নবম শ্রেণি ব্যবসায় উদ্যােগ অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ | ১২তম সপ্তাহ

নবম শ্রেণি ব্যবসায় উদ্যােগ অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ | ১২তম সপ্তাহ আপনি কি নবম (৯ম) শ্রেণির ১২তম সপ্তাহের ব্যবসায় উদ্যােগ অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ (দ্বাদশ সপ্তাহ) সন্ধান করছেন? আপনি সঠিক জায়গায় চলে আসছেন কারণ আমরা এখানে নবম (৯ম) শ্রেণির ১২ম সপ্তাহের ব্যবসায় উদ্যােগ এসাইনমেন্ট সমস্ত বিষয় নিয়ে প্রশ্ন ও সমাধান প্রকাশ করেছি। আপনি আপনার শ্রেণির সমাধান প্রশ্নগুলিও দেখতে পারেন। আপনি যদি চান আপনার অ্যাসাইনমেন্ট প্রশ্নের উত্তর সহজেই দেখতে পাবেন। 

নবম শ্রেণি ব্যবসায় উদ্যােগ অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১

তারপরে একটি এসাইনমেন্ট তৈরি করা আপনার পক্ষে সুবিধাজনক হবে। নবম (৯ম) শ্রেণির ১২তম সপ্তাহের ব্যবসায় উদ্যােগ অ্যাসাইনমেন্ট এসাইনমেন্টের উত্তর আমরা প্রতিটি বিষয়ের জন্য ধাপে ধাপে এখানে আলোচনা করেছি। সুতরাং আপনি এখান থেকে আমাাদের ওয়েব সাইটে priojob.com আপনার শ্রেণীর সমস্ত বিষয়ের উত্তর সংগ্রহ করতে পারেন। নীচে আপনার উত্তর দেওয়া আছে।

class 9 business enterprise assignment answer 2021 12th week

আপনি যদি ১২তম সপ্তাহের নবম শ্রেণির ব্যবসায় উদ্যােগ স্টাডিজ নিয়োগের সন্ধান করছেন, আমরা আপনার জন্য এখানে আছি বিশেষজ্ঞের সহায়তায় আমরা শিক্ষার্থীদের জন্য সর্বোত্তম ব্যবসায় উদ্যােগ উত্তর সরবরাহ করি। আপনার অ্যাসাইনমেন্টটি সম্পূর্ণ করতে, আমাদের প্রদত্ত উত্তর আপনাকে আপনার একটি লেখার ক্ষেত্রে অনেক সহায়তা করবে। প্রতিটি প্রশ্নের উত্তর বিবরণ এবং ভাল মার্ক পাওয়ার জন্য সেরা। নবম শ্রেণি ব্যবসায় উদ্যােগ অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

ক্লাস নবম (৯ম) ব্যবসায় উদ্যােগ এসাইনমেন্ট সম্পর্কিত সকল তথ্য আমাদের এখানে বিস্তারিত আকারে আলোচনা করা হয়েছে। সুতরাং আপনি যদি বাংলা এসাইনমেন্ট সম্পর্কিত কোন তথ্য জানতে চান, তাহলে আমাদের পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত খুব ভালভাবে পড়ুন। তাহলে আশা করা যায় ক্লাস নবম (৯ম) ব্যবসায় উদ্যােগ এসাইনমেন্ট সম্পর্কে সকল তথ্য আপনি আমাদের এই পোস্ট থেকে জানতে পারবেন।

যে যেহেতু প্রত্যেক শিক্ষার্থী তাদের নির্ধারিত অ্যাসাইনমেন্ট বিদ্যালয় জমা দিয়ে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হবে। সুতরাং আমি বলতে পারি যে, ক্লাস নবম (৯ম) এর শিক্ষার্থীদের জন্য এই অ্যাসাইনমেন্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এই অ্যাসাইনমেন্ট আপনার বিদ্যালয় জমা দিলেই আপনি পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হতে পারবেন।

বিজ্ঞপ্তি প্রকাশ১৭ আগষ্ট, ২০২১
শ্রেণিনবম (৯ম)
বিষয়ব্যবসায় উদ্যােগ
সপ্তাহ১২তম
সাল২০২১
অফিসিয়াল ওয়েবসাইটwww.dshe.gov.bd
অ্যাসাইনমেন্ট উত্তর পেতেwww.priojob.com

নবম শ্রেণি ব্যবসায় উদ্যােগ ১২তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান

নির্ধারিত কাজ -৩

দ্বিতীয় অধ্যায়ঃ ব্যবসায় উদ্যোগ ও উদ্যোক্তা

  • উদ্যোগ ও ব্যবসায় উদ্যোগ
  • উদ্যোগ ও ব্যবসায় উদ্যোগের মধ্যে পার্থক্য
  • ব্যবসায় উদ্যোগের বৈশিষ্ট্য
  • ব্যবসায় উদ্যোক্তার গুণাবলী
  • আর্থ – সামাজিক উন্নয়নে ব্যবসায় উদ্যোগের গুরুত্ব
  • ব্যবসায় উদ্যোগ ও ঝুঁকির মধ্যে সম্পর্ক
  • ব্যবসায় উদ্যোগ গড়ে উঠার অনুকূল পরিবেশ
  • বাংলাদেশে ব্যবসায় উদ্যোগ উন্নয়নে বাধা
  • বাংলাদেশে ব্যবসায় উদ্যোগ উন্নয়নে বাধা দূরীকরণের উপায় . .

সুমন ব্যাংক থেকে স্বাণ নিয়ে কক্সবাজারে একটি আধুনিক হােটেল স্থাপন করেন । বাচ্চাদের খেলার জন্য হােটেলের সামনে একটি ছােট পার্ক স্থাপন করেন। এক বছর তার ব্যবসায় লাভের মুখ দেখেনি। তিনি চিন্তিত না হয়ে টেলিভিশন , পত্রিকা ও সামাজিক যােগাযােগ মাধ্যমে বিজ্ঞাপন প্রচার করেন এবং হােটেল ভাড়ার ৩০ % ছাড়ের ব্যবস্থাসহ সকালের নাস্তা ফ্রি করেন। ফলে পরবর্তীতে তার হােটেলে লােকসমাগম হতে থাকে এবং আয়ের পরিমাণ বৃদ্ধি পেতে থাকে। ৫ % তিনি কর্মচারীদের মাঝে বণ্টন করেন। তার ব্যবসায় উত্তরােত্তর সফলতা লাভ করেন।

উপরের সে স্টাডি থেকে সুমনের সফল উদ্যোক্তা হওয়ার পেছনে যে সকল গুণাবলি প্রভাব রেখেছে সেগুলাে ব্যাখ্যা করাে।

উত্তরঃ

উপরের কেস স্টাডি থেকে সফল উদ্যোক্তা হিসেবে সুমনের মাঝে যে সকল গুনাবলি রয়েছে তা তা উল্লেখ করা হলঃ 

কৃতিত্বার্জন প্রেষণাঃ কৃতিত্বার্জন প্রেষণা হল একজন মানুষের নতুন কিছু করার আকাঙ্খা। যে ব্যক্তির ভিতর জোট বেশি কৃতিত্বার্জনের আকাঙ্খা রয়েছে সে ব্যক্তি তত বেশি উদ্যোগক্তা হিসেবে সমাজে প্রতিষ্ঠালাভ করে। এখানে সুমন নিজ উদ্যোগে হোটেল ব্যবসার মাধ্যমে নতুন কিছু করার চেষ্টা করছে।  
 
আত্মবিশ্বাস ঃ সুমনের মাঝে আত্মবিশ্বাস গুণটি লক্ষ্য করা যায়। কারণ প্রথম বছর লোকসান দেওয়ার পরও সে আত্মবিশ্বাস না হারিয়ে লাভের আশায় তার ব্যবসা কার্যক্রম পরিচালনা করেছে। 
 
ঝুঁকি গ্রহণের ক্ষমতাঃ ব্যবসায় ঝুঁকি বিদ্যমান। তাই সফল উদ্যোক্তা হতে হলে অবশ্যই ঝুঁকি গ্রহণের ক্ষমতা থাকতে হবে। যে উদ্যোক্তা মধ্যে বেশি ঝুঁকি গ্রহণের মনোবল আছে সে উদ্যোক্তা তত বেশি সফল। সুমনের মাঝে এই গুণটি রয়েছে। 
 
উদ্ভাবনী শক্তিঃ সফল উদ্যোক্তা অবশ্যই একজন সৃজনশীল ও উদ্ভাবনী ক্ষমতার অধিকারী ব্যক্তি। ভবিষ্যৎ সম্ভাব্য চাহিদা ও প্রয়োজনের সাথে সঙ্গতি রেখে উদ্যোক্তা নতুন নতুন পণ্য বা সেবার ধারণা, কর্মপন্থা, উৎপাদন, কৌশল, তহবিলের উৎস সন্ধান উদ্ভাবনী শক্তির অন্তর্ভুক্ত। সুমনের মাঝে উদ্ভাবনী শক্তির গুণটি পরিলক্ষিত হয়। প্রথম বছর লোকসানের পর সে তার ব্যবসায়ের প্রচার কাজ চালায় এবং গ্রাহক পাওয়ার জন্য তিনি সেবার মূল্য হ্রাস করেন। 
 
পুঁজি সংগ্রহের ক্ষমতাঃ যেকোন ব্যবসায় পরিচালনা করার জন্য পুঁজি বা মূলধনের প্রয়োজন।  সফল  উদ্যোগক্তারা সঠিক উৎস থেকে মূলধন সংগ্রহ করেন। সুমন তার মূলধনের উৎস হিসেবে ব্যাংক ঋণকে বাছাই করেছে। 

গতিশীল নেতৃত্বঃ উদ্যোগক্তাকে ব্যবসায় নিযুক্ত কর্মীদের দিয়ে কাজ করিয়ে নিতে হয়। এ জন্য তাদেরকে বিভিন্ন উপায়ে প্রেষণা দিয়ে কাজের প্রতি আগ্রহী করে তুলতে হবে। সুমন কর্মচারীদেরকে কাজে উৎসাহিত করার জন্য আয়ের কিছু অংশ তাদের মাঝে বণ্টন করেন।

সৃজনশীলতাঃ সৃজনশীলতা সফল উদ্যোগক্তার বড় একটি গুণ। সুমনের মাঝে সৃজনশীলতার গুণটি লক্ষ্য করা যায়। কারণ তিনি আধুনিক হোটেল স্থাপনের পাশাপাশি বাচ্চাদের খেলার জন্য হােটেলের সামনে একটি ছােট পার্ক স্থাপন করেন।

class 9 business enterprise assignment answer 2021

Check Also

ষষ্ঠ শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ | ১৭তম সপ্তাহ

ষষ্ঠ শ্রেণির ১৭ তম সপ্তাহের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অ্যাসাইনমেন্ট উত্তর ষষ্ঠ শ্রেণির তথ্য ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *