রাস্তায় সবজি বিক্রি করছেন পিএইচডিধারী মুসলিম নারী

কলকাতা পৌরসভার লোকেরা রাস্তার ধারে সবজি বিক্রি করতে বাধা দিয়েছেন। ঝরঝরে ইংরেজিতে তার প্রতিবাদ করছেন এক নারী সবজি বিক্রেতা।

এই ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়তেই মুগ্ধ হয়েছেন নেটিজেনরা।-খবর আনন্দবাজার পত্রিকার জানা গেছে, ওই নারীর নাম রাইসা আনসারি। মধ্যপ্রদেশের ইনদোরের বাসিন্দা তিনি। তার ইংরাজি শুনে সেখানে উপস্থিত সবাই তার শিক্ষাগত যোগ্যতার কথা জিজ্ঞাসা করেন।

উত্তরে সবজি বিক্রেতা জানান, তিনি ইনদোরের দেবী অহল্যা বিশ্ববিদ্যালয় থেকে মেটেরিয়াল সায়েন্সে পিএইচডি করেছেন প্রতিবাদের সময় ইংরেজিতে তিনি বলছেন, বাজার বন্ধ। ক্রেতা নেই। আমি রাস্তার ধারে গাড়ি নিয়ে ফল ও সবজি বিক্রি করি কিন্তু পৌরসভার লোকেরা সেটাও করতে দিচ্ছেন না। আমার পরিবারে ২০ জন মদস্য। কী করে রোজগার করব? কী খাব? কীভাবে বাঁচব?

মেটেরিয়াল সায়েন্সে পিএইচডি করে তিনি কেন সবজি বিক্রি করছেন? এই প্রশ্নের জবাবে তিনি বলেছেন, আমার প্রথম প্রশ্ন, কে আমায় চাকরি দেবে?তার অভিযোগ, করোনাভাইরাস মুসলমানদের কারণে বেড়েছে- এই ধারণা ভারতজুড়ে। যেহেতু আমার নাম রাইসা আনসারি, কোনো কলেজ বা গবেষণা প্রতিষ্ঠান তাই আমাকে কাজ দিতে রাজি নয়।

করোনাভাইরাসে কর্মহীন হয়েছেন অনেকেই। এর আগে চলচ্চিত্র অভিনেতা থেকে কাজ হারানো শিক্ষিত ব্যক্তিদেরও রাস্তার ধারে ফল-সবজি বিক্রি করতে দেখা গেছে। ইনদোরের আনসারি সেই তালিকার অন্যতম নাম।

Check Also

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৮ জুন ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *