১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা-২০২০ এর সম্পূরক বিজ্ঞপ্তি

১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা-২০২০ এর সম্পূরক বিজ্ঞপ্তিঃ শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ৩১ মে, ২০২১ খ্রি. তারিখের ৩৭.০০.০০০০.০৭৪.০২৯.০০১.২০১৯.১৬২ নং স্মারক, কারিগরি ও মাদ্রসা শিক্ষা বিভাগের ১৮ জুলাই, ২০২১ খ্রি. তারিখের ৫৭.০০.০০০০.০০০.২২.০০১.২০.১৪২ নং স্মারকমূলের আদেশ মোতাবেক এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ২৩ ফেব্রুয়ারি, ২০২২ খ্রি. তারিখের ৩৭.০০.০০০০.০৭৩.০৮.০০৬.১৬.৫৯ স্মারকের সম্মতিক্রমেদেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহে নিম্নবর্ণিত পদে শিক্ষক হতে আগ্রহী প্রার্থীদের নিবন্ধন ও প্রত্যয়নের লক্ষ্য বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (NTRCA) কর্তৃক আয়োজিত সপ্তদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০২০ তে অংশগ্রহণ ইচ্ছুক প্রার্থীদের নিকট হতে আবেদনপত্র আহবান করা যাচ্ছে।

১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষাঃ ১৭তম বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (NTRCA) এর অধীনে সপ্তদশ শিক্ষক নিবন্ধন  পরীক্ষা-২০২০ এর সম্পূরক বিজ্ঞপ্তি প্রকাশ করল কর্তৃপক্ষ। এর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়।

১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা

পরীক্ষা গ্রহণকারী প্রতিষ্ঠান বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ
আবেদন নিয়ম http://ntrca.teletalk.com.bd
আবেদন শুরু তারিখ ১০ মার্চ, ২০২২
আবেদনের শেষ তারিখ ৩১ মার্চ, ২০২২
আবেদনের মাধ্যম টেলিটক/অনলাইনে
আবেদন ফ্রি ৩৫০ টাকা

সপ্তদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষা-২০২০ এর সম্পূরক বিজ্ঞপ্তি

 

বিজ্ঞপ্তিতে উল্লেখিত প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা থাকা সাপেক্ষে ‘সহকারী শিক্ষক (গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান)’ পদে ৩ (তিন) ধরনের প্রতিষ্ঠানের মধ্যে যে কোনো একটিতে এবং ‘গ্রন্থাগার প্রভাষক’ পদে ২ (দুই) ধরনের প্রতিষ্ঠানের মধ্যে যে কোনো একটিতে প্রার্থী আবেদন করতে পারবেন। এ পরীক্ষায় প্রার্থীদের প্রথম ধাপে প্রিলিমিনারি টেস্ট গ্রহণ করা হবে। প্রিলিমিনারি টেস্টে উত্তীর্ণ প্রার্থীদের দ্বিতীয় ধাপে লিখিত পরীক্ষা গ্রহণ করা হবে। পরবর্তী ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে।

নিবন্ধন পরীক্ষার আবেদনপত্র: পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক প্রার্থীগণকে http://ntrca.teletalk.com.bd ওয়েবসাইটে প্রদত্ত ফরমে আবেদন করতে হবে। য, নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক প্রার্থীগণকে এ বিজ্ঞপ্তির ৪নং অনুচ্ছেদে উল্লিখিত পদ্ধতিতে আবেদনপত্র অনলাইনে পূরণ করতে হবে। বিজ্ঞপ্তিটি www.ntrca.gov.bd এবং http://ntrca.teletalk.com.bd ওয়েবসাইটে পাওয়া যাবে। অনলাইনে আবেদনপত্র পূরণ এবং পরীক্ষার ফি জমাদানের তারিখ এবং সময়সীমা নিম্নরূপ: ক. Online-এ আবেদনপত্র পূরণ ও ফি জমা প্রদান শুরুর তারিখ ও সময়: ১০ মার্চ, ২০২২ তারিখ বিকাল ০৪:০০ টা।

Online-এ আবেদনপত্র জমা প্রদানের শেষ তারিখ ও সময়: ৩১ মার্চ, ২০২২ তারিখ রাত ১২:০০ টা পর্যন্ত। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণকে ১২(ক) অনুচ্ছেদে বর্ণিত সনদসমূহের মূলকপি মৌখিক পরীক্ষার সময় আবশ্যিকভাবে প্রদর্শন করতে হবে। বি. প. ক. ৩১ মার্চ, ২০২২ তারিখ রাত ১২:০০ টার মধ্যে শুধুমাত্র User ID প্রাপ্ত প্রার্থীগণ উক্ত সময়ের পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে (অর্থাৎ ০৩ এপ্রিল, ২০২২ তারিখ রাত ১২:০০ টা পর্যন্ত) SMS-এর মাধ্যমে (বিজ্ঞপ্তির ৫নং অনুচ্ছেদের নির্দেশনা অনুসরণ করে) ফি জমা দিতে পারবেন।

শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষায় না থেকে যুক্তিসঙ্গত সময় হাতে রেখে আবেদনে প্রদত্ত তথ্যাদি সম্পর্কে শতভাগ নিশ্চিত হয়ে সতর্কতার সাথে প্রার্থীকে নিজে Online-এ আবেদনপত্র পূরণ ও প্রেরণ সম্পন্ন করতে পরামর্শ দেয়া যাচ্ছে।

অনলাইন আবেদনপত্র পূরণ করার নিয়মাবলি: শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী প্রার্থী যে পদে আবেদন করতে যোগ্য ও ইচ্ছুক ওয়েবসাইটে প্রবেশ করে সেই পদের রেডিও বাটন সিলেক্ট করে আবেদনপত্রের ফরম Open করবেন। খ. Online আবেদনপত্রে প্রার্থী নিজ স্বাক্ষর (দৈর্ঘ্য ৩০০ × প্রশ্ন ৮০) pixel ও রঙিন ছবি (দৈর্ঘ্য ৩০০ × প্রস্থ ৩০০) pixel স্ক্যান করে নির্ধারিত স্থানে সন্নিবেশ (Upload) করবেন।

আবেদনপত্রে পূরণকৃত তথ্যই যেহেতু প্রিলিমিনারি, লিখিত, মৌখিক পরীক্ষা ও অন্যান্য সকল কার্যক্রমসহ উত্তীর্ণ প্রার্থীদের সার্টিফিকেট প্রদানের ক্ষেত্রে ব্যবহৃত হবে, সেহেতু Online-এ আবেদনপত্র প্রেরণ (Submit) করার পূর্বেই পূরণকৃত সকল তথ্যের সঠিকতা সম্পর্কে প্রার্থী নিজে শতভাগ নিশ্চিত হবেন। পুণশ্চঃ পুরণকৃত সকল তথ্যের সঠিকতা সম্পর্কে প্রার্থী নিজে শতভাগ নিশ্চিত হবেন। আবেদনপত্র প্রেরণ (Submit) করার পর কোন তথ্য সংশোধনযোগ্য নয়।

বিজ্ঞপ্তিতে উল্লিখিত পদের জন্য কোন প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা না থাকলে উক্ত প্রার্থী আবেদন করতে পারবেন না। কোন প্রার্থী বিদেশ হতে তার অর্জিত ডিগ্রিকে উল্লিখিত পদসমূহের পার্শ্বে বর্ণিত কোন শিক্ষাগত যোগ্যতার সমমানের বলে দাবি করলে তাকে সে মর্মে সংশ্লিষ্ট ইকুইভ্যালেন্স কমিটি বা শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগ কর্তৃক প্রদত্ত ইকুইভ্যালেন্স সনদের মূলকপি মৌখিক পরীক্ষার সময় সাক্ষাৎকার বোর্ডে উপস্থাপন করতে হবে। অন্যথায় মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে না।

প্রার্থী Online-এ পূরণকৃত আবেদনপত্রের প্রিন্টকপি সংরক্ষণ করবেন। প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে ১২(ক) অনুচ্ছেদে চাহিত সনদসমূহের মূলকপি মৌখিক পরীক্ষার সময় প্রদর্শন করবেন। তাছাড়া পরীক্ষা চলাকালীন অনলাইন আবেদনপত্রের একটি প্রিন্টকপি প্রার্থী ব্যক্তিগতভাবে সংরক্ষণ করবেন যাতে সঠিকতা নিরূপণের প্রয়োজন হলে প্রার্থী তা প্রদর্শন করতে পারেন।

প্রার্থী যে পদে পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করতে যোগ্য ও ইচ্ছুক সে পদের বিপরীতে বিজ্ঞপ্তিতে উল্লিখিত বিষয়/ বিষয়সমূহ হতে নিবন্ধন পরীক্ষার ঐচ্ছিক বিষয় নির্ধারণ করবেন এবং তা Online আবেদনপত্রে উল্লেখ করবেন। প্রার্থীর নিজ নাম, পিতার নাম ও মাতার নাম এস.এস.সি অথবা সমমানের পরীক্ষা পাশের সনদে যেরূপ উল্লেখ রয়েছে অনলাইন আবেদনপত্রে একইভাবে পূরণ করবেন।

Online আবেদনপত্রে প্রার্থীর প্রদত্ত মোবাইল ফোন নম্বরে পরীক্ষা সংক্রান্ত সকল বিষয়ে যোগাযোগ সম্পন্ন করা হবে বিধায় উক্ত নম্বরটি সার্বক্ষণিক সচল রাখা, SMS পঠন এবং প্রাপ্ত নির্দেশনা তাৎক্ষণিকভাবে অনুসরণ করার প্রতি মনোযোগী হবার পরামর্শ প্রদান করা হচ্ছে।

Check Also

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *