৬ষ্ঠ থেকে নবম শ্রেণির ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ

মহামারি করোনা পরিস্থিতিতে দীর্ঘ ৮ মাস ধরে বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। যার ফলে বন্ধ হয়ে গেছে এসএসসি-এইচএসসিসহ বার্ষিক পরীক্ষা। কিন্তু পরবর্তী শ্রেণিতে প্রমোশন দেয়া হবে সবাইকে।

কিন্তু মার্কিং বা গ্রেডিং দেয়া হবে না। সবাই সমান পাশ। এ কারণে ৩০ দিনের মধ্যে শেষ করা যায় এমন একটি সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করা হয়েছে। এ সিলেবাসের আলোকে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট দেয়া হচ্ছে।

এদিকে মাধ্যমিকের ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। এই অ্যাসাইনমেন্ট ছাড়া পরীক্ষা বা বাড়ির কাজের মতো অন্য কোনো উপায়ে শিক্ষার্থীদের মূল্যায়ন করা যাবে না বলেও বলা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষার্থীদের শিক্ষা ব্যবস্থার সঙ্গে সম্পৃক্ত রাখতে অ্যাসাইমেন্ট (কাজ) নির্ধারণ করা হয়েছে।

এ নির্দেশনার আলোকে সকল শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের দ্বিতীয় সপ্তাহের জন্য অ্যাসাইমেন্ট তৈরি করা হয়েছে। এর আগে পহেলা নভেম্বর প্রথম সপ্তাহের কাজ দেয়া হয়।

৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির দ্বিতীয় সপ্তাহের জন্য নির্ধারিত অ্যাসাইনমেন্ট (কাজ) সংশ্লিষ্ট শিক্ষার্থীদের জানানোসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য বলা হয়েছে। নির্দেশনায় আরো বলা হয়েছে, কিশোর বাতায়নের মত কিছু প্ল্যাটফর্মে ডিজিটাল ক্লাসগুলোকে এমনভাবে আপলোড করা হয়েছে,

যাতে শিক্ষার্থীরা দেশের যেকোনো জায়গা থেকে ক্লাসগুলো দেখতে পায়। কিন্তু অনেকে এ সুযোগ থেকে বঞ্চিত রয়ে গেছে। এ কারণে তাদের পাঠ্যসূচি পুনর্বিন্যাস ও অ্যাসাইনমেন্টের মাধ্যমে মূল্যায়নের ব্যবস্থা করা হয়েছে।

Check Also

৫৫ হাজার শিক্ষক নিয়োগ কার্যক্রমে যাচ্ছে এনটিআরসিএ

৫৫ হাজার শিক্ষক নিয়োগ কার্যক্রমে যাচ্ছে এনটিআরসিএ

বেসরকারি বিভিন্ন স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *