বিশ্ববিদ্যালয়ে অনলাইনে আবেদন নিয়ম

দেশেও প্রায় সকল বিশ্ববিদ্যালয় ও কলেজেও ভর্তির জন্য জন্য আজকাল অনলাইন আবেদন গ্রহণ করা হচ্ছে। তাই দেশে বিদেশে উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহীদের জন্য অনলাইন আবেদনের নিয়ম জানা আবশ্যক।

সামনেই আসছে বাংলাদেশসহ বিশ্বের প্রায় সকল বিশ্ববিদ্যালয়ে গ্রাজুয়েট লেভেলের ভর্তি আজকের আলোচনায় দেশী-বিদেশী বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোতে অনলাইন আবেদন প্রক্রিয়া ও স্কলারশিপের জন্য অনলাইন আবদনের নিয়ম সম্পর্কে আলোচনা করার প্রয়াস পাব।

দেশের বিশ্ববিদ্যালয়ে অনলাইনে আবেদন প্রক্রিয়া:

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবারে বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয়ে সমন্বন্বিত ভর্তি পরিক্ষা নেওয়ার জন্য আহবান জানিয়েছেন। বিশ্ববিদ্যালয়ে ভর্তীচ্ছু শিক্ষার্থীদের ও তাদের অভিভাবকদের ভোগান্তি নিরসন, আর্থিক সাশ্রয়, পরীক্ষা দিতে গিয়ে আবাসনের সমস্যা নিরসন এরকম বহুবিধ কারণে দীর্ঘদিন থেকেই

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সমন্বিত বা গুচ্ছ পদ্ধতিতে নেওয়ার চেষ্টা করছে শিক্ষা মন্ত্রণালয় এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। দেশের অধিকাংশ বিশ্ববিদ্যালয় ইতোমধ্যে এ বিষয়ে একমত হয়েছেন। বাংলাদেশের বিশ্ববিদ্যালয় সমূহের আচার্য, মহামান্য রাষ্ট্রপতিও সমন্বিত ভর্তি পরীক্ষার বিষয়ে তার অভিপ্রায় স্পষ্ট করে ব্যক্ত করেছেন।

এবার ২০২০-২০২১ শিক্ষাবর্ষে বিপূল সংখ্যক ভর্তীচ্ছু শিক্ষার্থীর ভর্তির জন্য গণপরিবহনে ব্যাপক যাতায়াতের ফলে করোনার প্রকোপ বৃদ্ধির সমূহ সম্ভাবনা রয়েছে। ফলে সমন্বিত বা গুচ্ছ পদ্ধতিতে বিশ্ববিদ্যালয় সমূহের ভর্তি পরীক্ষা গ্রহণ করার বিষয়টি আরও অধিক গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। আর সেটি যদি অনলাইনে করা যায় সে বিষয়ে আলোচনাও চলছে।

চারটি স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় বাদে বাকি বিশ্ববিদ্যালয়গুলোতে অনলাইনে ভর্তি পরীক্ষা নেওয়ার কথা চিন্তাভাবনা করা হচ্ছে। এই বিশ্ববিদ্যালয়গুলোকে তিনটি গুচ্ছ করে ভর্তি পরীক্ষা নেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।
তবে এর মধ্যেই বেশ কিছু বিশ্ববিদ্যালয় অনলাইনে আবেদন গ্রহণ করছে। পযাক্রমে সেগুলো উল্লেখ করছি।

ইতোমধ্যে ঢাকা, রাজশাহী, জাহাঙ্গীরনগর, জাতীয় বিশ্ববিদ্যালয়, উম্মুক্ত বিশ্ববিদ্যালয়সহ বেশকিছু বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য অনলাইন আবেদন প্রক্রিয়া চালু হয়েছে। এখন থেকে সকল বর্ষের শিক্ষার্থীরাই এই ব্যবস্থার মাধ্যমে অনলাইনে নিজ নিজ ভর্তি আবেদন সম্পন্ন করতে পারবে।

এবং প্রয়োজনীয় ফিসমূহ বিকাশ, রকেট অথবা অনলাইন পেমেন্ট গেটওয়ের মাধ্যমে পরিশোধ করতে পারবে। এতে করে ভর্তির জন্য তাদের অফিসে বা ব্যাংকে যেতে হবে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনলাইনে আবেদনের জন্য লিংকটি হল- admission.eis.du.ac.bd

জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়ে অনলাইনে আবেদনের জন্য লিংকটি হল, ju-admission.org

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনলাইনে আবেদনের জন্য লিংকটি হল admission.ru.ac.bd/regform/formdown.php

উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ে অনলাইনে আবেদনের জন্য লিংকটি হল https://osaps.bou.edu.bd/

চিটাগাং বিশ্ববিদ্যালয়ে অনলাইনে আবেদনের জন্য লিংকটি হল https://admission.cu.ac.bd/

 

Check Also

নার্সিং ভর্তি বিষয়ক কিছু সাধারন প্রশ্ন ও উত্তর

নার্সিং ভর্তি বিষয়ক কিছু সাধারন প্রশ্ন ও উত্তর

নার্সিং ভর্তি বিষয়ক কিছু সাধারন প্রশ্ন ও উত্তর নার্সিং ভর্তি বিষয়ক কিছু সাধারন প্রশ্ন ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *