একাদশ শ্রেণী কলেজ ভর্তি মাইগ্রেশন ২০২২

একাদশ শ্রেণী কলেজ ভর্তি মাইগ্রেশন ২০২২ঃ একাদশ শ্রেণীর ভর্তি কার্যক্রম ২০২২ শুরু হতে যাচ্ছে আগামী ৫ জানুয়ারি থেকে। প্রতিবছরের মতো এবারও শিক্ষার্থীদের অনলাইনে আবেদন করতে হবে কলেজে ভর্তির জন্য। শিক্ষার্থীরা এসএসসি পাস করে একাদশ শ্রেণিতে অর্থাৎ কলেজে ভর্তি হতে পারবে।

কিভাবে কলেজে ভর্তি হওয়া যাবে, ভর্তির জন্য কিভাবে আবেদন করতে হবে, একাদশ শ্রেণিতে ভর্তির জন্য প্রয়োজনীয় কাগজপত্র, একাদশ শ্রেণিতে সরকারি কলেজে ভর্তি হতে কত পয়েন্ট প্রয়োজন, একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন ফি কত টাকা, একাদশ শ্রেণীর ভর্তি আবেদন ফি কিভাবে পরিশোধ করতে হবে এই সকল বিষয় সমূহ সম্পর্কে বিস্তারিত তথ্য নিয়ে এই ফিচার।

একাদশ শ্রেণী কলেজ ভর্তি মাইগ্রেশন ২০২২

একাদশ শ্রেণী কলেজ ভর্তি প্রক্রিয়ার ১ম অথবা ২য় মেধাতালিকায় সুযোগ প্রাপ্ত ছাত্র ছাত্রীরা তাদের প্রাপ্ত কলেজ পছন্দ না হলে নির্দিষ্ট কলেজগুলোর জন্য তারা xiclassadmission.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। আর এ কলেজ পরিবর্তনের প্রক্রিয়াকে মাইগ্রেশন বলা হয়ে থাকে। 

মাইগ্রেশন কি: মাইগ্রেশন মানে পরিবর্তন । আপনি যে কলেজে চান্স পেয়েছেন সেই কলেজে যদি ভর্তি হতে না চান তাহলে আপনি মাইগ্রেশনের মাধ্যমে কলেজ পরিবর্তন করতে পারবেন এবং মাইগ্রেশনের মাধ্যমে আপনি শুধু উপরের কলেজগুলোতে ভর্তি হতে পারবেন যদি উক্ত কলেজে আপনার সংশ্লিষ্ট বিভাগে কোন আসন খালি থাকে ।

যেমন, আপনি ১০টি কলেজ চয়েজ দিয়েছিলেন, আপনার চান্স হয়েছে ৬ নম্বর কলেজে, এখন আপনি ১-৫নং কলেজ গুলোতে মাইগ্রেশন করতে পারবেন। আর মাইগ্রেশন করার আগে আপনাকে কলেজ নিশ্চিত করনের জন্য বোর্ড চার্জ বাদে ২০০ টাকা প্রদান করতে হবে।
মাইগ্রশন কখন করতে পারবে: মাইগ্রেশন মূলত কোনো কলেজে চান্স পাওয়ার পর করতে হয়।

কলেজ মাইগ্রেশনের বিস্তারিত তথ্য

একাদশ শ্রেণী কলেজ ভর্তি মাইগ্রেশন 2022
আবেদন শুরুঃ —

আবেদন শেষঃ —

আবেদনের মাধ্যমঃ অনলাইনে

আবেদনের লিঙ্কঃ xiclassadmission.gov.bd

কলেজ মাইগ্রেশনের বিস্তারিত তথ্য, আবেদনের প্রক্রিয়া ও ফলাফল

কলেজ ভর্তি মাইগ্রেশন করার নিয়ম

মাইগ্রেশন প্রক্রিয়াটিতে আপনার আবেদনের প্রেক্ষিতে মেধা ও অপশন অনুযায়ী চাহিত প্রতিষ্ঠানে আসন খালি থাকার সাপেক্ষে মনোনীত করা হবে। নিশ্চায়নের টাকা জমা দেয়ার পর, মাইগ্রেশনের আবেদন না করে থাকলে বর্তমান মনোনীত কলেজেই আপনাকে চুড়ান্তভাবে মনোনীত করা হবে ৷ মাইগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন করা জন্য  আপনি ড্যাশবোর্ডে Migration অপশনটি দেখতে পাবেন।  

যদি আপনি বর্তমান মনোনীত কলেজের কোন পরিবর্তন না করতে চান তবে Migration অপশনটি ‘না’ (No) সিলেক্ট করে  সাবমিট করে দিবেন। আর যদি আপনি বর্তমান মনোনীত কলেজ পরিবর্তন করতে চান তবে নিচের ধাপগুলো অনুসরণ করুন ।

  • যদি আপনি কোন কলেজে মনোনীত হয়ে থাকেন এবং নিশ্চায়নের টাকা জমা দিয়ে দেন, তাহলেই কেবলমাত্র আপনি মাইগ্রেশনের জন্য আবেদন করতে পারবেন।
  • এবার মাইগ্রেশন সম্পন্ন করার জন্য এই লিংকে (xiclassadmission.gov.bd) গিয়ে প্রয়োজনীয় সব তথ্য প্রদান করার মাধ্যমে Login করুন।
  • সঠিকভাবে Login করার পর বাম দিকের Sidebar থেকে “Migration” অপশনটি নির্বাচন করুন ।
  • এবার মাইগ্রেশনের জন্য Migration অপশনটি ‘হ্যাঁ Yes সিলেক্ট কর এবং তোমার পছন্দ অনুসারে Priority প্রদান করে আবেদন সাবমিট কর। 

লগইন লিংক

অনলাইনে সম্পন্নকৃত কলেজ মাইগ্রেশনের ফলাফল অফিসিয়াল ওয়েবসাইটে লগইন করে ড্যাশবোর্ড থেকে দেখা যাবে। একাদশ শ্রেণি ভর্তি মাইগ্রেশন দুইটি ধাপে প্রকাশ করা হবে। ১ম ও ২য় মাইগ্রেশনের ফলাফল মূল ভর্তি কার্যক্রম সম্পন্ন হওয়ার পর জানিয়ে দেওয়া হবে।

কলেজ ভর্তি মাইগ্রেশন

Check Also

ষষ্ঠ শ্রেণির বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা

ষষ্ঠ শ্রেণির বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৪

ষষ্ঠ শ্রেণির বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৪ ষষ্ঠ শ্রেণির বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৪ –Class 6 Assessment …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *