মাদরাসায় নিয়োগে সরকারি প্রতিনিধি হবেন মাঠ প্রশাসক

মাদরাসায় শিক্ষক নিয়োগ কার্যক্রমে জেলা প্রশাসক ও উপজেলা প্রশাসককে সরকারি প্রতিনিধি হিসেবে নিয়োগ দেয়া হবে।বৃহস্পতিবার মাদরাসা অধিদফতরের মহাপরিচালক সফিউদ্দিন আহমদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে মাদরাসা শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষককর্মচারী নিয়োগে মাদরাসা মহাপরিচালকের ডিজি প্রতিনিধি হিসেবে সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও উপজেলা প্রশাসককে মনোনয়ন দেয়া হবে বা তারা অন্য প্রতিনিধি দেবেন।

নির্দেশনায় বলা হয়, পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত দাখিল, আলিম, ফাযিল ও কামিল মাদরাসায় শিক্ষক কর্মচারীসহ সকল পদে নিয়োগের ক্ষেত্রে এ নির্দেশনা

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের ২০১৩ সালের একটি নির্দেশনা অনুযায়ী বিভিন্ন মাদরাসার শিক্ষক-কর্মচারী নিয়োগ কমিটিতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালকের প্রতিনিধি নিয়োগ দেয়া হয়। এ নির্দেশনা অনুযায়ী মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতর জেলা পর্যায়ে সরকারি কলেজের অধ্যক্ষরা দায়িত্ব পালন করতেন।

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ প্রতিষ্ঠার পর থেকে মাদরাসা অধিদফতর থেকে কর্মকর্তাদেরকে প্রতিনিধি হিসেবে মনোনয়ন দেয়া হত। জানা গেছে, এ কারণে ডিজি’র প্রতিনিধি মনোনয়নের জন্য অধিদফতরে একটি সিন্ডিকেট তৈরি হয়।

সরকারি প্রতিনিধিরা আর্থিক সুবিধা নিয়ে যোগ্যদের বাদ দিয়ে অযোগ্য ব্যক্তিদের নিয়োগ দেয়ার অভিযোগ পাওয়া যায়। এতে অধিদফতরের কর্মকর্তারা নিজেদের কাজ বাদ দিয়ে ডিজি’র প্রতিনিধি হতে বেশি আগ্রহী ছিলেন। কর্মকর্তাদের অনুপস্থিতিতে দূর-দূরান্ত থেকে সেবা নিতে আসা শিক্ষক-কর্মচারীরা প্রত্যাশিত সেবা না পেয়ে ফিরে যেতেন।

আরও জানা গেছে, এসব বিষয় গণমাধ্যমে উঠে আসার পর সম্প্রতি মন্ত্রিপরিষদ থেকে নতুন এ নির্দেশনা দেয়া হয়। সেই নির্দেশনার আলোকে এখন থেকে ডিজি’র প্রতিনিধি হিসেবে জেলা ও উপজেলা প্রশাসক বা তার মনোনীত ব্যক্তিকে মনোনয়ন দেয়া হবে।

এ বিষয়ে জানাতে চাইলে মাদরাসা অধিদফতরের মহাপরিচালক সফিউদ্দিন আহমদ জাগো নিউজকে বলেন, মাদরাসায় নিয়োগের ক্ষেত্রে ডিজি প্রতিনিধি নির্বাচনে পরিবর্তন আনা হয়েছে। অবিলম্বে এটি কার্যকর করা হবে।