শিক্ষার্থীদের বিশাল সুখবর জানালেন শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, অনলাইন ক্লাসে অংশ নিতে শিক্ষার্থীরা যাতে সহজে ডিভাইস এবং স্বল্পমূল্যে ইন্টারনেট সুবিধা পায়, সে লক্ষ্যে আমরা কাজ করছি।

আশা করছি আগামী মাসের প্রথম সপ্তাহে এ বিষয়ে শিক্ষক-শিক্ষার্থীদের আমরা জানাতে পারব।বৃহস্পতিবার রাতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অনলাইন ক্লাস উদ্বোধন অনুষ্ঠানে এ কথা জানান তিনি।

শুক্রবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। দীপু মনি বলেন, ‘যেকোন সংকট শুধু সমস্যাকেই নিয়ে আসে না সম্ভাবনার দ্বারও উন্মুক্ত।

এই মহামারী পরিস্থিতিতেও আমরা সেই শিক্ষা পেলাম। জাতীয় বিশ্ববিদ্যালয় অনলাইন শিক্ষা-কার্যক্রম চালুর জন্য যেসব উদ্যোগ নিয়েছে সেটা হয়তো আরও দশবছর পরে নেয়া হতো।

কিন্তু সেই উদ্যোগ এখনই নেয়া হল এটি সবচেয়ে বড় সম্ভাবনা হিসেবে দেখা দিয়েছে।’ তিনি আরও বলেন, ‘অনলাইন শিক্ষা কার্যক্রম চালু করতে যেসব উদ্যোগ গ্রহণ করা হয়েছে সেগুলো

করোনা পরবর্তী সময়েও কাজে আসবে। আমাদেরকে ভবিষ্যৎ প্রজন্মের কথা চিন্তা করেই বিশ্ববিদ্যালয়গুলোতে অনলাইন কোর্স অফার করতে হবে। নিয়মিত শিক্ষা কার্যক্রমের পাশাপাশি এটিও চালু করতে হবে।

কারণ যারা কাজে ঢুকে যাবে তাদেরকেও সুযোগ দিতে হবে। কর্মক্ষেত্রে ঢুকেও যেন তারা সুযোগ কাজে লাগাতে পারে। এক্ষেত্রে জাতীয় বিশ্ববিদ্যালয় ভূমিকা অনস্বীকার্য। জাতীয় বিশ্ববিদ্যালয় অনলাইন শিক্ষা-কার্যক্রম চালু করতে যে কার্যক্রম গ্রহণ করেছে সেটা প্রশংসনীয়।’

Check Also

ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড শিক্ষাবৃত্তি ২০২১ | প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় শিক্ষা বৃত্তি

ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড শিক্ষাবৃত্তি ২০২১ ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড শিক্ষাবৃত্তি ২০২১ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *