বৃষ্টি ঝরতে পারে আজও

টানা তিন দিন ধরে একইভাবে আকাশ মেঘে ঢেকে থাকার ঘটনা সাধারণত বর্ষাকাল ছাড়া ঘটে না। তারপর আবার সারা দিন ধরে থেমে থেমে বৃষ্টি আর দমকা হাওয়া তো আরও ব্যতিক্রমী ঘটনা। আবহাওয়াবিদেরা বলছেন, আবহাওয়ার এই দশা আজ সোমবারও থাকতে পারে।

আগামীকাল মঙ্গলবার থেকে আকাশ পরিষ্কার হয়ে রোদ ঝলমলে সকালের দেখা পাওয়া যেতে পারে। তবে এই পরিস্থিতি দু-তিন দিনের মধ্যে বদলে গিয়ে আবারও মেঘ আর দমকা হাওয়া শুরু হতে পারে। কারণ, বঙ্গোপসাগরের আন্দামানের কাছে আরেকটি লঘুচাপ তৈরি হয়েছে। এটি আজকের মধ্যে নিম্নচাপে পরিণত হতে পারে।

ওই নিম্নচাপের সঙ্গে আরেকটি বড় মেঘমালাও যুক্ত হয়ে বাংলাদেশ ও ভারতের উপকূলের দিকে আসছে। তবে এটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে কি না, তা এখনো বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর

থেকে নিশ্চিত করা হয়নি। আরও দু-এক দিন পর তা বোঝা যাবে বলে মনে করছেন আবহাওয়াবিদেরা।

এদিকে বঙ্গোপসাগরে সৃষ্ট এর আগের নিম্নচাপটি ভারতের তামিলনাড়ু ও অন্ধ্র প্রদেশের স্থলভাগে উঠে গিয়ে গতকাল রোববারও স্থল লঘুচাপ আকারে ছিল। ফলে এর প্রভাবে সৃষ্টি হওয়া বিস্তৃত মেঘমালা বাংলাদেশ ও ভারতের ভূখণ্ডের আকাশ থেকে সরছে না। যে কারণে সারা দিন আকাশ মেঘলা ও থেমে থেমে বৃষ্টি ঝরছে।

Check Also

গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে উত্তরাঞ্চলে

দেশের উত্তরাঞ্চলে গুঁড়িগুঁড়ি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। একইসঙ্গে রাতের তাপমাত্রা বাড়তে পারে বলেও জানিয়েছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *