১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল প্রস্তুত, যেকোন সময় প্রকাশ

১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফলাফল (লিখিত) প্রস্তুত করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। শিক্ষা মন্ত্রণালয় থেকে অনুমতি দিলেই যেকোনও সময় ফল প্রকাশ করবে এনটিআরসিএ।

আজ রবিবার গণমাধ্যমকে এমনটাই জানিয়েছেন এনটিআরসিএ চেয়ারম্যান মো. আকরাম হোসেন। জানা গেছে, গত বছরের ২৩ মে ১৬তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। এ পরীক্ষায় ১১ লাখ ৭৬ হাজার প্রার্থী প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেন।

পরে ৩০ আগস্ট অনুষ্ঠিত পরীক্ষায় অংশ নেন ৯ লাখ ৫৯ হাজার ১৮৫ জন। ফল প্রকাশিত হয় ৩০ সেপ্টেম্বর। এতে ২ লাখ ২৮ হাজার ৪৪২ প্রার্থী উত্তীর্ণ হন। এরমধ্যে স্কুল পর্যায়ে ৮৪ হাজার ৬৯৬ জন ও স্কুল পর্যায়-২ এ ১১ হাজার ৫৪৭ জন এবং কলেজ পর্যায়ে ১ লাখ ৩২ হাজার ২৯৯ জন প্রার্থী উত্তীর্ণ হন।

এ পরীক্ষায় পাসের হার ছিল ২৩ দশমিক ৮২ শতাংশ।
এদিকে, পরীক্ষার আড়াই মাস পর গত বছরের ১৫ ও ১৬ নভেম্বর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। কিন্তু করোনার কারণে লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা সম্ভব হয়নি। ফলে ফলে বিপাকে পড়েন ২ লাখের বেশি লাখ প্রার্থী।

এনটিআরসিএ সূত্র জানায়, করোনার আগেই পরীক্ষার ফল প্রায় প্রস্তুত হয়ে যায়। কিন্তু করোনার কারণে ফল প্রকাশে দেরি করা হয়। পরিস্থিতি স্বাভাবিক হলে ফল প্রকাশের চিন্তা-ভাবনা করে কর্তৃপক্ষ কিন্তু করোনা পরিস্থিতির উন্নতি হয়নি। এদিকে, করোনার মধ্যেই এসএসসি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

সেই বিষয়টি বিবেচনায় এনে এনটিআরসিএ ফল প্রকাশের প্রস্তুতি নেয়। এখন কেবল মন্ত্রণালয়ের অনুমতির অপেক্ষা। অনুমতি পেলেই যেকোনও সময় ফল প্রকাশ করা হবে। এ ব্যাপারে এনটিআরসিএ চেয়ারম্যান মো. আকরাম হোসেন বলেন, ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল প্রস্তুত রয়েছে, মন্ত্রণালয়ের নির্দেশ পেলেই ফল প্রকাশ করবো।

Check Also

ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড শিক্ষাবৃত্তি ২০২১ | প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় শিক্ষা বৃত্তি

ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড শিক্ষাবৃত্তি ২০২১ ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড শিক্ষাবৃত্তি ২০২১ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *