সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১ :কৃষিবিজ্ঞান বিষয়ে ডিগ্রি প্রদানকারী ০৭ (সাত) টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক শ্রেণির গুচ্ছ পদ্ধতিতে ভর্তি বিজ্ঞপ্তি কৃষিবিজ্ঞান বিষয়ে ডিগ্রি প্রদানকারী নিম্নলিখিত বিশ্ববিদ্যালয়সমূহে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণের মাধ্যমে ১ম বর্ষ স্নাতক শ্রেণিতে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু আবেদনকারীদের নিকট থেকে অনলাইনে আবেদনপত্র আহবান করা যাচ্ছে।

কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১

তারিখ এবং সময়সূচী
আবেদন শুরু: ০২ মে ২০২১
আবেদন শেষ: ১০ জুন ২০২১
ভর্তি পরীক্ষার তারিখ: ৩১ জুলাই ২০২১
আবেদন ফি: ১০০০ টাকা
ফলাফল প্রকাশের তারিখ: 

বিশ্ববিদ্যালয় ও আসনসংখ্যা

২০২০-২০২১ শিক্ষাবর্ষে ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী

সাতটি কৃষি বিশ্ববিদ্যালয়ে মোট ৩৪১৯ টি আসন রয়েছে ।

ক্র. নং বিশ্ববিদ্যালয়ের নামআসন সংখ্যা
১.বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ১১১৬
২.বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর৩৩০
৩.শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা৭০৪
৪.সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট৪৩১
৫.পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী৪৪৩
৬.চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম২৪৫
৭.খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা১৫০
 সর্বমোট৩৫৫৫

আবেদনের যােগ্যতা

ক) ২০১৭/২০১৮ সালে এসএসসি/সমমান এবং ২০১৯/২০২০ সালে এইচএসসি/সমমানের পরীক্ষায় যারা বিজ্ঞান বিভাগ হতে জীববিজ্ঞান, রসায়ন, পদার্থবিজ্ঞান ও গণিত বিষয়সহ উত্তীর্ণ হয়েছে, কেবলমাত্র তারাই আবেদন করতে পারবে।

খ) আবেদনকারীর এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমানের পরীক্ষায় উভয় ক্ষেত্রে প্রতিটিতে চতুর্থ বিষয় ব্যতীত ন্যূনতম জিপিএ ৩.৫০ এবং সর্বমােট ন্যূনতম জিপিএ ৮.০০ থাকতে হবে। জিসিই O এবং A লেভেল পাসকৃত প্রার্থীর ক্ষেত্রে O লেভেল পরীক্ষায় অন্তত ৫টি বিষয়ে এবং A লেভেল পরীক্ষায় বিজ্ঞানের অন্তত ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পরীক্ষায় প্রতিটিতে ন্যূনতম জিপিএ ৩.৫০ এবং সর্বমােট জিপিএ ৮.০০ থাকতে হবে।

গ) মােট আসন সংখ্যার ১০ (দশ) গুণ প্রার্থীকে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার জীববিজ্ঞান, রসায়ন, পদার্থবিজ্ঞান ও গণিত বিষয়সমূহে প্রাপ্ত মােট নম্বরের ভিত্তিতে মেধাক্রম অনুযায়ী ভর্তি পরীক্ষায় অংগ্রহণের সুযোগ প্রদান করা হবে।

মেধা স্কোর:
মােট ১৫০ নম্বরের ভিত্তিতে ফলাফল প্রস্তুত করা হবে। ভর্তি পরীক্ষার ১০০ নম্বরের সাথে এসএসসি/সমমানের জন্য ২৫ এবং এইচএসসি/সমমানের জন্য ২৫ নম্বর যােগ করে ফলাফল প্রস্তুত করতঃ মেধা ও অপেক্ষমান তালিকা তৈরি করা হবে।

ভর্তি পরীক্ষার যাবতীয় তথ্যাবলি:
আবেদন সংক্রান্ত যাবতীয় তথ্য www.admission-agri.org ওয়েবসাইটে পাওয়া যাবে। ওয়েবসাইটের ভর্তি নির্দেশিকা অনুযায়ী অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত যে কোন বিষয়ে কেন্দ্রীয় ভর্তি কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে এবং প্রয়ােজনে কমিটি যে কোন সিদ্ধান্ত পরিবর্তন ও পরিমার্জনের অধিকার রাখে।

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১

আরো প্রয়োজনীয় অন্যান্য তথ্যগুলো দেখে নিন বিস্তারিত বিজ্ঞপ্তিতে দেখুন….

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি

কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২০-২০২১ | সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১ | কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২০-২০২১ | admission-agri.org | কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২০-২০২১ | কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২০-২০২১ | কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২০-২০২১ | কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার সার্কুলার ২০২১ | সমন্বিত ভর্তি পরীক্ষা কৃষি বিশ্ববিদ্যালয় সার্কুলার | কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পরীক্ষা ২০২১ | কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা | কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২১ | কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২০-২১

Check Also

SEIP প্রকল্পের অধীনে বিনামূল্যে প্রশিক্ষণ ২০২১

SEIP প্রকল্পের অধীনে বিনামূল্যে প্রশিক্ষণ ২০২১ ( ফ্রি ট্রেনিং)

SEIP প্রকল্পের অধীনে বিনামূল্যে প্রশিক্ষণ ২০২১ SEIP প্রকল্পের অধীনে বিনামূল্যে প্রশিক্ষণ ২০২১ মুলত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *