শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে যা বললেন স্বাস্থ্যমন্ত্রী

চীনের উহান শহর থেকে বিষবাষ্পের মতো গোটা বিশ্বে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের ঢেউ বাংলাদেশে আছড়ে পড়ে গত বছরের মার্চের ৮ তারিখে। আর করোনার প্রথম আঘাতটিই সইতে হয় দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে। প্রথম ধাক্কাতেই বন্ধ ঘোষণা করতে হয় প্রাথমিক বিদ্যালয় থেকে শুরু করে সব বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসাগুলো।

প্রথম ধাক্কাতেই বন্ধ ঘোষণা করতে হয় প্রাথমিক বিদ্যালয় থেকে শুরু করে সব বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসাগুলো। শিক্ষাখাত ছাড়া বাকি সব খাত স্বাস্থ্যবিধি মেনে বহু আগেই সচল হলেও ২০২০ সালের মার্চের ১৭ তারিখে বন্ধ হওয়া শিক্ষাক্রম ১৫ মাস পরে এসে আজও অচল-ই রয়ে গেছে!

ফলে দেশব্যাপী হল-ক্যাম্পাস খোলার দাবিতে আন্দোলনে নেমেছে কলেজ-বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থীরা। এদিকে আজ শনিবার দুপুরে মানিকগঞ্জ সদর উপজেলা গড়পাড়া হাইস্কুল মাঠে উপজেলা প্রশাসন ও উপজেলা প্রাণী সম্পদ কার্যালয়ের আয়োজনে প্রাণী সম্পদ প্রদর্শনী অনুষ্ঠানে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে কথা বলেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, ‘মহামারি করোনার এ সময়ে প্রায় সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে। অথচ আমরা কিন্তু পরীক্ষা নিয়েছি (মেডিকেল ভর্তি পরীক্ষা)। কারণ আমরা মনে করি জীবন থেকে একটা বছর নষ্ট হয়ে যাওয়া মানে বিশাল ক্ষতি। তবুও বন্ধ রাখতে হচ্ছে। এটা শুধুমাত্র করোনার কারণে।

সংক্রমণটা আরেকটু কমলে সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে।’ শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত ইনশাআল্লাহ আমরা খুব তাড়াতাড়ি নেবো। কারণ করোনার চিকিৎসার ওষুধের কোনো অভাব আমাদের ছিল না এবং এখনো আল্লাহর রহমতে অভাব নেই’ বলেন স্বাস্থ্যমন্ত্রী।

শুধু টিকা দিয়েই করোনা নিয়ন্ত্রণ সম্ভব নয় উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আমাদের স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মানতে হবে। সবাই মিলে চেষ্টা করলে বাংলাদেশ থেকে করোনা নিয়ন্ত্রণ করা সহজ হবে।’ জাহিদ মালেক বলেন, ‘​ভারতে ৩ লাখ, আমেরিকার মতো দেশে ৬ লাখ অথচ আমাদের দেশে মাত্র ১২ হাজার মানুষ করোনায় মারা গেছে।

ভারতের সঙ্গে প্রায় ৭ গুণ পপুলেশন পার্থক্য। আমরা অনেক ভালো আছি। ওদের সঙ্গে যদি সমান মিলাতে যাই তাহলে আমাদের মৃত্যু হওয়ার কথা ছিল ৮৪ হাজার লোক।’ তিনি বলেন, ‘যেসব দেশে করোনা নিয়ন্ত্রণে আছে, তাদের সামাজিক ও অর্থনৈতিক অবস্থা ভালো আছে। আর যাদের করোনা নিয়ন্ত্রণে নেই, তারা বিধ্বস্ত হয়ে গেছে। কাজেই আমাদের সবাইকে চেষ্টা করতে হবে করোনা নিয়ন্ত্রণে রাখতে।’

Check Also

অন্তর্বতীকালীন পাঠ পরিকল্পনা

অন্তর্বতীকালীন পাঠ পরিকল্পনা ২০২১ pdf (বাড়ির কাজ সহ)

অন্তর্বতীকালীন পাঠ পরিকল্পনা ২০২১ pdf অন্তর্বতীকালীন পাঠ পরিকল্পনা ২০২১ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের শিখন কার্যক্রম অব্যাহত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *