চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির বিজ্ঞপ্তি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির জন্য নির্ধারিত শর্ত পূরণ সাপেক্ষে ২০১৯ সালের নিয়মিত মাধ্যমিক বা সমমান এবং ২০২১ সালের।

নিয়মিত উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন ইউনিট/উপ-ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন আহ্বান করা যাচ্ছে। ভর্তিচ্ছুদের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইট (https://admissiol.cu.ac.bd) -এ প্রচারিত অনলাইনে আবেদন প্রক্রিয়া অনুসরণ করে আবেদন করতে হবে।

ভর্তির যোগ্যতাঃ যে সকল আবেদনকারী বাংলাদেশের যে কোন শিক্ষা বোর্ডের অধীনে ২০১৯ সালের নিয়মিত মাধ্যমিক বা দাখিল বা সমমান পরীক্ষা এবং ২০২১ সালের নিয়মিত উচ্চ মাধ্যমিক বা আলম বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হওয়া সাপেক্ষে যাদের নিম্নেবর্গিত যোগ্যতা ও ভর্তি নির্দেশিকায় উল্লিখিত সংশ্লিষ্ট ইউনিট বা উপ-ইউনিট/অনুষদ, বিভাগ/ইনস্টিটিউট ভিত্তিক ভর্তির যোগ্যতা আছে তারা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য বিবেচিত হবে।

অনলাইনে আবেদন শুরু-১৫-০৬-২০২২ থেকে ০৩-০৭-২০২২ পর্যন্ত

অনলাইনে আবেদন লিংকঃ https://admissiol.cu.ac.bd

বিস্তারিত বিজ্ঞপ্তি দেখুনঃ

GCE (O Level & A Level) ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ এবং সমমানের বিদেশী সার্টিফিকেটধারীদের ক্ষেত্রে যে সফল আবেদনকারী ২০১৯ সালের নিয়মিত জিসিই ‘ও’ লেভেল পরীক্ষায় এবং ২০২১ সালের নিয়মিত জিসিই ‘এ’ লেভেল পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে এবং ভর্তি নির্দেশিকায় উল্লিখিত ন্যূনতম যোগ্যতা রয়েছে তারা সংশ্লিষ্ট ইউনিট/উপ-ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য বিবেচিত হবে। এ সম্পর্কিত বিস্তারিত তথ্যাদি ভর্তি ওয়েবসাইটে প্রচারিত ভর্তি বিজ্ঞপ্তি এবং ভর্তি নির্দেশিকায় বর্ণিত আছে।

GCE (O Level & A Level) ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ অথবা সমমানের বিদেশী সার্টিফিকেটধারীকে ভর্তি নির্দেশিকায় উল্লিখিত যথাযথ নিয়ম অনুসরণ করে Equivalent ID সংগ্রহপূর্বক আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এছাড়াও আবেদনকারী যে বিভাগ/ইনস্টিটিউটে ভর্তি হতে ইচ্ছুক তাকে ভর্তি নির্দেশিকায় প্রতি ইউনিট/উপ-ইউনিটের ৩ নং ক্রমিকে উল্লিখিত ঐ বিভাগ/

ইনস্টিটিউটের জন্য নির্ধারিত যোগ্যতা ও শর্ত পূরণ করতে হবে। ১৫ শ ২০২২ তারিখ ঢেকে ২০ জুলাই ২০২২ তারিখ পর্যন্ত আবেদনপত্র সংশোধন (প্রযোজ্য ক্ষেত্রে) করা যাবে। আবেদনপত্রের যে কোন প্রকার সংশোধনী বা ভর্তি পরীক্ষা সংক্রান্ত যে কোন ডকুমেন্টের ডুপ্লিকেট কপি নেয়ার জন্য (প্রযোজ্য ক্ষেত্রে) 200/- (তিনশত) টাকা সার্ভিস চার্জ প্রযোজ্য হবে। ভর্তি পরীক্ষার সময়সূচি, ভর্তির যোগ্যতা ও অনলাইনে আবেদন প্রক্রিয়ার বিস্তারিত তথ্যাদি, GCE (O Level & A Level) ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ এবং বিদেশী সাটিফিকেটধারীদের ভর্তির যোগ্যতা ও আবেদন প্রক্রিয়া, কোটায় ভর্তির যোগ্যতা, মেধাস্কোর ও মেধাক্রমঃ, সংশ্লিষ্ট ইউনিট/উপ ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টন,

সাধারণ আসন সংখ্যা, আবেদন সংশোধনের নিয়ম, ইউনিট কার্যলয়/ হেয় তেল/হার্টলাইন এর নির্দিষ্ট ফোন নম্বর এবং ভর্তি পরীক্ষা ও ভর্তির নিয়মাবলীসহ সংশ্লিষ্ট বিষয়ে যাবতীয় তথা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তির ওয়েবসাইটে প্রচারিত ভর্তি বিজ্ঞপ্তি ও ভর্তি নির্দেশিকায় পাওয়া যাবে। ওয়েবসাইটে প্রচারিত ভর্তি নির্দেশিকায় উল্লেখ নেই এমন কোন তথ্য জানতে হলে ভর্তি নির্দেশিকায় উল্লিখিত সংশ্লিষ্ট ইউনিট কার্যালয়/হের ডেস্ক/হটলাইন এর নির্দিষ্ট ফোন নম্বরে যোগাযোগ করা যাবে।

ভর্তি সংক্রান্ত যে কোন নিয়ম নীতি পরিবর্তন, সংশোধন, পরিবর্ধন, সংযোজন ও বাতিলের অধিকার কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

Check Also

ষষ্ঠ শ্রেণির বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা

ষষ্ঠ শ্রেণির বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৪

ষষ্ঠ শ্রেণির বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৪ ষষ্ঠ শ্রেণির বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৪ –Class 6 Assessment …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *