fbpx

এসএসসি পরীক্ষা বাতিলে সড়কে শিক্ষার্থীরা

এবার ২০২১ সালের এসএসসি ও দাখিল পরীক্ষা বাতিলের দাবিতে সড়কে নেমেছে শিক্ষার্থীরা। বৃহস্পতিবার ‘করোনার মধ্যে এসএসসি ও দাখিল পরীক্ষা নয়’

ব্যানারে দেশের একাধিক জেলায় মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীরা। আন্দোলরত শিক্ষার্থীদের পক্ষ থেকে জানানো হয়েছে, আমাদের জন্যেও অটোপাসের সিদ্ধান্ত দেয়া হোক।

কারণ আমরা শুধুমাত্র ক্লাস ৯-এ ক্লাস করার সুযোগ পেয়েছি। তারপর ক্লাস ১০-এর প্রথম দিকেই করোনার জন্য শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়।

এর মাধ্যমে আমাদের পড়ালেখায় খারাপ প্রভাব পড়েছে। শিক্ষার্থীরা আরো বলেন, এই পরিস্থিতিতে আমাদের পড়ালেখা চালিয়ে যাওয়া কঠিন হয়ে পড়েছে। এছাড়াও অনলাইন ক্লাস থেকে অর্ধেকের বেশি শিক্ষার্থীই বঞ্চিত ছিল। এর জন্য আমাদের পাঠদান অসম্পূর্ণ থেকে যায়।

তাছাড়া সামনে শীতে করোনার প্রকোপ বৃদ্ধির আশঙ্কা রয়েছে। সবমিলিয়ে পরীক্ষার জন্য আমরা প্রস্তুতি নিতে পারিনি। প্রতিনিধিদের পাঠানো খবরএসএসসি ও দাখিল পরীক্ষা বাতিলের দাবিতে হবিগঞ্জে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে।

বৃহস্পতিবার দুপুর ১২টায় হবিগঞ্জ নগরীর টাউন হল রোড এলাকায় এসএসসি পরীক্ষার্থী শিক্ষার্থীদের উদ্যোগে এ কর্মসূচি পালিত হয়।মানববন্ধনে রাসেল খান নামে এক শিক্ষার্থী বলেন, আমরাও এইচএসসি শিক্ষার্থীদের মতো অটো প্রমোশন চাই।

কারণ আমাদেরও দীর্ঘ ৭-৮ মাস পড়ালেখা হয়নি। তারপরও বলা হচ্ছে এসএসসি পরীক্ষা হবে। এটা কি করে সম্বব? ৩ মাসের পড়া দিয়ে কীভাবে পরীক্ষা দেবো? এমন প্রশ্ন রেখে রাসেল বলেন, আমাদের তেমন প্রস্তুতিও নেই। এইচএসসি পরীক্ষার্থীদের প্রস্তুতি ছিলো; তাদেরও পরীক্ষা হয়নি।

তাদের অটো প্রমোশন দেয়া হয়েছে। তাহলে আমাদের কেন অটো প্রমোশন দেয়া হবে না? আমাদের দাবি একটাই, সকল এসএসসি পরীক্ষার্থীদের অটো প্রমোশন চাই। একই দাবিতে কিশোরগঞ্জেও মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। মো. মাহমুদুল হাসান রুমন নামে এক শিক্ষার্থী বলেন, আলহামদুলিল্লাহ।

সীমিত পরিসরে কিশোরগঞ্জ জেলায় আমরা মানববন্ধন করেছি। এতে আমরা মাননীয় শিক্ষামন্ত্রীর দৃষ্টি আকর্ষন করেছি। মাহমুদ বলেন, বিগত মার্চ মাস থেকে আমাদের স্কুল বন্ধ থাকায় আমারা তেমনভাবে ঠিকমতো পড়াশোনা করতে পারিনি। আর অনলাইন ক্লাস সে তো অনেকের কাছে সোনার হরিণ।

আমরা বিগত ৭ মাস থেকে ঠিকমতো সিলেবাসটাও কমপ্লিট করতে পারিনি। তার অন্যতম কারণ স্কুলের পাশাপাশি সকল প্রাইভেট ক্লাস বন্ধ রয়েছে। আমরা অটো প্রমোশন চাই। এদিকে এসএসসি ও দাখিল পরীক্ষা বাতিলের দাবিতে দেশব্যাপী কর্মসূচি ঘোষণা করেছেন শিক্ষার্থীরা।

আগামী ১৩ নভেম্বর (শুক্রবার) সারাদেশে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালিত হবে। মো. মাহাদী হাসান নামে এক শিক্ষার্থী কর্মসূচির বিষয়টি নিশ্চিত করে বলেন, করোনার মধ্যে এসএসসি ও দাখিল পরীক্ষা বাতিলের দাবিতে এ কর্মসূচি আহ্বান করা হয়েছে। এটি দেশব্যাপী একযোগে পালিত হবে।

শেয়ার করুন বন্ধুদের

Check Also

খুলে যেতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান

খুলে যেতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান

করোনা মহামারীর কারণে আগামী ১৪ নভেম্বর পর্যন্ত বন্ধ রয়েছে সব শিক্ষাপ্রতিষ্ঠান। কবে থেকে পুরোপুরি খুলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *