সর্বনিম্ন বয়স ১৮ বৎসর হইতে হইবে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২২ সেপ্টেম্বর, ২০২২ তারিখের ০৫,০০,০০০০, ১৭০,১১,০১৭২০-১৪৯ নম্বর স্মারকের নির্দেশনা অনুযায়ী ২৫,০৩,২০২০ তারিখ আবেদনকারীর সর্বোচ্চ বয়স ৩০ বৎসর, মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা ও শারীরিক প্রতিবন্ধীদের বয়স সর্বোচ্চ ৩২ বৎসর এবং মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধাদের পুত্র কন্যার পুত্র-কন্যাদের সর্বোচ্চ বয়স ৩০ বৎসর হইতে হইবে।

নিয়োগ বিজ্ঞপ্তির ক্রমিক নম্বর-৩ এ বর্ণিত বেতারযন্ত্র চালক/ ওয়ারলেস অপারেটর পদের জন্য শুধুমাত্র প্রতিরক্ষা বাহিনীর সিগন্যাল কোরের অবসরপ্রাপ্ত সদস্যদের ক্ষেত্রে বয়স ৪০ বৎসর পর্যন্ত শিথিলযোগ্য। বয়স প্রমাণের ক্ষেত্রে এভিডেভিট গ্রহণযোগ্য নয়।

অনলাইনে আবেদন পত্র গ্রহণ ও পরীক্ষার ফি জমা দেয়ার শুরুর তারিখ ও সময় 31.10.2022 তারিখ সকাল ১০:০০ ঘটিকা। অনলাইনে আবেদন পত্র জমা দেয়ার শেষ তারিখ ও সময় ৩০.১১.২০২২ তারিখ বিকাল ০৫:০০ ঘটিকা। কোন সরকারি বা আধাসরকারি সংস্থায় কর্মরত প্রার্থীগণকে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করিতে হইবে। প্রার্থী নির্বাচনের ক্ষেত্রে কোটা সংক্রান্ত সর্বেশেষ জারিকৃত সরকারি নির্দেশনা অনুসরণ করা হইবে।

Bforest Job Circular 2022

আবেদনকারীকে মৌখিক পরীক্ষা গ্রহণের সময় নিম্নেবর্ণিত কাগজপত্রাদির মূলকপি প্রদর্শন এবং প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা সত্যায়িত অনুলিপি জমা প্রদান করিতে হইবে: শিক্ষাগত যোগ্যতা সম্পর্কিত সকল প্রকার মূল/সাময়িক সনদপত্র, অভিজ্ঞতা (প্রযোজ্য ক্ষেত্রে) সনদের সত্যায়িত কপি। জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত কপি।

সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌরসভার মেয়র/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত নাগরিক সনদপত্র এতিম ও শারিরিক প্রতিবন্ধী, ক্ষুদ্র নৃ-গোষ্ঠি এবং আনসার ও ভিডিপি প্রার্থীদের ক্ষেত্রে সরকারের সর্বশেষ নির্দেশনা অনুযায়ী উপযুক্ত কর্তৃপক্ষের সার্টিফিকেট এবং মুক্তিযোদ্ধা কোটায় আবেদনকারী প্রার্থীদের ক্ষেত্রে সরকারের সর্বশেষ নির্দেশনা অনুযায়ী মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক প্রদত্ত মুক্তিযোদ্ধা সনদপত্র (মুক্তিযোদ্ধার জাতীয় পরিচয়পত্র/জন্ম নিবন্ধন সনদসহ)।

মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা এবং মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যার পুত্র-কন্যা হলে আবেদনকারীকে আবেদনের সাথে মুক্তিযোদ্ধার সম্পর্ক উল্লেখপূর্বক প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা অথবা সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌরসভার মেয়র/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত প্রত্যয়নপত্র। সরকারি বা আধা-সরকারি সংস্থায় কর্মরতদের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের NOC/প্রত্যয়ন পত্র দাখিল করিতে হইবে।

কর্তৃপক্ষ অনিবার্য কারণে যে কোন শর্ত সংযোজন, সংশোধন, পরিবর্তন করা এবং নিয়োগ প্রক্রিয়া যে কোন পর্যায়ে স্থগিত/বাতিল করার ক্ষমতা সংরক্ষণ করেন। নিয়োগের বিষয়ে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলিয়া গণ্য হইবে।নিয়োগ বিজ্ঞপ্তি সংক্রান্ত অন্যান্য শর্ত অনলাইনে আবেদনের নিয়মাবলী বন অধিদপ্তরের আবেদনের নিয়মাবলী বন অধিদপ্তরের ওয়েবসাইট http://www.bforest.gov.bd এ পাওয়া যাইবে।

বন অধিদপ্তর নিয়োগ

  1. চলমান সকল সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তির তালিকা
  2. সাপ্তাহিক চাকরির খবর পত্রিকা

Check Also

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ | ৩০১৭ জনকে নিয়োগ

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ -(Land Record and Survey Department LRSD Job …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *