চুয়েট, কুয়েট ও রুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২১

চুয়েট, কুয়েট ও রুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২১

চুয়েট, কুয়েট ও রুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২১  চুয়েট, কুয়েটরুয়েট এর স্নাতক ১ম বর্ষ/লেভেল-১ (শিক্ষাবর্ষ ২০২০-২১) সমন্বিত ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, সমন্বিত এ ভর্তি পরীক্ষায় মোট ৩০,০০০ শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবে। এই ৩০,০০০ শিক্ষার্থী বাছাই করা হবে প্রাথমিক আবেদনকারীদের মধ্য হতে।

চুয়েট, কুয়েট ও রুয়েট ভর্তি বিজ্ঞপ্তি

বাংলাদেশের মেধাবী শিক্ষার্থীদের সবারই ইচ্ছা থাকে ভাল একটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া। তবে এ বছর কোভিড ১৯ মহামারীর কারণে স্বাস্থ্য বিধি মেনে পরীক্ষা চলবে। কিভাবে এই বাছাই প্রক্রিয়া সম্পন্ন হবে বা আবেদন করতে কি কি যোগ্যতা থাকতে হবে এসব প্রশ্নের উত্তর জানতে এবং আবেদন সম্পর্কিত বিভিন্ন তথ্য বিস্তারিতভাবে জানতে সম্পূর্ণ পোস্টটি পড়ুন।

তারিখ এবং সময়সূচী
আবেদন শুরু: ২৪ এপ্রিল ২০২১ (সকাল ৯.০০ ঘটিকা)
আবেদন শেষ: ০৮ মে ২০২১ (বিকাল ৫.০০ ঘটিকা)
আবেদন ফ্রি: ১০০০/- ও ১,১০০/- টাকা
যোগ্য প্রার্থীর তালিকা: ০২ জুন ২০২১
পরীক্ষার তারিখ: ১২ জুন ২০২১
মেধা তালিকা প্রকাশ: ৩০ জুন ২০২১
আবেদন লিংক: admissionckruet.ac.bd

ভর্তি পরীক্ষার সময়সূচী

গ্রুপপরীক্ষার তারিখমোট নম্বর
ক গ্রুপ১২ জুন ২০২১
সকাল ১০.০০ – দুপুর ১২ টা
৫০০
খ গ্রুপ১২ জুন ২০২১
সকাল ১০.০০ – দুপুর ১.৪৫ টা
৬০০

বিশ্ববিদ্যালয়সমূহের নাম ও আসন সংখ্যা

ক্র. ন.বিশ্ববিদ্যালয়ের নামআসন সংখ্যাসংরক্ষিত আসন সংখ্যামোট আসন সংখ্যা
০১চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় – চুয়েট৮৯০১১৯০১
০২খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় – কুয়েট১০৬০০৫১০৬৫
০২রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় – রুয়েট১২৩০০৫১২৩৫
সর্বমোট৩১৮০২১৩২০১

গ্রুপ/ইউনিট পরিচিতি

গ্রুপ/ইউনিটবিভাগ
ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ
ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ

কুয়েট রুয়েট চুয়েট ভর্তি

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদনের যােগ্যতা:

() প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে।

(খ) প্রার্থীকে ২০২০ইং সালে উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় পাশ হতে হবে অথবা ২০১৯ইং সালের সেপ্টেম্বর থেকে ২০২০ইং সালের আগস্ট এর মধ্যে GCE ‘A’ লেভেল
সার্টিফিকেট প্রাপ্ত হতে হবে।

(গ) বাংলাদেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বাের্ড/মাদ্রাসা শিক্ষা বাের্ডাকারিগরি শিক্ষা বাের্ড থেকে উত্তীর্ণ শিক্ষার্থীকে ২০১৭ইং অথবা ২০১৮ইং সালের মাধ্যমিক বা
সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪.০০ পেতে হবে অথবা সমমানের পরীক্ষায় কমপক্ষ সমতুল্য গ্রেড পেতে হতে হবে।

(ঘ) বাংলাদেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বাের্ড/মাদ্রাসা শিক্ষা বাের্ডাকারিগরি শিক্ষা বাের্ড থেকে উচ্চ মাধ্যমিক/আলীম/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীকে গণিত,পদার্থবিজ্ঞান, রসায়ন ও ইংরেজী বিষয়ের প্রত্যেকটিতে আলাদাভাবে গ্রেড পয়েন্ট ৫.০০ পেতে হবে অর্থাৎ

গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ও ইংরেজী বিষয়ে মােট গ্রেড পয়েন্ট ২০.০০ পেতে হবে। ইংরেজী ভার্সন/বিদেশী শিক্ষা বাের্ড থেকে সমমানের পরীক্ষায় উক্ত বিষয়সমূহে কমপক্ষে সমতুল্য গ্রেড পেতে হবে। এছাড়া বায়ােমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তি হতে হলে সংশ্লিষ্ট প্রার্থীকে উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় জীববিজ্ঞানে কমপক্ষে গ্রেড পয়েন্ট ৪.০০ পেতে হবে।

কুয়েট রুয়েট চুয়েট সমন্বিত ভর্তি পরীক্ষা ২০২১

(ঙ) প্রার্থী GCE ‘O’ এবং GCE ‘A’ লেভেল পাশ করে থাকলে, তার ক্ষেত্রে ভর্তি পরীক্ষায় অংশগ্রহনের জন্য GCE ‘O’ লেভেল পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ও ইংরেজী বিষয়ে আলাদাভাবে A গ্রেড পেতে হবে।

GCE ‘A’ লেভেল পরীক্ষায় পদার্থবিজ্ঞান, রসায়ন ও গণিত বিষয়ে আলাদাভাবে A’ গ্রেড পেতে হবে। এছাড়া বায়ােমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তি হতে হলে সংশ্লিষ্ট প্রার্থীকে GCE ‘A’ লেভেল পরীক্ষায় জীববিজ্ঞানে কমপক্ষে ‘B’ গ্রেড পেতে হবে।

(চ) প্রার্থীকে কমপক্ষে ১২ শিক্ষাবর্ষ অধ্যয়নকাল থাকা সাপেক্ষে বিদেশী শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২০২০ইং সালের উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ও
ইংরেজী বিষয়ের প্রত্যেকটিতে আলাদাভাবে কমপক্ষে ৮০% বা সমমানের গ্রেড পেতে হবে।

প্রার্থীকে মাধ্যমিক/সমমানের পরীক্ষায় গড়ে কমপক্ষে ৭০% বা সমমানের গ্রেড পেতে হবে।

(ছ) যােগ্য আবেদনকারীর মধ্য হতে উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন এবং ইংরেজী বিষয়ের মােট প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্রথম ৩০,০০০ (ত্রিশ হাজার) প্রার্থীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযােগ দেয়া হবে।

(জ) ন্যূনতম যােগ্যতা পূরণ সাপেক্ষে GCE ‘O’ লেভেল ও GCE ‘A’ লেভেল এবং সংরক্ষিত আসনের জন্য সকল আবেদনকারী ভর্তি পরীক্ষায় অংশগ্রহনের জন্য যাগ্য বলে বিবেচিত হবে।

সমন্বিত প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি

চুয়েট কুয়েট ও রুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২১

আবেদন নিয়ম:

চুয়েট, কুয়েট ও রুয়েট এর সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে (admissionckruet.ac.bd) প্রদত্ত নির্দেশনা মােতাবেক আবেদন ফরম পূরণ ও নিম্নবর্ণিত ছক অনুযায়ী ভর্তি পরীক্ষার ফি প্রদান করে অনলাইনে Submit করতে হবে।

পরীক্ষার ফ্রি

গ্রুপ ‘ক’ এর জন্য পরীক্ষার ফি বাবদ ১০০০/- টাকা ও গ্রুপ ‘খ’ এর জন্য পরীক্ষার ফি বাবদ ১,১০০/- টাকা নির্ধারণ করা হয়েছে। অনলাইনে আবেদন করার সময় আবেদন ফি জমাদান প্রক্রিয়া সংশ্লিষ্ট ওয়েবসাইটে দেওয়া হবে।

Check Also

SEIP প্রকল্পের অধীনে বিনামূল্যে প্রশিক্ষণ ২০২১

SEIP প্রকল্পের অধীনে বিনামূল্যে প্রশিক্ষণ ২০২১ ( ফ্রি ট্রেনিং)

SEIP প্রকল্পের অধীনে বিনামূল্যে প্রশিক্ষণ ২০২১ SEIP প্রকল্পের অধীনে বিনামূল্যে প্রশিক্ষণ ২০২১ মুলত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *