দক্ষিণবঙ্গে শীতের আমেজ, নামলো তাপমাত্রা

নিজস্ব প্রতিবেদন : দিন কয়েকের নিম্নচাপের টানা বৃষ্টির পর বৃহস্পতিবার থেকেই দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায় রোদের দেখা মিলেছে। মেঘ কেটে যাওয়ার সঙ্গে সঙ্গেই তাপমাত্রা নামতে শুরু করেছে। এমনই পূর্বাভাস আগেই দেওয়া হয়েছিল হাওয়া অফিসের তরফ থেকে।

অন্যদিকে হওয়া অফিসের তরফ থেকে আপাতত আশার আলো দিয়ে জানানো হয়েছে, আপাতত রাজ্যজুড়ে দুর্যোগের কোন ভ্রুকুটি নেই। দক্ষিণবঙ্গ ছাড়াও উত্তরবঙ্গেও আপাতত নিম্নচাপ, বৃষ্টির মত কোন দুর্যোগের সম্ভাবনা দেখতে পাচ্ছেন না তারা। পাশাপাশি তারা জানিয়েছেন, রাতের দিকে এবং সকালের দিকে শিরশিরে শীত অনুভূতি হবে দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে।

শীতের আবির্ভাব ইতিমধ্যেই টের পেতে শুরু করেছেন দক্ষিণবঙ্গের একাধিক জেলার বাসিন্দারা। মূলত বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকেই এই অনুভূতি লক্ষ্য করা যায়। মুখ এবং হাত-পায়ের ত্বক শুকনো শুকনো মনে হতে শুরু করেছে। এছাড়াও রাতের দিকে তাপমাত্রা অনেকটাই নামছে তাও অনুভূত হচ্ছে।

অন্যদিকে ইতিমধ্যেই রাতের দিকে ও ভোরের দিকে কুয়াশা লক্ষ্য করা যাচ্ছে দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায়। ধীরে ধীরে এই কুয়াশার পরিমাণ বাড়বে বলেই মনে করা হচ্ছে। অন্যদিকে তাপমাত্রার তারতম্য আরও বেশি দিন কয়েকের মধ্যেই লক্ষ্য করা যাবে বলে পূর্বাভাস হাওয়া অফিসের।

নিম্নচাপের কারণে দিন কয়েক ধরে আকাশ মেঘলা থাকার কারণে স্বাভাবিক তাপমাত্রা ৩° বেড়ে গিয়েছিল। মেঘ কেটে যাওয়ার পর সেই তাপমাত্রা হঠাৎ করে পড়তে শুরু করেছে। রাজ্যের প্রতিটি জেলার সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা বর্তমানে অনেকটাই কমে গিয়েছে। রাতের দিকে এই তাপমাত্রার পার্থক্য দুই থেকে তিন ডিগ্রি লক্ষ্য করা যাচ্ছে। মোটের ওপর শীতের হালকা আমেজ অনুভূত হতে শুরু করেছে।

শুক্রবার শ্রীনিকেতন হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২.১° সেলসিয়াস, যা স্বাভাবিক। গতকাল দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১° সেলসিয়াস, যাও স্বাভাবিক। আলিপুর হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, শুক্রবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৫° সেলসিয়াস এবং গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.১° সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ১° বেশি হলেও সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিক।

Check Also

গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে উত্তরাঞ্চলে

দেশের উত্তরাঞ্চলে গুঁড়িগুঁড়ি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। একইসঙ্গে রাতের তাপমাত্রা বাড়তে পারে বলেও জানিয়েছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *