Breaking News

এইচএসসি কলেজ (একাদশ শ্রেণির) ভর্তি ফলাফল ২০২৩ | HSC admission results

এইচএসসি কলেজ (একাদশ শ্রেণির) ভর্তি ফলাফল ২০২৩ –HSC admission results 2023: সরকারী ও বেসরকারী কলেজসমূহের একাদশ শ্রেণী ভর্তি রেজাল্ট ২০২৩-২০২৪ কলেজ ভর্তি ফলাফল ২০২৩ শিক্ষা মন্ত্রনালয় অনুমোদিত ভর্তি বিষয়ক ওয়েবসাইট xiclassadmission.gov.bd প্রকাশ। ভর্তির আবেদন, ফল প্রকাশ, ভর্তি ও ক্লাস শুরু দেখে নিন।

কলেজ ভর্তি রেজাল্ট ২০২৩

একাদশ শ্রেণীর অনলাইনে ভর্তি আবেদন প্রক্রিয়া এসএসসি জিপিএ এর উপর ভিত্তি করে পছন্দ অনুযায়ী কলেজ ভর্তির ফলাফল বা এসএসসি কলেজ চয়েস রেজাল্ট ২০২৩ নির্ধারিত হবে এবং এর ১ম মেধা তালিকা ফলাফল শিক্ষার্থীরা ০৫ সেপ্টেম্বর ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে জানতে পারবে।

এছাড়াও শিক্ষার্থীরা চাইলে আমাদের লেখাপড়া বিডি ওয়েবসাইট থেকে কলেজ ভর্তির রেজাল্ট ২০২৩ জানতে পারবে। এই পোস্টটি দেখার পর শিক্ষার্থীরা খুব সহজেই কলেজ ভর্তি রেজাল্ট ২০২৩-২০২৪ বের করতে পারবে।। নতুবা তাদের আবেদন বাতিল হয়ে যাবে এবং পূনরায় আবেদন করতে হবে । একাদশ শ্রেণিতে ভর্তির রেজাল্ট দেখার প্রক্রিয়া আলোচনা করার পূর্বে কিছু গুরুত্বপূর্ণ তারিখগুলো।

এইচএসসি কলেজ (একাদশ শ্রেণির) ভর্তি ফলাফল ২০২৩

কলেজ ভর্তি ফলাফল ২০২৩

  1. ১ম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশঃ ০৫ সেপ্টেম্বর ২০২৩
  2. ১ম পর্যায়ে সিলেকশন নিশ্চায়নঃ ০৭ থেকে ১০ সেপ্টেম্বর ২০২৩
  3. ২য় পর্যায়ের আবেদন গ্রহণঃ ১২ থেকে ১৪ সেপ্টেম্বর ২০২৩
  4. পছন্দক্রম অনুযায়ী ১ম মাইগ্রেশনের ফল প্রকাশঃ ১৬ সেপ্টেম্বর ২০২৩
  5. ২য় পর্যায়ের আবেদনের ফল প্রকাশঃ ১৬ সেপ্টেম্বর ২০২৩
  6. ২য় পর্যায়ের সিলেকশন নিশ্চায়নঃ ১৭ ও ১৮ সেপ্টেম্বর ২০২৩
  7. ৩য় পর্যায়ের আবেদন গ্রহনঃ ২০ ও ২১ সেপ্টেম্বর ২০২৩
  8. ২য় মাইগ্রেশনের ফল প্রকাশঃ ২৩ সেপ্টেম্বর ২০২৩
  9. ৩য় পর্যায়ের আবেদনের ফল প্রকাশঃ ২৩ সেপ্টেম্বর ২০২৩
  10. ৩য় পর্যায়ের Selection নিশ্চায়নঃ ২৪ ও ২৫ সেপ্টেম্বর ২০২৩
  11. ভর্তিঃ২৬ সেপ্টেম্বর থেকে ০৫ অক্টোবর ২০২৩
  12. ক্লাশ শুরুঃ ০৮ অক্টোবর ২০২৩

ভর্তি নিশ্চয়ন এবং মাইগ্রেশন প্রক্রিয়া

মােট ৩ (তিন) টি পর্যায়ে ফলাফল প্রক্রিয়াকরণ করা হবে। প্রাথমিক নিশ্চায়ন সাপেক্ষে সর্বোচ্চ ২(দুই) বার স্বয়ংক্রিয়ভাবে মাইগ্রেশন প্রক্রিয়া চালনা করা হবে অর্থাৎ প্রাথমিক নিশ্চায়নের পরও সর্বোচ্চ

২(দুই) বার একজন শিক্ষার্থীর কলেজ নির্বাচন পরিবর্তন হতে পারে। প্রতি পর্যায়ে পছন্দক্রমানুযায়ী অটোমাইগ্রেশন হবে এবং মাইগ্রেশন সর্বদাই পছন্দক্রমানুসারে উপরের দিকে যাবে।

  • একজন শিক্ষার্থী তার আবেদনের সময় দেয়া কলেজ পছন্দক্রম ও এসএসসি/সমমান পরীক্ষার ফলাফল, কোটা ইত্যাদির ভিত্তিতে শুধুমাত্র ১টি কলেজেই সিলেকশন পাবে।
  • নির্বাচিত শিক্ষার্থী নিজেই অনলাইনে বাের্ডের রেজিস্ট্রেশন ও অন্যান্য ফি বাবদ ৩৫০/- টাকা জমা দিয়ে প্রাথমিক ভর্তি নিশ্চায়ন করবেন। উল্লেখ্য যে, প্রত্যেক নির্বাচিত শিক্ষার্থীকে অবশ্যই ৩৫০/-  টাকা জমা দিয়ে ভর্তি নিশ্চায়ন করতে হবে। অন্যথায় শিক্ষার্থীর মনােনয়ন ও আবেদন বাতিল হবে। আবেদন বাতিলকৃত শিক্ষার্থী ইচ্ছা করলে পরবর্তী পর্যায়ের জন্য পুনরায় আবেদন ফি জমা দিয়ে নতুন ভাবে আবেদন করতে পারবে।
  • যে সকল শিক্ষার্থী আবেদনকৃত কোন কলেজেই সিলেকশন পাবে না তারা পুনরায় আবেদন ফি ব্যতীত এবং যারা ইতিপূর্বে কোন কলেজেই আবেদন করে নাই তারা আবেদন ফি জমা দেয়া সাপেক্ষে আবেদন করতে পারবে।

কলেজে ভর্তি প্রক্রিয়া

নির্ধারিত তারিখে নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা ভর্তি ওয়েবসাইট www.xiclassadmission.gov.bd দেয়া হবে এবং সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষ ডাউনলােড করে তা নােটিশ বাের্ডে প্রদর্শণ করবেন।

অতঃপর ভর্তির জন্য নির্ধারিত তারিখে শিক্ষার্থী কলেজে উপস্থিত (স্বাস্থবিধি অনুসরণ পূর্বক) হয়ে প্রয়ােজনীয় কাগজপত্র ও অনুমােদিত ফি জমা দিয়ে ভর্তি হবে এবং কলেজ শিক্ষার্থীর Security Code ব্যবহার করে ভর্তির চূড়ান্ত নিশ্চায়ন করবে।

একাদশ শ্রেণী ভর্তি রেজাল্ট ২০২৩

শিক্ষার্থীদেরকে SMS-এর মাধ্যমে একাদশ শ্রেণী ফলাফল জানানাে হবে এবং একই সাথে SMS-এ একটি গােপনীয় Security Code প্রদান করা হবে। এই Security Code টি চুড়ান্ত ভর্তি নিশ্চায়নের জন্য সংরক্ষণ করতে হবে।

তাছাড়াও শিক্ষার্থীগণ ভর্তির ওয়েবসাইট www.xiclassadmission.gov.bd থেকে ভর্তির বিস্তারিত ফলাফল জানতে পারবে।

আবেদনকারীকে তার নিজ USER ID এবং Password দিয়ে লগইন করতে হবে। লগইন করার পর ওয়েবসাইটের ড্যাশবোর্ডে তার একাদশ শ্রেণীর ভর্তি ফলাফল দেখতে পাবে। তাছাড়া প্রতিটি কলেজওয়াইজ ভর্তি রেজাল্ট প্রকাশ করা হবে । সেখান থেকেও আপনার রেজাল্ট দেখতে পারবেন ।

এইচএসসি কলেজ (একাদশ শ্রেণির) ভর্তি ফলাফল ২০২৩

Result Apply

মোবাইলে কলেজ ভর্তি ফলাফল দেখতে সমস্যা হলে। এখানে ক্লিক করুন

HSC admission results 2023

ভর্তির ইউজার আইডি বা পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন ?

আপনি যদি আপনার কলেজ ভর্তির ইউজার আইডি বা পাসওয়ার্ড ভুলে যান তাহল এখান থেকে পুনরুদ্ধার করে নিতে পারবেন । এজন্য আপনাকে এসএসসির রোল রেজিষ্ট্রেশন নম্বর , মাতার নাম , বোর্ড, মোবাইল নম্বর এবং ট্রানজেকশন আইডি দিয়ে একটি ফরম পূরণ করতে হবে । ১৬ সেপ্টেম্বর ২০২৩ তারিখ প্রকাশিত হবে এবং আমাদের সাইটে পাওয়া যাবে।

কলেজ ভর্তির য় মেধাতালিকার ফলাফল

কলেজ ভর্তি ৩য় মেধাতালিকার ফলাফল আগামী ২৩ সেপ্টেম্বর ২০২৩ তারিখ প্রকাশিত হবে priojob.com

Check Also

এইচ এস সি বোর্ড চ্যালেঞ্জ ২০২১

এইচ এস সি বোর্ড চ্যালেঞ্জ ২০২৩ | HSC Board Challenge

এইচ এস সি বোর্ড চ্যালেঞ্জ ২০২৩ঃ প্রকাশিত হয়েছে। টেলিটক প্রি-পেইড মোবাইল ফোনের মাধ্যমে এইচএসসি রেভিশন অ্যাপ্লিকেশন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *