সবাইকে চাকরি দেয়ার ব্যাপারে যা বললেন শিক্ষামন্ত্রী

 বর্তমানে দেশে তাণ্ডব চালাচ্ছে মহামারী করোনা। এর মধ্যে বিশ্ব যুব দক্ষতা দিবস উপলক্ষে এক ভার্চুয়াল আলোচনা সভায় দেশে সকলের চাকরি নিয়ে কথা বলেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, ‘অনার্স-মাস্টার্স পাশ করে সবাইতো আর চাকরি করবে না।

তাছাড়া সবার চাকরি দেয়ার ক্ষমতা কোনো দেশের নেই।’ অনেকে উদ্যোক্তা হবে। আবার অনেকে চাকরি এবং উদ্যোক্তা, দুটোর কোন জগতেই থাকবে না। তার নিজের একটা অন্য জগৎ থাকবে, যেমন শিল্পী।

তাই সকলকে এক বাক্সে ফেলার সুযোগ আমাদের নেই’ বৃহস্পতিবার ‘কোভিড-১৯ এবং তার পরবর্তী সময়ের প্রতিযোগিতামূলক চ্যালেঞ্জসমূহ মোকাবেলায় আমরা কি প্রস্তুত?’

শীর্ষক এক ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। বিশ্ব যুব দক্ষতা দিবস উপলক্ষে ড্যাফোডিল পরিবার ও এটুআই এর যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শিক্ষামন্ত্রী বলেন, ‘আমাদের অনার্স-মার্স্টাস পাশ করা শিক্ষার্থীদের জিজ্ঞেস করে দেখলে দেখবেন যে, তারা অধিকাংশই সত্যি সত্যি সেই সাবজেক্টে পড়তে চেয়েছে কিনা? সেই সাবজেক্টে পড়ে সে কিছু করতে চাই কিনা? বাস্তবতাটা ভিন্ন। দেখা যাচ্ছে সাহিত্যে পাশ করে অনেকে ব্যাংকার হচ্ছে।

আবার গণিতে পাশ করে মিডিয়াতে কাজ করছে। আমি কিন্তু বলছি না যাওয়া যাবে না। এই জায়গাতে আমাদের অনেক কিছু করার আছে।’ তিনি বলেন, ‘আমরা শিক্ষাব্যবস্থাকে এমনভাবে সাজাচ্ছি যার মাধ্যমে প্রত্যেক শিক্ষার্থী তার জীবন ও জীবিকার স্বপ্ন পূরণে সক্ষম হবে।

পাশাপাশি রাষ্ট্রীয় স্বপ্নও অর্জিত হবে। গতানুগতিক শিক্ষার পাশাপাশি কারিগরি, টেকনিক্যাল ও ভোকেশনাল শিক্ষার ওপরে আমরা খুব জোর দিচ্ছি।’ তিনি আরও বলেন, ‘দেশে সাধারণ শিক্ষা, মাদ্রাসা শিক্ষা, টেকনিক্যাল শিক্ষা, ইংলিশ মিডিয়াম শিক্ষা ব্যবস্থা চালু রয়েছে। সাধারণ শিক্ষা আবার দুই ধারায় বিভক্ত।

ইংলিশ ভার্সন ও বাংলা ভার্সন। শিক্ষার সব ধারাই কিছু আবশ্যিক দক্ষতা অর্জন করতে হয়। কিন্তু অনেক সময় লক্ষ্য করা যাচ্ছে আমাদের শিক্ষাব্যবস্থায় এই আবশ্যিক দক্ষতা অর্জিত হচ্ছে না।

সরকার আবশ্যিক দক্ষতা উন্নয়ন এবং সব ধারার শিক্ষাব্যবস্থায় দক্ষতা নিশ্চিত ও যাচাইয়ের জন্য একটি ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক প্রণয়ন করতে যাচ্ছে।’ ড্যাফোডিল পরিবারের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. নুরুজ্জামানের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মুনাজ আহমেদ নূর, এটুআই প্রকল্পের ফিউচার অফ ওয়ার্ক ল্যাবের প্রধান আসাদ উজ জামান, অ্যাকশন এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির প্রমুখ।

সূত্র: বাংলাদেশ জার্নাল

Check Also

সুন্দরবন কুরিয়ার সার্ভিস নিয়োগ বিজ্ঞপ্তি

সুন্দরবন কুরিয়ার সার্ভিস নিয়োগ বিজ্ঞপ্তি | Sundarban Courier Service Job Circular 2021

সুন্দরবন কুরিয়ার সার্ভিস নিয়োগ বিজ্ঞপ্তি, আপনি ইমেজ ফাইল হিসাবে নীচে দেওয়া সুন্দরবন কুরিয়ার সার্ভিস চাকরি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *