সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৮ জুন ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়।

এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ভূমধ্যসাগর থেকে বাংলাদেশিসহ ১৭৮ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার, মৃত ২

ভূমধ্যসাগর থেকে ভাসমান অবস্থায় বাংলাদেশিসহ ১৭৮ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে তিউনিসিয়ার নৌবাহিনী। রোববার তিউনিসিয়া উপকূল থেকে তাদের উদ্ধার করা হয়। ওই সময় উদ্ধার করা হয়েছে দুজনের মরদেহ। উদ্ধারদের বেশিরভাগই বাংলাদেশি।

যারা নৌকায় অবৈধভাবে লিবিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপের উদ্দেশে যাত্রা করছিলেন। উদ্ধার অন্যরা হলো ইরিত্রিয়া, মিসর, মালি ও আইভরি কোস্টের নাগরিক।

শিকাগোয় এলোপাতাড়ি গুলিতে নিহত ২, আহত ১৫

যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যের শিকাগো শহরে আলাদা দুটি এলোপাতাড়ি গুলির ঘটনায় দু’জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও অন্তত ১৫ জন। স্থানীয় সময় রোববার রাতে এ হতাহতের ঘটনা ঘটে। পুলেশ বলছে, রাত নয়টায় সাউথ শোর এলাকায় এলোপাতাড়ি গুলিতে নিহত হয় এক নারী।

আহত হয় ১৫ বছর বয়সী এক কিশোরসহ চার ব্যক্তি। এছাড়া রাত ১১ টার দিকে মার্কেট পার্ক এলাকায় ঘটে আরেকটি এলাপাতাড়ি গোলাগুলির ঘটনা। যাতে নিহত হয়েছেন আরেক নারী। আহত হয় অন্তত ১০ ব্যক্তি। এ নিয়ে গত এক সপ্তাহে শহরটিতে এলোপাতাড়ি গুলিতে নিহত হয়েছেন অন্তত ছয়জন। আহত হয়েছে আরও ৭৪ জন।

অনাস্থা ভোটে হেরে সুইডিশ প্রধানমন্ত্রীর পদত্যাগ

অনাস্থা ভোটে হারার এক সপ্তাহ পর পদত্যাগ করেছেন সুইডেনের প্রধানমন্ত্রী স্টেফান লোফভেন। সোমবার দেশটির পার্লামেন্টের স্পিকার আন্দ্রিয়াস নোরলেনের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন তিনি।

স্টেফানই প্রথম কোনও সুইডিশ প্রধানমন্ত্রী যিনি সংসদ সদস্যদের ভোটাভুটিতে হেরে ক্ষমতাচ্যুত হয়েছেন। গত ২১ জুনের ভোটাভুটিতে ৩৪৯ জন সাংসদের মধ্যে তার বিরুদ্ধে ভোট দিয়েছিল ১৮১ জন। ভোটদান থেকে বিরত ছিল ৫১ জন। ফলে পতন ঘটে স্টেফানের নেতৃত্বাধীন সরকারের।

জম্মু-কাশ্মীর ও লাদাখকে আলাদা দেশ দেখিয়ে বিতর্কে টুইটার

সম্প্রতি নতুন ডিজিটাল আইনসহ নানা ইস্যুতে ভারত সরকার ও টুইটারের মধ্যে বিরোধ চলছে। সেই বিরোধে ঘি ঢেলেছে মাইক্রোব্লগিং সাইট টুইটার। এবার প্রতিষ্ঠানিটি জম্মু-কাশ্মীর ও লাদাখকে দেখিয়েছে ভারত থেকে আলাদা করে। অর্থাৎ আলাদা দেশ হিসাবে।

টুইটারের ‘টুইপ লাইফ’ বিভাগে ভারতের যে মানচিত্র আপলোড করা রয়েছে সেখানে জম্মু-কাশ্মীর এবং লাদাখকে দেখানো হচ্ছে ভারতের মানচিত্রের বাইরে। এ নিয়ে ভারতজুড়ে শুরু হয়েছে নতুন বিতর্ক।

হংকংয়ে ফের অ্যাপল ডেইলির সাংবাদিক গ্রেফতার

হংকংয়ের গণতন্ত্রপন্থী পত্রিকা অ্যাপল ডেইলি বন্ধ করে দেয়ার পর এবার পত্রিকাটির ব্যবস্থাপনা সম্পাদক ফুং ওয়াই কং-কে গ্রেফতার করেছে হংকং পুলিশ। তিনি ইংরেজি ভাষায় প্রকাশিত পত্রিকাটির প্রধান মতামত লেখকও ছিলন। ফুং ওয়াই কং-সহ এ নিয়ে সাতজন সিনিয়র সাংবাদিককে গ্রেফতার করেছে হংকং প্রশাসন।

রোববার রাতে হংকংয়ের একটি বিমানবন্দর থেকে তাকে গ্রেফতার করা হয়। হংকং প্রশাসনের দাবি, তিনি শহর ত্যাগ করার চেষ্টা করছিলেন। তার শহর ত্যাগকে হংকংয়ের নিরাপত্তার জন্য হুমকি হিসেবে দেখছে প্রশাসন।

বাইডেনের নির্দেশে ইরাক-সিরিয়ায় মার্কিন বিমান হামলা, নিহত ৫

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে বিদেশের মাটিতে ফের কথিত শত্রুপক্ষের বিরুদ্ধে বিমান হামলা চালিয়েছে মার্কিন বাহিনী। গত রোববার তারা দাবি করেছে, ইরাকে মার্কিন স্থাপনা ও কর্মকর্তাদের লক্ষ্য করে ড্রোন হামলার জবাবে এ ব্যবস্থা নেয়া হয়েছে।

এক বিবৃতিতে মার্কিন সামরিক বাহিনী বলেছে, তাদের যুদ্ধবিমান সিরিয়ার দুটি এবং ইরাকের একটি স্থানে ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীর কার্যক্রম পরিচালনা ও অস্ত্রঘাঁটি লক্ষ্য করে হামলা চালিয়েছে। এ হামলায় কেউ হতাহত হয়েছে কিনা তা নিশ্চিত করেনি মার্কিন বাহিনী।

মার্কিন হামলার কঠোর প্রতিশোধের হুমকি হাশদ আল-শাবির

ইরাক-সিরিয়া সীমান্তে মার্কিন বাহিনীর বিমান হামলার কঠোর প্রতিশোধ নেয়ার হুমকি দিয়েছে ইরান-সমর্থিত ইরাকি সশস্ত্র সংগঠন পপুলার মোবিলাইজেশন ইউনিটস (পিএমইউ), আরবিতে যারা হাশদ আল-শাবি নামে পরিচিত। সোমবার সংগঠনটি বলেছে,

যুক্তরাষ্ট্রের হামলায় তাদের একদল নায়কোচিত যোদ্ধা শহীদ হয়েছেন, এর যোগ্য প্রতিশোধ নেয়া হবে। এক বিবৃতিতে হাশদ আল-শাবি বলেছে, আমাদের প্রাণপ্রিয় জাতির সুরক্ষায় ঢাল হয়ে থাকব। আমরা প্রতিক্রিয়া জানাতে এবং প্রতিশোধ নিতে পুরোপুরি প্রস্তুত।

তালেবান ক্ষমতায় গেলে আফগান সীমান্ত বন্ধ করে দেবে পাকিস্তান

আফগানিস্তানে তালেবান ফের ক্ষমতায় গেলে পাকিস্তান সীমান্ত বন্ধ করে দেবে বলে জানিয়েছেন পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেইশি। একইসঙ্গে, মার্কিন বাহিনী প্রত্যাহারের পরে আফগানিস্তানে সহিংসতা ও অরাজকতা আবারো মাথা চাড়া দিয়ে উঠতে পারে বলে আশঙ্কা করছেন তিনি।

গত রোববার মুলতানে সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে এসব কথা জানিয়েছেন পাকিস্তানের প্রভাবশালী এ মন্ত্রী। শাহ মাহমুদ কোরেইশি বলেছেন, পাকিস্তান ইতোমধ্যে থেকে ৩৫ লাখ আফগান শরণার্থী গ্রহণ করেছে। এর বেশি আর নিতে পারবে না।

চারদিনেও উদ্ধার হয়নি যুক্তরাষ্ট্রে ভবনধসে নিখোঁজ ১৫০ জন

যুক্তরাষ্ট্রের মায়ামিতে ১২তলা ভবনধসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে নয়জনে। এখনো নিখোঁজ ১৫০ জনেরও বেশি মানুষ। তাদের সন্ধানে প্রাণপণ চেষ্টা চালাচ্ছেন উদ্ধারকারীরা। তবে সময় যত গড়াচ্ছে ভেতরে আটকেপড়াদের জীবিত উদ্ধারের আশা ততটাই ক্ষীণ হয়ে আসছে।

গত বৃহস্পতিবার স্থানীয় সময় ভোররাতে ১৫৬ ইউনিটের ওই ভবনের প্রায় অর্ধেকটা আচমকা ধসে পড়ে। ৪০ বছরের পুরোনো ভবনটিতে এমন বিপর্যয়ের কারণ এখনো নিশ্চিত নয়। তবে ২০১৮ সালের এক নিরীক্ষায় সেটির নিচের দিকে পার্কিং গ্যারেজের অবকাঠামোতে গুরুতর সমস্যা ধরা পড়েছিল।

Check Also

দুর্নীতিমুক্ত উন্নয়ন টেকসই হয় : শ্রম প্রতিমন্ত্রী

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, উন্নয়ন-অগ্রগতির মূল প্রতিপক্ষ দুর্নীতি। দুর্নীতিমুক্ত উন্নয়ন টেকসই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *