খাদ্য অধিদপ্তর পরীক্ষার তারিখ ২০২১ | খাদ্য অধিদপ্তরে নিয়োগ পরীক্ষার তারিখ

খাদ্য অধিদপ্তর (dgfood) এর বিভিন্ন পদে নিয়োগের এমসিকিউ/লিখিত পরীক্ষার সময়সূচী ও প্রবেশপত্র প্রকাশ

পরীক্ষার তারিখঃ ০৫ নভেম্বর ২০২১

  • পরীক্ষার নোটিশ
  • প্রতিষ্ঠানঃ খাদ্য অধিদপ্তর (dgfood)
  • পদের নামঃ  অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক
  • পরীক্ষার তারিখঃ ৫ নভেম্বর ২০২১
  • পরীক্ষার সময়ঃ  সকাল ১০.০০ ঘটিকা হতে ১১.৩০ ঘটিকা
  • প্রবেশপত্রঃ  http://admit.dgfood.gov.bd

DGFood Office Assistant Cum Computer Operator Exam Date and Admit Download 2021

এতদ্বারা সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, খাদ্য অধিদপ্তরাধীন নন-গেজেটেড বিভিন্ন শূন্যপদে নিয়োগের জন্য প্রশাসন বিভাগ, খাদ্য অধিদপ্তরের ১১/০৭/২০১৮ খ্রি. তারিখের ১২২৯ নং স্মারকে নিয়োগ বিজ্ঞপ্তি জারি করা হয়। উক্ত নিয়োগ বিজ্ঞপ্তির প্রেক্ষিতে অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে আবেদনকারীদের এমসিকিউ/লিখিত পরীক্ষা আগামী ০৫/১১/২০২১ খ্রি. তারিখ সকাল ১০.০০ ঘটিকা হতে ১১.৩০ ঘটিকা পর্যন্ত ০৮টি বিভাগীয় জেলা শহরে (ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, রংপুর, বরিশাল, সিলেট, ময়মনসিংহ) অনুষ্ঠিত হবে। উক্ত পদে আবেদনকারী/প্রার্থীগণকে যথাসময়ে পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনুরোধ করা হলো।

উক্ত পদে আবেদনকারী প্রার্থীগণ আগামী ২৩/১০/২০২১ খ্রি. হতে ০৪/১১/২০২১ খ্রি. তারিখ পর্যন্ত ওয়েবসাইট হতে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। প্রার্থীগণকে আবশ্যিকভাবে প্রবেশপত্রের রঙ্গিন কপি প্রিন্ট করে পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনুরোধ করা হলো। পাশাপাশি প্রার্থীগণকে বর্ণিত ওয়েবসাইট হতে আইআইসিটি, বুয়েট কর্তৃক প্রস্তুতকৃত পরীক্ষার্থীদের জন্য পরীক্ষা সংক্রান্ত কাজের নির্দেশিকা ও ভিডিও ডাউনলোড করে সেখানে বর্ণিত নির্দেশনাসমূহ অনুসরণের জন্য অনুরোধ করা হলো।

প্রবেশপত্র ডাউনলোড করতে কোন সমস্যা হলে হটলাইন ০১৭০৬৫০৪১৬৯; ০১৩০৫৭০৩৮৭৪ (অফিস চলাকালীন) এ যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো। জটিলতা এড়ানোর লক্ষ্যে শেষ তারিখের জন্য অপেক্ষা না করে দ্রুততার সাথে প্রবেশপত্রের রঙ্গিন কপি প্রিন্ট করার জন্য অনুরোধ করা হলো।

নিয়োগ বিজ্ঞপ্তির অন্যান্য পদের পরীক্ষা পরবর্তীতে ধাপে ধাপে অনুষ্ঠিত হবে। পরীক্ষার সময়সূচি খাদ্য অধিদপ্তরের ওয়েবসাইটে বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশ করা হবে।

এতে মহাপরিচালক (গ্রেড-১) এর অনুমোদন রয়েছে। 

বিজ্ঞপ্তি প্রকাশঃ

 

খাদ্য অধিদপ্তর পরীক্ষার তারিখ ২০২১

1. খাদ্য উপ -পরিদর্শক – 250

2. স্টেনোগ্রাফার কাম কম্পিউটার অপারেটর – 08

3. স্টেনো কাম কম্পিউটার অপারেটর -15

4. উচ্চ বিভাগ সহকারী – 31

5. অডিটর – 16

6. হিসাবরক্ষক কাম ক্যাশিয়ার – 06

7. ল্যাবরেটরি টেকনিশিয়ান – 02

8. ফোরম্যান – 01

9. মেকানিক্যাল ফোরম্যান – 25

10. খাদ্য সহকারী পরিদর্শক – 274

11. অপারেটর -20

12. ইলেকট্রিশিয়ান – 09

13. যানবাহন ইলেকট্রিশিয়ান – 01

14. সহকারী ফোরম্যান – 03

15. মিলেরাইট – 03

16. অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর – 402

17. ডেটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর – 06

18. পরীক্ষাগার সহকারী – 08

19. সহকারী অপারেটর – 11

20. স্টিভেডোর সরদার – 06

21. যানবাহন মেকানিক – 04

22. সহকারী মিল্রাইট – 05

23. Syllo operative – 56

24. স্প্রিম্যান – 27

খাদ্য অধিদপ্তরে নিয়োগ পরীক্ষার তারিখ

খাদ্য অধিদপ্তর পরীক্ষার তারিখ

See/download Directorate General of Food (DGFood) Exam Related News 2021 from below: 

খাদ্য অধিদপ্তরের ১০টি ক্যাটাগরির এক হাজার ৩৫টি শূন্যপদে নিয়োগ পরীক্ষা আগামী নভেম্বর মাসে শুরু হবে। প্রথম ধাপে অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক ও ডাটা এন্ট্রি অপারেটরের ৪০৮টি শূন্য পদে ওই মাসের (নভেম্বর) প্রথম সপ্তাহে বা তার কাছাকাছি সময়ে পরীক্ষা হওয়ার সম্ভাবনা রয়েছে। অন্যান্য ক্যাটাগরিতে নিয়োগের লিখিত-এমসিকিউ পরীক্ষা এ বছরই নেওয়া হবে।

সোমবার (২০ সেপ্টেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এমন তথ্য জানানো হয়েছে বলে বৈঠক সূত্রে জানা গেছে।

জানা গেছে, এক হাজার ৩৫টি শূন্য পদের বিপরীতে ১৩ লাখ ৭২ হাজার ৮৪৫ জন চাকরির আবেদন করেছেন। এ হিসেবে প্রতিটি পদের বিপরীতে আবেদন পড়েছে ১ হাজার ৩২৬টি।

সোমবারের সংসদীয় কমিটির বৈঠকের কার্যপত্র থেকে জানা গেছে, নিয়োগ পরীক্ষার জন্য ডিজিটাল পদ্ধতিতে প্রশ্নপত্র প্রণয়ন ও উত্তরপত্র মূল্যায়নের জন্য গত ১৫ মে বুয়েটের আইআইসিটি (ইন্সটিটিউট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি) বিভাগের সাথে চুক্তি করা হয়েছে। করোনা সংক্রমণ পরিস্থিতি বিবেচনা করে স্বাস্থ্য বিধি মেনে বৃহত্তর জেলা শহর বা প্রয়োজনে নিকটবর্তী জেলায় নিয়োগ পরীক্ষা গ্রহণের পরিকল্পনা নেওয়া হয়েছে।

নিয়োগের লিখিত ও এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠানে বৃহত্তর জেলাসহ খাদ্য অধিদফতরের সংশ্লিষ্টদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এমসিকিউ পরীক্ষা গ্রহণের জন্য ওএমআর শিট ছাপানো ও প্রিস্কেনিং সম্পন্ন হয়েছে।

চলতি বছরের মধ্যে সার্কুলার দেওয়া সব নিয়োগের লিখিত/এমসিকিউ পরীক্ষা শেষ করার কথা সংসদীয় কমিটির বৈঠকে খাদ্য সচিব জানিয়েছেন।

জানা গেছে, প্রথম ধাপে অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক ও ডাটা এন্টি অপারেটরের ৪০৮টি শূন্য পদে ৮টি বিভাগীয় শহরে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে কেন্দ্রগুলোর সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। এ পদের নিয়োগ আগামী ২২ অক্টোবর নিয়োগের পরিকল্পনা থাকলেও ওই সময় বুয়েটের ভর্তি পরীক্ষা থাকায় কিছুটা পেছানো হচ্ছে। তাই প্রথম ধাপে অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক ও ডাটা এন্ট্রি অপারেটরের ৪০৮টি শূন্য পদে ওই মাসের (নভেম্বর) প্রথম সপ্তাহে বা তার কাছাকাছি সময়ে পরীক্ষা হওয়ার সম্ভাবনা রয়েছে।

এ দিকে খাদ্য মন্ত্রণালয়ের আওতাধীন নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের ৫৫টি শূন্য পদের নিয়োগ পরীক্ষা আগামী ২২ অক্টোবর বা কাছাকাছি সময়ে নেয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। এ জন্য ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে চিঠি দেওয়া হয়েছে।

DGFood Exam Date 2021

Check Also

প্রবাসী কল্যাণ ব্যাংক (PKB) অফিসার (জেনারেল) পদের MCQ পরীক্ষার সময়সূচী ও আসনবিন্যাস প্রকাশ | PKB Officer Exam Date Seat Plan and Admit Download 2021

প্রবাসী কল্যাণ ব্যাংক (PKB) অফিসার (জেনারেল) পদের MCQ পরীক্ষার সময়সূচী ও আসনবিন্যাস প্রকাশ | PKB …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *