BKash পিন রিসেট করার নিয়ম (দুটি উপায়)

BKash পিন রিসেট করার নিয়ম (দুটি উপায়) বিকাশ পিন ভুলে যাওয়ার পরে বিকাশ কাস্টমার কেয়ারে কল করার পরবর্তী সময়ে আপনাকে বিকাশ PIN রিসেট করার জন্য বলতে পারে। সেক্ষেত্রে প্রয়োজন হবে BKash পিন রিসেট করার নিয়ম জানার কিভাবে আপনি চাইলে খুব সহজেই বিকাশ পিন রিসেট করতে পারবেন। সেই সংক্রান্ত যাবতীয় তথ্য এই আর্টিকেল থেকে জেনে নিতে পারবেন।

BKash পিন রিসেট করতে কি লাগেঃ কোন কারণে আপনি যদি বিকাশ পিন ভুলে যান তাহলে আপনি নিজেই বিকাশ PIN সেট করার কাজ সম্পন্ন করতে পারবেন। এক্ষেত্রে আপনি ভিন্ন দুটি উপায়ে ব্যবহার করতে পারেন।

এর মধ্যে থেকে একটি হলো বিকাশ কাস্টমার কেয়ারে কল করার মাধ্যমে পিন রিসেট করেন এবং অন্যটি হলো নিজে নিজে বিকাশ পিন রিসেট করে নেয়া। নিজে নিজে BKash পিন রিসেট করে নিতে চান, তাহলে একটি উপায় সেটি করতে পারবেন এবং কাস্টমার কেয়ারে কল করা মাধ্যমে রিসিভ করলে অন্য আরেকটি উপায় এই কাজটি সম্পন্ন করতে পারবেন।

কাস্টমার কেয়ারে কল করার পরে আপনি যদি বিকাশ পিন রিসেট করে নিতে চান; তাহলে আপনাকে যে তথ্যটি সংগ্রহ করতে হবে সেটি হলো আপনার পূর্ববর্তী পিন। অর্থাৎ আপনি যদি BKash পিন ভুলে যান এবং তারপরে কাস্টমার কেয়ারে কল করেন, তাহলে এসএমএস করার মাধ্যমে তারা আপনাকে একটি পুরাতন পিন সাজেস্ট করবে।

যে পিন নাম্বারের মাধ্যমে আপনি পরিপূর্ণভাবে বিকাশ পিন রিসেট করার কার্যক্রম সম্পন্ন করতে পারবেন। সেজন্য, আপনি যদি বিকাশ কাস্টমার কেয়ারে কল করার মাধ্যমে BKash পিন পেয়ে যান, তারপরে আপনি চাইলে এই পিন ব্যবহার করার মাধ্যমে আপনার পিন রিসেট করে নিতে পারবেন।

নিজে নিজে বিকাশ পিন রিসেট করার নিয়ম | bKash Reset PIN

এক্ষেত্রে আপনি যদি কাস্টমার কেয়ারের সহায়তা না নিয়ে নিজে নিজে BKash পিন রিসেট করে নিতে চান, তাহলে নিম্নলিখিত পদক্ষেপগুলো অনুসরণ করতে পারেন।

  1. সর্বপ্রথম *247# ডায়াল করুন।
  2. Pin রিসেট করতে 10 সিলেক্ট করুন।
  3. আপনার BKash-এ রেজিস্টার করা NID/পাসপোর্ট/ড্রাইভিং লাইসেন্স নাম্বার দিন।
  4. আপনার জন্মসাল দিন।
  5. গত ১০ দিনের মধ্যে সর্বশেষ ১০টি লেনদেন থেকে যেকোনো একটি সিলেক্ট করুন (লেনদেন না করে থাকলে “7” লিখে সেন্ড করুন)
  6. টাকার পরিমাণ দিন।
  7. অস্থায়ী পিন আপনাকে কনফার্মেশন এসএমএস এর মাধ্যমে পাঠানো হবে।
  8. এখন নতুন Pin সেট করতে *247# ডায়াল করুন।
  9. My bKash এ যেতে 1 সিলেক্ট করুন।
  10. পিন রিসেট করতে 1 সিলেক্ট করুন।
  11. এসএমএস এ পাওয়া অস্থায়ী Pin দিন।
  12. এবার আপনার নতুন পিন সেট করুন (মনে রাখবেন, এলোমেলো ৫ সংখ্যার পিন সেট করতে হবে যা সর্বশেষ ৩ বার ব্যবহার হয়নি এবং “০” দিয়ে শুরু নয়)
  13. আরেকবার নতুন পিন দিয়ে কনফার্ম করুন।

তাহলে এর পরবর্তী পেজে যে আপনি দেখতে পারবেন; আপনার পিন রিসেট সম্পন্ন হয়েছে। আর উপরে উল্লেখিত উপায়ে কোনরকম কাস্টমার কেয়ার এর সহায়তা ছাড়াই BKash পিন রিসেট করে নিতে পারবেন।

কাস্টমার কেয়ার এর মাধ্যমে BKash পিন রিসেট করা এবার আপনি যদি কাস্টমার কেয়ার এর সহায়তায় বিকাশ পিন রিসেট করে নিতে চান, তাহলে আপনাকে সর্বপ্রথম বিকাশ কাস্টমার কেয়ার নাম্বারে কল করতে হবে।

যখনই আপনি বিকাশ কাস্টমার কেয়ার নাম্বারে কল করে দিবেন, তখন আপনি তাদেরকে BKash পিন রিসেট করার কথা বলতে পারেন। বিকাশ পিন রিসেট করার কথা বলার পরে তারা আপনার বিকাশ একাউন্টের জাতীয় পরিচয় পত্রের নাম্বার, জন্ম তারিখ এবং একাউন্ট হোল্ডার এর নাম জানতে চাইবে।

এবং একদম সর্বশেষে আপনার BKash একাউন্ট থেকে সর্বশেষ করা ট্রান্সজেকশন সম্পর্কে তথ্য জানতে চাইবেন। যদি আপনি এই ৪টি তথ্য সঠিকভাবে দিতে পারেন, তাহলে তারা আপনার বিকাশ পিন রিসেট করে দিবে।

অর্থাৎ এসএমএসের মাধ্যমে একটি পুরাতন পিন দিবে। যেটির মাধ্যমে আপনি নতুন পিন সেট আপ করে নিতে পারবেন। যখনই আপনি পুরাতন পেয়ে যাবেন তখন নিম্নলিখিত নির্দেশনা অনুযায়ী নতুন পিন রিসেট করে নিতে হবে:

  1. এখন নতুন Pin সেট করতে *247# ডায়াল করুন
  2. My bKash এ যেতে 1 সিলেক্ট করুন।
  3. পিন রিসেট করতে 1 সিলেক্ট করুন।
  4. এসএমএস এ পাওয়া অস্থায়ী পিন দিন।
  5. এবার আপনার নতুন পিন সেট করুন (মনে রাখবেন, এলোমেলো ৫ সংখ্যার পিন সেট করতে হবে যা সর্বশেষ ৩ বার ব্যবহার হয়নি এবং “০” দিয়ে শুরু নয়)

আরেকবার নতুন পিন দিয়ে কনফার্ম করুন। তাহলেই BKash পিন রিসেট হয়ে যাবে।

Check Also

পহেলা বৈশাখের ছবি, পিকচার, ওয়ালপেপার ২০২৪ | Pohela Boishakh Pictures, Photo, Image

পহেলা বৈশাখের ছবি, পিকচার, ওয়ালপেপার ২০২৪- Pohela Boishakh Pictures, Photo, Image 2024: শুরুতেই আপনাদের সকলকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *