অষ্টম শ্রেণি হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ | ৭ম সপ্তাহ

অষ্টম শ্রেণি হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

অষ্টম শ্রেণি হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ | ৭ম সপ্তাহ আপনি কি অষ্টম (৮ম) শ্রেণির ৭ম সপ্তাহের হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ (৭ম সপ্তাহ) সন্ধান করছেন? আপনি সঠিক জায়গায় চলে আসছেন কারণ আমরা এখানে অষ্টম (৮ম)) শ্রেণির ৭ম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমস্ত বিষয় নিয়ে প্রশ্ন ও সমাধান প্রকাশ করেছি। আপনি আপনার শ্রেণির সমাধান প্রশ্নগুলিও দেখতে পারেন। আপনি যদি চান আপনার অ্যাসাইনমেন্ট প্রশ্নের উত্তর সহজেই দেখতে পাবেন। 

অষ্টম শ্রেণি হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১

তারপরে একটি এসাইনমেন্ট তৈরি করা আপনার পক্ষে সুবিধাজনক হবে। অষ্টম (৮ম) শ্রেণির ৭ম সপ্তাহের হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা অ্যাসাইনমেন্ট এসাইনমেন্টের উত্তর আমরা প্রতিটি বিষয়ের জন্য ধাপে ধাপে এখানে আলোচনা করেছি। সুতরাং আপনি এখান থেকে আমাাদের ওয়েব সাইটে priojob.com আপনার শ্রেণীর সমস্ত বিষয়ের উত্তর সংগ্রহ করতে পারেন। নীচে আপনার উত্তর দেওয়া আছে।

আপনি যদি ৭ম সপ্তাহের অষ্টম শ্রেণির হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা স্টাডিজ নিয়োগের সন্ধান করছেন, আমরা আপনার জন্য এখানে আছি বিশেষজ্ঞের সহায়তায় আমরা শিক্ষার্থীদের জন্য সর্বোত্তম হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা উত্তর সরবরাহ করি। আপনার অ্যাসাইনমেন্টটি সম্পূর্ণ করতে, আমাদের প্রদত্ত উত্তর আপনাকে আপনার একটি লেখার ক্ষেত্রে অনেক সহায়তা করবে। প্রতিটি প্রশ্নের উত্তর বিবরণ এবং ভাল মার্ক পাওয়ার জন্য সেরা। অষ্টম শ্রেণি ইসলাম ও নৈতিক শিক্ষা অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

Class 8 Hinduism and Moral Education Assignment Answer 2021

ক্লাস অষ্টম হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সম্পর্কিত সকল তথ্য আমাদের এখানে বিস্তারিত আকারে আলোচনা করা হয়েছে। সুতরাং আপনি যদি গণিত এসাইনমেন্ট সম্পর্কিত কোন তথ্য জানতে চান, তাহলে আমাদের পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত খুব ভালভাবে পড়ুন। তাহলে আশা করা যায় ক্লাস অষ্টম হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সম্পর্কে সকল তথ্য আপনি আমাদের এই পোস্ট থেকে জানতে পারবেন।

যে যেহেতু প্রত্যেক শিক্ষার্থী তাদের নির্ধারিত অ্যাসাইনমেন্ট বিদ্যালয় জমা দিয়ে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হবে। সুতরাং আমি বলতে পারি যে, ক্লাস অষ্টম এর শিক্ষার্থীদের জন্য এই অ্যাসাইনমেন্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এই অ্যাসাইনমেন্ট আপনার বিদ্যালয় জমা দিলেই আপনি পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হতে পারবেন।

অষ্টম শ্রেণি হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা ৭ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান

অষ্টম শ্রেণি হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

বংশ মর্যাদা নয় কর্মই মানুষকে সমাজে প্রকৃত মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করে তােমার সমাজের কয়েকজন মানুষের উদাহরণ দিয়ে এই মন্তব্যের পক্ষে / বিপক্ষে যুক্তি উপস্থাপন করাে।

উত্তরঃ

বংশমর্যাদা নয় কর্মই মানুষকে সমাজের প্রকৃত মানুষ হিসেবে প্রতিষ্ঠা করে আমার সমাজের কয়েকজন মানুষের উদাহরণ দিয়ে এই মন্তব্যের পক্ষে / বিপক্ষে যুক্তি উপস্থাপন করা হলো : 

ভগবান মানুষকে সমানভাবে সৃষ্টি করেছেন । তবুও তাঁর দৃষ্টিতে সমাজে চারটি বর্ণ রয়েছে । সেগুলাে হচ্ছে : ব্রাহ্মণ , ক্ষত্রিয় , বৈশ ও শূদ্র । ব্রহ্মজ্ঞানে জ্ঞানী ব্যক্তি হচ্ছেন ব্রাহ্মণ ; তিনি সত্ত্ব : গুণ দ্বারা প্রভাবিত ।

শাসক কিংবা যুদ্ধকারী সম্প্রদায়ভুক্ত ব্যক্তি হচ্ছেন ক্ষত্রিয় যিনি রজ : গুণ দ্বারা প্রভাবিত । ব্যবসায় সম্প্রদায়ভুক্ত ব্যক্তি হচ্ছেন বৈশ্য যিনি রজঃগুণ ও তমঃগুণ দ্বারা প্রভাবিত ।

 আর শ্রমজীবী সম্প্রদায়ভুক্ত ব্যক্তিরাই হচ্ছেন শূদ্র , যিনি তম : গুণ দ্বারা প্রভাবিত । এই যে বর্ণ বিভাজন এটি কিন্তু জন্মভেদে নয় , কর্মভেদে সৃষ্টি। যে যে রকম কর্ম করে তার বর্ণটি সে অনুসারেই হয়ে থাকে। এই প্রসঙ্গে শ্রীমদভগবদগীতায় ভগবান শ্রীকৃষ্ণ বলেছেন :

প্রকৃতির গুণ ও কর্মের বিভাগ অনুসারে আমিই চারটি বর্ণ সৃষ্টি করেছি । ব্রাহ্মণের সন্তান হলেই যে একজন ব্রাহ্মণ হবে এমনটি কিন্তু নয় ।

সত্ত্বগুণ দ্বারা প্রভাবিত হলে সে শূদ্র বলে গণ্য হবে । আমাদের সমাজে এমন কয়েকজন ব্যক্তি রয়েছেন যাদের পিতা বাহ্মণ কিন্তু তারা ক্ষত্রিয় ।

আবার এমন কয়েকজন ব্যক্তি রয়েছেন যারা বৈশ্য কিন্তু তাদের পিতা হলেন ক্ষত্রিয় । এককথায় , যার মধ্যে যে গুণ রয়েছে , তাদের নামকরণ সেই গুণ অনুযায়ীই হবে । আর এই বর্ণভেদ পেশাগত ; জন্মগত কিন্তু নয় ।

হিংসা না করা , চুরি না করা , পবিত্র থাকা , সত্যবাদী হওয়া এবং সংযমী হওয়া এই পাঁচটি গুণ যার যার মধ্যে রয়েছে তারাই আদর্শ মানুষ বলে বিবেচিত হবে । জন্মগতভাবে মানুষের কোনাে স্বভাব ও চরিত্র নির্ধারণ করা যায় না।

তার বংশ মর্যাদা কখনাে তাকে সমাজের প্রতিষ্ঠিত করতে পারে না। আর তাই জাতি বা বর্ণভেদ বংশগত নয় , এটি হচ্ছে গুণ ও কর্মগত।

সুতরাং বলা যায় যে , ” বংশমর্যাদা নয় কর্মই মানুষকে সমাজের প্রকৃত মানুষ হিসেবে প্রতিষ্ঠা করে থাকে। 

Class 8 Hinduism and Moral Education Assignment Answer 2021 7th Week

অষ্টম শ্রেণি গণিত ৭ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ পেতে ক্লিক করুন
অষ্টম শ্রেণি ইসলাম ও নৈতিক শিক্ষা ৭ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ পেতে ক্লিক করুন

Check Also

ষষ্ঠ শ্রেণি শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ | ১০ম সপ্তাহ

ষষ্ঠ শ্রেণি শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ | ১০ম সপ্তাহ আপনি কি ষষ্ঠ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *