fbpx

চাঁদ দেখা যায়নি, ঈদুল আজহা ১ আগস্ট

দেশের আকাশে পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। এতে আগামী ১ আগস্ট সারাদেশে ঈদুল আজহা উদযাপিত হবে। মঙ্গলবার বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়েছে।

সভায় সভাপতিত্ব করেন কমিটির সহ-সভাপতি ও ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম।তিনি জানান, সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদফতর,

চাঁদ দেখা যায়নি, ঈদুল আজহা ১ আগস্ট
                                      চাঁদের ছবি

মহাকাশ গবেষণা কেন্দ্র, দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী মঙ্গলবার বাংলাদেশের আকাশে কোথাও হিজরি ১৪৪১ সনের জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি।

বুধবার জিলকদ মাসের ৩০ দিন পূর্ণ হচ্ছে। জিলহজ মাস গণনা শুরু হবে বৃহস্পতিবার থেকে। হিজরি জিলহজ মাসের ১০ তারিখে ঈদুল আজহা উদযাপিত হয়। সচিব বলেন, সেই হিসেবে আগামী ১ আগস্ট শনিবার দেশে ঈদুল আজহা উদযাপিত হবে।

কোভিড-১৯ মহামারির মধ্যে এবার মুসলমানদের এই ধর্মীয় উৎসব হচ্ছে। ধর্ম মন্ত্রণালয় আগেই জানিয়েছে, করোনাভাইরাসের বিস্তার রোধে রোজার মতো কোরবানির ঈদের জামাতও এবার মসজিদে পড়তে হবে।

সে ক্ষেত্রেও নামাজ পড়তে হবে দূরত্ব বজায় রেখে, করা যাবে না কোলাকুলি। সৌদি আরবে সোমবার জিলহজ মাসের চাঁদ দেখা না যাওয়ায় আগামী ৩১ জুলাই সেখানে কোরবানির ঈদ উদযাপন হবে। তার আগের দিন পালিত হবে হজ। সাধারণত সৌদি আরবের একদিন পর বাংলাদেশে ঈদ উদযাপন হয়ে থাকে।

শেয়ার করুন বন্ধুদের

Check Also

যে পদ্ধতিতে পরীক্ষার আহ্বান শিক্ষামন্ত্রীর

বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের ভোগান্তি নিরসন, আর্থিক সাশ্রয়, আবাসনসহ নানা কারণে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *