বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ – Army Job Circular

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২- Bangladesh Army Job Circular 2022: বাংলাদেশ সেনাবাহিনীতে (৯০তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্স) প্রকাশ করেছে বাংলাদেশ সেনাবাহিনী। পদগুলোতে নারী ও পুরুষ উভয়েই আবেদন করতে পারবে। আগ্রহী প্রার্থীরা শুধু অনলাইনে আবেদন করতে পারবে অনলাইনে আবেদন শেষ তারিখ ০৭ অক্টোবর, ২০২২র্পযন্ত। সকল চাকরির খবর সবার আগে আপডেট পেতে আমাদের priojob.com পেজে ভিজিট করুন।

চাকরির ধরন সরকারি চাকরি
জেলা সকল জেলা
প্রতিষ্ঠানের নাম বাংলাদেশ সেনাবাহিনী
অফিসিয়াল ওয়েবসাইট https://www.army.mil.bd
চাকরির ক্যাটাগরি ডিফেন্স চাকরির
পদ সংখ্যা সেনাবাহিনী
খালি পদ অনির্দিষ্ট
শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট/সমমান
আবেদনের প্রক্রিয়া joinbangladesharmy.army.mil.bd
আবেদন শুরু তারিখ ১২ আগস্ট, ২০২২
আবেদনের শেষ তারিখ ০৭ অক্টোবর, ২০২২
আবেদনের মাধ্যম টেলিটক/অনলাইনে

আরো দেখুনঃ চলমান সকল সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তির তালিকা

সেনাবাহিনী নিয়োগ ২০২২

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ঃ বাংলাদেশ সেনাবাহিনীতে যোগ দিন ৯০তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সে শুধু মাত্র অনলাইনে আবেদন করতে পারবেন নীচে সকল বিস্তারিত দেয়া আছে।

শিক্ষাগত যোগ্যতাঃ
(১) জাতীয় মাধ্যম: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট/সমমান পরীক্ষায় যে কোন একটিতে জিপিএ ৫.০০ ও অন্যটিতে জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ।
(২) ইংরেজী মাধ্যম: ‌‌‌‌‌‌‌‌‌‌’ও‌’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ৩টিতে ‘এ’ গ্রেড, ৩টিতে ‘বি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে ২ টি বিষয়েই ন্যুনতম ‘বি’ গ্রেড পেয়ে উত্তীর্ণ।
অথবা,
‘‌‌‌‌‌‌‌‌‌‌ও’‌ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ২টিতে ‘এ’ গ্রেড, ৩টিতে ‘বি’ গ্রেড ও ১টিতে ‘সি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে ২ টি বিষয়েই ১টিতে ‘এ’ গ্রেড ও ১টিতে ‘বি’ গ্রেড পেয়ে উত্তীর্ণ।
(৩) সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের জন্য‍: এইচএসসি ও এসএসসি উভয় পরীক্ষায় পৃথকভাবে ন্যুনতম জিপিএ ৪.০০ পেয়ে উত্তীর্ণ।
(৪) ২০২২ সালের নিয়মিত এইচএসসি/’এ’ লেভেল পরীক্ষার্থীদের আবেদন প্রক্রিয়া: বিশেষভাবে উল্লেখ্য, ২০২২ সালের নিয়মিত এইচএসসি/’এ’ লেভেল পরীক্ষার্থীগণ আবেদন করতে পারবেন; এক্ষেত্রে প্রার্থীদের অবশ্যই এসএসসি জিপিএ-৫.০০/’ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ৩টিতে ‘এ’ গ্রেড, ৩টিতে ‘বি’ গ্রেড/সমমান ফলাফল থাকতে হবে। নির্বাচিত প্রার্থীগণ এইচএসসি/’এ’ লেভেল পরীক্ষায় অংশগ্রহণের পরই আইএসএসবি’তে অংশগ্রহণ করতে পারবেন। উভয় মাধ্যমের ক্ষেত্রে বিএমএ যোগদানের পূর্বে অবশ্যই এইচএসসি/’এ’ লেভেল পরীক্ষার ফলাফল প্রকাশিত হতে হবে; ফলাফল ব্যতীত কোন প্রার্থী বিএমএ-তে যোগদান করতে পারবে না।

শারীরিক যোগ্যতা (ন্যূনতম)

শারীরিক যোগ্যতা পুরুষ প্রার্থীদের জন্য মহিলা প্রার্থীদের জন্য
উচ্চতা ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি) ১.৫৭ মিটার (৫ ফুট ২ ইঞ্চি)
ওজন* ৫৪ কিলোগ্রাম (১২০ পাউন্ড) ৪৭ কিলোগ্রাম (১০৪ পাউন্ড)
বুক স্বাভাবিক-৩০ ইঞ্চি, প্রসারণ-৩২ ইঞ্চি স্বাভাবিক-২৮ ইঞ্চি, প্রসারণ-৩০ ইঞ্চি
*উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্রবাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে।

বৈবাহিক অবস্থা: অবিবাহিত।

জাতীয়তা: জন্ম সূত্রে বাংলাদেশী নাগরিক হতে হবে।

জাতীয় পরিচয়পত্র: চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের বিএমএ’তে যোগদানের পূর্বে জাতীয় পরিচয়পত্র প্রস্তুত করার জন্য পরামর্শ দেয়া হলো।

Bangladesh Army Job Circular 2022

আবেদনকারীর ধরন

বিশেষ ভাবে লক্ষ্যনীয়, আবেদন শুরুর পূর্বে আবেদনকারীর ধরণ অংশটি পড়ে আপনার প্রার্থীতার ধরণ নির্ধারণ করুন।

ক্যাটাগরী প্রার্থীর বিবরণ
সাধারণ (General) ১২ ক্যাডেট কলেজ, এমসিএসকে, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) ক্যাটাগরী ব্যতিত আবেদনকারীগণ সাধারণ প্রার্থী হিসেবে বিবেচিত হবেন।
ক্যাডেট কলেজ (Cadet College) শুধুমাত্র ১২ ক্যাডেট কলেজ এর আবেদনকারী প্রার্থীগণ ক্যাডেট কলেজ প্রার্থী হিসেবে বিবেচিত হবেন। এ ক্ষেত্রে প্রার্থীকে ক্যাডেট নাম্বার, ব্যাচ নাম্বার এবং ক্যাডেট কলেজের নাম উল্লেখ করতে হবে।
এমসিএসকে (MCSK) প্রার্থী শুধুমাত্র মিলিটারী কলেজিয়েট স্কুল, খুলনা (এমসিএসকে) এর আবেদনকারী প্রার্থীগণ এমসিএসকে প্রার্থী হিসেবে বিবেচিত হবেন। এ ক্ষেত্রে প্রার্থীকে এমসিএসকে নাম্বার, ব্যাচ নাম্বার উল্লেখ করতে হবে।
বিএনসিসি প্রার্থী (BNCC) বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) সদর দপ্তরের আওতাধীন ০৫টি রেজিমেন্টের আবেদনকারীগণ বিএনসিসি প্রার্থী হিসেবে বিবেচিত হবেন। এ ক্ষেত্রে প্রার্থীকে বিএনসিসি ক্যাডেট নাম্বার এবং রেজিমেন্ট এর নাম উল্লেখ করতে হবে।
সশস্ত্র বাহিনীর প্রার্থী (Sainik) বর্তমানে যে সকল আবেদনকারী প্রার্থীগণ সশস্ত্র বাহিনীতে (সেনা/নৌ/বিমান বাহিনী) কর্মরত আছেন শুধুমাত্র সে সকল আবেদনকারী প্রার্থীগণ সশস্ত্র বাহিনী প্রার্থী হিসেবে বিবেচিত হবেন। এ ক্ষেত্রে প্রার্থীকে সৈনিক নাম্বার, বর্তমানে কর্মরত ইউনিটের নাম এবং যোগদানের তারিখ উল্লেখ করতে হবে।

বয়সঃ ০১ জুলাই ২০২৩ তারিখে ১৭-২১ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়); সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের জন্য ০১ জুলাই ২০২৩ তারিখে ১৮-২৩ বছর।

সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

অনলাইনে আবেদনের পদ্ধতিঃ ১২ আগস্ট ২০২২ হতে ০৭ অক্টোবর ২০২২ তারিখ পর্যন্ত শুধুমাত্র অনলাইনে আবেদন করা যাবে আবেদনকারী প্রার্থীগণকে https://joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটে প্রবেশ করে Home Page এর উপরে ডান কোনায় APPLY NOW তে ক্লিক করে ৮৯তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সে APPLY করতে হবে। আবেদনকারী প্রার্থীগণ টেলিটক, Trust Bank t-cash, VISA / Master Card, Bkash, Rocket ইত্যাদির মাধ্যমে ১,০০০ (এক হাজার) টাকা (অফেরৎযোগ্য) আবেদন ফি প্রদান করতে হবে।

আবেদন প্রক্রিয়াতেই ওয়েব সাইটে বর্ণিত পদ্ধতি অনুসরণ করে আবেদন ফি প্রদান করা যায় এবং তাৎক্ষণিকভাবে প্রাথমিক সাক্ষাৎকারের কল-আপ লেটার পাওয়া যায়। অনলাইনে আবেদন করতে যে কোন প্রকার অসুবিধা হলে ওয়েবসাইটে দেখানো কাস্টমার সাপোর্ট নম্বরে (+৮৮০১৭১৩১৬১৯৭৯) সরাসরি যোগাযোগ করুন।

আবেদনের সময়কালঃ ১২ আগস্ট ২০২২ হতে ০৭ অক্টোবর ২০২২

Apply

অফিসিয়াল বিজ্ঞপ্তিটি বিস্তারিত দেখুনঃ

army job circular 2022

সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি

সেনাবাহিনী নিয়োগ ২০২২

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২

সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি 

Bangladesh Army Sainik Job Circular 2022

সেনাবাহিনী নিয়োগ

army circular 2022

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ

bangladesh army job circular 2022

সৈনিক পদে চাকরির খবর ২০২২

  others job  

  1. বাংলাদেশ পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি

Check Also

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *