শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ নিয়ে এবার সরাসরি সিদ্ধান্ত জানালেন শিক্ষামন্ত্রী

প্রাণঘাতী করোনা ভাইরাস আতঙ্কে সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ নিয়ে বেশ কিছু দিন ধরে আলোচনা-সমালোচনা চলছিলো। এবার সরাসরি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের ব্যপারে সিদ্ধান্ত জানালেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেছিলেন, “নোনাওয়াসারদের পরিস্থিতিগুলি এখনই পড়াশোনা বন্ধ করার দরকার নেই। বুধবার রিপোর্টাকা রিপোর্টার্স ইউনিয়ন পর্যবেক্ষণ (ডিআরইউ) আন্তর্জাতিক আন্তর্জাতিক আদালতের আইনজীবিগণের ‘ঘটনাবলী ও কণ্ঠে মোড়ক স্থানান্তরের’ পরিস্থিতি পরিস্থিতি পরিস্থিতি নিয়ে তিনি একসময় বলেছেন।

শিক্ষামন্ত্রী বলেছেন, আমরা শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখছি না। প্রয়োজনীয় পরিস্থিতি যেমন স্থিতিশীল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকছে নেব। যেহেতু আপনার মতামত না পাব, তত ধরণের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে না আন্দোলন, যুবতী নাগরিকেরা এখন যে পরিস্থিতি চলছে তা এখনই নেওয়া হচ্ছে না শিক্ষ

করোনাভাইরাস নিয়ে অহেতুক ডাক্তারের মতো পরামর্শ না দিতে সর্ব সাধারণের প্রতি আহ্বান জানান তিনি।

এদিকে একইদিনে আজ আইইডিসিআর’র পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেছেন, দেশে করোনার কারণে স্কুল বা কমিউনিটি সেন্টার বন্ধের প্রয়োজন নেই।

তিনি বলেন, করোনাভাইরাস পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে। ফলে স্কুল বা কমিউনিটি সেন্টারগুলো বন্ধের মতো পরিস্থিতি তৈরি হয়নি। তবে সতর্কতা হিসেবে জনসমাগম এড়িয়ে চলার কথা বলা হচ্ছে। এছাড়া এ বিষয়ে সবার সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে।

এর আগে মঙ্গলবার শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় এখনও পর্যন্ত কোনো রকমের সিদ্ধান্ত নেয়নি। কতিপয় গণমাধ্যম স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে বলে সংবাদ প্রকাশ করছে। আসলে এটি একটি গুজব।

তিনি বলেন, প্রতিষ্ঠান বন্ধের বিষয়ে বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হবে। বিষয়টি নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের বিভ্রান্ত না হতে অনুরোধ করেছেন তিনি। এরপর শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ দপ্তর বিজ্ঞপ্তি দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে।

উপমন্ত্রী বলেন, শিক্ষা মন্ত্রণালয় আইইডিসিআরের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছে। বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে বলে একটি মহল গুজব ছড়াচ্ছে। এই বিষয়ে বিভ্রান্ত না হওয়ার জন্য অনুরোধ করা হলো।

এর আগে নওফেল বলেছিলেন, আইইডিসিআরের মতে স্কুল-কলেজ বন্ধের পরিস্থিতি এখনও সৃষ্টি হয়নি। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করতে হলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সুপারিশ লাগবে। তবে, এ বিষয়ে সতর্ক আছে শিক্ষা মন্ত্রণালয়।

Check Also

prothom alo chakrir khobor

প্রথম আলো চাকরির খবর ২১ মে ২০২১ (প্রথম আলো)

প্রথম আলো চাকরির খবর ২১ মে ২০২১ প্রথম আলো চাকরির খবর 2021, আপনি কি ভাবছেন …