ঢাবি ‘ক’ ইউনিটের ফল প্রকাশ দুপুরে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ‘ক’ ইউনিটের স্নাতক ভর্তি পরীক্ষার ফল আজ বুধবার দুপুরে প্রকাশ করা হবে। গতকাল মঙ্গলবার ‘খ’ ইউনিটের ফলাফল প্রকাশের সময় উপাচার্য মো. আখতারুজ্জামান সাংবাদিকদের বলেন,

‘আগামীকাল বুধবার দুপুর সাড়ে ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।’ গত ১ অক্টোবর ‘ক’ ইউনিট ভর্তি পরীক্ষা নিয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়।

এবারই প্রথমবারের মতো ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরের প্রধান বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হয়। পরীক্ষাকে ঘিরে এবার কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। আসনের বিপরীতে এবার মোট আবেদন করেছিলেন ৩ লাখ ২৪ হাজার ৩৪০ জন। সে হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়েছেন ৪৫ জন।

ক ইউনিটে ১ হাজার ৮১৫ আসনের বিপরীতে ১ লাখ ১৭ হাজার ৯৫৭ জন আবেদন করেছিলেন। সেই হিসাবে প্রতি আসনের জন্য ক ইউনিটে পরীক্ষার্থী ছিলেন ৬৫ জন।

১ অক্টোবর বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষা। এরপর ২ অক্টোবর কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ৯ অক্টোবর চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিট (বহুনির্বাচনী), ২২ অক্টোবর ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিট ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের পরীক্ষা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ইউনিটে এবার মোট ১২০ নম্বরের ভর্তি পরীক্ষা হয়েছে। সেখানে মূল পরীক্ষায় (বহুনির্বাচনী ও লিখিত) ১০০ এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর ১০ করে মোট ২০ নম্বর থাকবে।

‘ক’, ‘খ’, ‘গ’ ও ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের বহুনির্বাচনী ও লিখিত অংশ ৪০ নম্বরের। তবে ‘চ’ ইউনিটের ৪০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার জন্য ৩০ মিনিট আর ৬০ নম্বরের অঙ্কন পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় বরাদ্দ ছিল।

Check Also

DNC Exam Date And Admit Card Download 2021 বিভিন্ন পদে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের নিয়োগ পরীক্ষার সময়সূচী ও প্রবেশপত্র প্রকাশ

DNC Exam Date And Admit Card Download 2021 বিভিন্ন পদে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের নিয়োগ পরীক্ষার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *