সাত কলেজের ভর্তি পরীক্ষা: প্রতি আসনে লড়ছেন ৭ শিক্ষার্থী

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা শনিবার (৬ নভেম্বর) অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এই পরীক্ষা চলবে।

৫ নভেম্বর অঘোষিত গণপরিবহণ ধর্মঘট উপেক্ষা করে ২০২০-২০২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা দিয়েছেন সাত কলেজের ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। বাণিজ্য ইউনিটে মোট ৭৫ শতাংশ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। 

এ বছর সবচেয়ে বেশি আবেদন পড়েছে বিজ্ঞান ইউনিটে। সাড়ে ছয় হাজার আসনের বিপরীতে বিজ্ঞান ইউনিটে আবেদন পড়েছে ৪১ হাজার ৯৪টি। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বে প্রায় সাত জন। সাত কলেজসহ আরও সাতটি শিক্ষা প্রতিষ্ঠান মিলে মোট ১৪টি কেন্দ্রে বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবার পরীক্ষা হবে মোট ১২০ নম্বরের। সেখানে মূল পরীক্ষায় (বহুনির্বাচনি) ১০০ এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর ১০ করে মোট ২০ নম্বর থাকবে। এই বছর সাত কলেজে ২৬ হাজার ১৬০টি আসনের বিপরীতে আবেদন পড়েছে মোট ৯৫ হাজার ৬২২টি।

সেক্ষেত্রে প্রতি আসনের বিপরীতে লড়বেন প্রায় চার জন শিক্ষার্থী। প্রসঙ্গত, ১৩ নভেম্বর কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।  

Check Also

১৯ মাস পর আজ থেকে শাবিতে সশরীরে ক্লাস শুরু

দীর্ঘ ১৯ মাস পর আজ মঙ্গলবার (২ নভেম্বর) থেকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে(শাবিপ্রবি) সশরীরে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *