একাদশ শ্রেণী কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ | XI Class College Admission

একাদশ শ্রেণী কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ -(XI Class College Admission 2023): শুরু হতে যাচ্ছে। প্রতিবছরের মতো এবারও শিক্ষার্থীদের অনলাইনে আবেদন করতে হবে কলেজে ভর্তির জন্য। সারাদেশে একযোগে সকল কলেজের জন্য একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। শিক্ষার্থীরা এসএসসি পাস করে একাদশ শ্রেণিতে অর্থাৎ কলেজে ভর্তি হতে পারবে। শিক্ষা মন্ত্রনালয়ের কলেজ ভর্তির অফিসিয়াল ওয়েবসাইট www.xiclassadmission.gov.bd এ প্রকাশ করা হবে।

ভর্তিচ্ছু শিক্ষার্থীদের অনলাইনে আবেদন ফরম জমা দিতে হবে। ভর্তি নোটিশ, আবেদন প্রক্রিয়া, টাকা জমাদানের প্রক্রিয়াসহ অন্যান্য সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ বিষয়াদি আলোচনা করা হল।

একাদশ শ্রেণী কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩

জানুয়ারী মাসের শুরুতে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইন ভর্তির কার্যক্রম শুরু হতে হচ্ছে। নির্দিষ্ট ওয়েবসাইটে অনলাইনের মাধ্যমে ভর্তি আবেদনের প্রক্রিয়া চলবে মাসের শেষ সময় পর্যন্ত চলমান থাকবেI

বিগত কয়েক বছরের ন্যায় এবারও সর্বশেষ প্রকাশিত এসএসসি ফলাফলের উপর ভিত্তি করে প্রার্থী বাছাই করা হবে। শর্ত অনুযায়ী, একজন শিক্ষার্থী সর্বনিম্ন ০৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজে অনলাইনে আবেদন করতে পারবেন। তাছাড়া সকল যোগ্যতার মাপকাঠিতে যে যোগ্য তাকেই ভর্তির জন্য বাছাই করা হবে।

একাদশ শ্রেণী কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

আবেদন শুরু তারিখঃ ০৮ ডিসেম্বর ২০২২

আবেদনের শেষ তারিখঃ ১৫ ডিসেম্বর ২০২২

আবেদন ফ্রিঃ ১৫০/-  টাকা

১ম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশঃ

১ম পর্যায়ে সিলেকশন নিশ্চায়নঃ

২য় পর্যায়ের আবেদন গ্রহণঃ

পছন্দক্রম অনুযায়ী ১ম মাইগ্রেশনের ফল প্রকাশঃ

২য় পর্যায়ের আবেদনের ফল প্রকাশঃ

২য় পর্যায়ের সিলেকশন নিশ্চায়নঃ

৩য় পর্যায়ের আবেদন গ্রহনঃ

২য় মাইগ্রেশনের ফল প্রকাশঃ

৩য় পর্যায়ের আবেদনের ফল প্রকাশঃ

৩য় পর্যায়ের Selection নিশ্চায়নঃ

কলেজ ভিত্তিক চূড়ান্ত ফল প্রকাশঃ

ভর্তিঃ

আবেদনের লিঙ্কঃ www.xiclassadmission.gov.bd

XI Class College Admission 2023

ভর্তির যোগ্যতা ও গ্রুপ নির্বাচন

দেশের যেকোন শিক্ষা বোর্ড এবং বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২২ ও ২০২৩ সালে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীগণ ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে  কলেজ/সমমানের শিক্ষা প্রতিষ্ঠানে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইনে আবেদন ফরম পূরণ করতে পারবেন ।

গ্রুপ নির্বাচন 

বিভিন্ন বোর্ড থেকে পাশকৃত শিক্ষার্থীদের ক্ষেত্রে বিষয় পরিবর্তনের প্রক্রিয়া ভিন্ন হতে পারে । যেমন-

 সাধারণ শিক্ষা বোর্ড হতে উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তির ক্ষেত্রে

  • বিজ্ঞান গ্রুপ হতে উত্তীর্ণ শিক্ষার্থী বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপের যে কোনটি। তবে বিজ্ঞান গ্রুপ হতে উত্তীর্ণ শিক্ষার্থী অন্য গ্রুপে একবার ভর্তি হওয়ার পর পরবর্তীতে আর বিজ্ঞান গ্রুপে প্রত্যাবর্তন করতে পারবে না।
  • মানবিক গ্রুপ হতে উত্তীর্ণ শিক্ষার্থী মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপের যে কোনটি।
  • ব্যবসায় শিক্ষা গ্রুপ  হতে উত্তীর্ণ শিক্ষার্থী ব্যবসায় শিক্ষা ও মানবিক গ্রুপের কোনটি।

 মাদ্রাসা বোর্ড হতে উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তির ক্ষেত্রে

  • বিজ্ঞান গ্রুপ হতে উত্তীর্ণ শিক্ষার্থী সাধারণ শিক্ষা বোর্ডের বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান, সাধারণ গ্রুপ ও মুজাব্বিদ গ্রুপের যে কোনটি।
  • সাধারণ গ্রুপ হতে উত্তীর্ণ শিক্ষার্থী সাধারণ শিক্ষা বোর্ডের মানবিক ও ব্যবসায় শিক্ষা এবং মাদরাসা শিক্ষা বোর্ডের সাধারণ গ্রুপ  ও মুজাব্বিদ গ্রুপের যে কোনটি।
  • মুজাব্বিদ গ্রুপ হতে উত্তীর্ণ শিক্ষার্থী সাধারণ শিক্ষা বোর্ডের মানবিক ও ব্যবসায় শিক্ষা এবং মাদরাসা শিক্ষা বোর্ডের সাধারণ গ্রুপ ও মুজাব্বিদ গ্রুপের যে কোনটি।
  • দাখিল (ভোক) গ্রুপ থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা মাদ্রাসা শিক্ষা বোর্ডের বোর্ডের বিজ্ঞান, সাধারণ গ্রুপ ও মুজাব্বিদ গ্রুপের যে কোনটি।

 কারিগরি শিক্ষা বোর্ড হতে উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তির ক্ষেত্রে

  • এসএসসি (ভোক)/দাখিল (ভোক) গ্রুপ হতে উত্তীর্ণ শিক্ষার্থী সাধারণ শিক্ষা বোর্ডের বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপের যে কোনটি।

 উম্মুক্ত বিশ্ববিদ্যালয় হতে উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তির ক্ষেত্রে

বয়সসীমা ২০১৯ সালের ৩১শে ডিসেম্বর অনূর্ধ্ব ২২ বছর হতে হবে, অর্থাৎ শিক্ষার্থীদের জন্ম তারিখ ১৯৯৮ এর ১লা জানুয়ারী বা তার পরে হতে হবে।

কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

একাদশ শ্রেণীতে ভর্তি সম্পর্কে আরো বিস্তারিত জানার জন্য কলেজ ভর্তি নোটিশটি নিচে সংযুক্ত করা হল। ২০২২ সালের কলেজ ভর্তির নোটিশ এখনও প্রকাশ হয় নি , অধিকতর তথ্য প্রদানের লক্ষ্যে গত বছরের বিজ্ঞপ্তিটি যুক্ত করা হল। আসন্ন বছরের নতুন নোটিশ প্রকাশের সাথে সাথে তা আপডেট করা হবে।

একাদশ শ্রেণী কলেজ ভর্তি বিজ্ঞপ্তি

 

 

 

 

 

আবেদন প্রক্রিয়াঃ http://xiclassadmission.gov.bd/

অনলাইনে ভর্তি আবেদন

শিক্ষা বাের্ড কর্তৃক অনুমােদিত সকল শিক্ষা প্রতিষ্ঠানে ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে হবে। অনলাইনে আবেদনের জন্য ওয়েবসাইট এর ঠিকানা: www.xiclassadmission.gov.bd

২য় পর্যায়ে কলেজ ভর্তি আবেদন

যেসকল ভর্তিচ্ছু শিক্ষার্থী ইতিপূর্বে কোন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির জন্য নির্বাচিত  হয়নি একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে ২য় পর্যায়ে ভর্তির জন্য আবেদন করতে পারবেন ।যাদের পূর্বে আবেদন ফি দেওয়া আছে তাদের নতুন করে কোন প্রকার ফি প্রদান করতে হবে না এবং তারা তাদের আবেদন আপডেট করেত পারবেন । যেমন : নতুন কলেজ সংযুক্ত করা বা বিয়োজন করা ।

আবেদন ফি সংক্রান্ত তথ্যাবলী

অনলাইনে আবেদনের ক্ষেত্রে ১৫০/- (একশত পঞ্চাশ) টাকা আবেদন ফি জমা সাপেক্ষে সর্বনিম্ন ৫(পাঁচ)টি এবং সর্বোচ্চ ১০(দশ) টি কলেজ/সমমানের প্রতিষ্ঠানের জন্য পছন্দক্রমের ভিত্তিতে আবেদন করতে পারবে।  একজন শিক্ষার্থী যতগুলাে কলেজে আবেদন করবে তার মধ্য থেকে শিক্ষার্থীর মেধা, কোটা (প্রযােজ্য ক্ষেত্রে) ও পছন্দক্রমের ভিত্তিতে একটি মাত্র কলেজে তার অবস্থান নির্ধারণ করা হবে।

শাখা নির্বাচন

  • বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণরা শিক্ষার্থীরা যেকোনো বিভাগে ভর্তি হতে পারবে।
  • মানবিক শাখা থেকে উত্তীর্ণরা শিক্ষার্থীরা  মানবিক বিভাগের পাশাপাশি ব্যবসায় শিক্ষা শাখায়ও ভর্তি হবে পারবে
  • ব্যবসায় শিক্ষার শিক্ষার্থীরা ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগে ভর্তি হতে পারবে।

ভর্তি ফি সংক্রান্ত নীতিমালা

  • সেশন চার্জসহ ভর্তি ফি সর্বসাকুল্যে মফস্বল/পৌর (উপজেলা) এলাকায় ১,০০০/- (এক হাজার), পৌর (জেলা সদর) এলাকায় ২,০০০/- (দুই হাজার), ঢাকা ব্যতীত অন্যান্য মেট্রোপলিটান এলাকায় ৩০০০/- (তিন হাজার) টাকার বেশি হবে না।
  •  ঢাকা মেট্রোপলিটান এলাকায় অবস্থিত এম.পি.ও.ভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানসমূহ শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে ৫,০০০/(পাঁচ হাজার) টাকার অতিরিক্ত অর্থ আদায় করতে পারবে না।
  • ঢাকা মেট্রোপলিটান এলাকায় অবস্থিত আংশিক এম.পি.ও.ভুক্ত বা এম.পি.ও.বহির্ভুত শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন এবং এম.পি.ও. বহির্ভূত শিক্ষকদের বেতন-ভাতা প্রদানের জন্য শিক্ষার্থী ভর্তির সময় ভর্তি ফি, সেশন চার্জ ও উন্নয়ন ফিসহ বাংলা মাধ্যমে সর্বোচ্চ ৯,০০০/- (নয় হাজার) টাকা। এবং ইংরেজি ভার্সনে সর্বোচ্চ ১০,০০০/- (দশ হাজার) টাকা গ্রহণ করতে পারবে। উন্নয়ন খাতে কোন প্রতিষ্ঠান ৩,০০০/(তিন হাজার) টাকার বেশি আদায় করতে পারবে না।
  • সরকারি কলেজসমূহ সরকারি পরিপত্র অনুযায়ী প্রয়ােজনীয় ফি সংগ্রহ করবে।
  • দরিদ্র, মেধাবী ও প্রতিবন্ধী শিক্ষার্থী ভর্তিতে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানসমূহ উল্লিখিত ফি যতদূর সম্ভব মওকুফের প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

কলেজ/সমমানের প্রতিষ্ঠান পরিবর্তন

  • সংশ্লিষ্ট শিক্ষা বাের্ডের পূর্বানুমতি ছাড়া একাদশ শ্রেণিতে ভর্তিকৃত কোন ছাত্র/ছাত্রীর ছাড়পত্র ইস্যু করা যাবে না। কিংবা বাের্ডের পূর্বানুমতি ছাড়া শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক ইস্যুকৃত ছাড়পত্রের বরাতে ভর্তি করা যাবে না।
  • শুধুমাত্র সরকারি/ আধাসরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের চাকুরিজীবী পিতা বা মাতার বদলিজনিত কারণে কোন ছাত্র/ছাত্রীর ছাড়পত্র ইস্যু করতে বা ভর্তি করতে বাের্ডের পূর্বানুমতি নেয়ার প্রয়ােজন হবে না। এরূপ ক্ষেত্রে বদলিকৃত কর্মকর্তা/কর্মচারির বদলির আদেশপত্র প্রদর্শন করে প্রতিষ্ঠান হতে ছাড়পত্র নেয়া যাবে এবং নতুন কর্মস্থলে যােগদানপত্র দেখিয়ে সংশ্লিষ্ট চাকুরিজীবীর সন্তানকে বদলিকৃত কর্মস্থলে উপযুক্ত কোন প্রতিষ্ঠানে ভর্তি করা যাবে। এক্ষেত্রে কলেজ/সমমানের প্রতিষ্ঠান কর্তৃপক্ষকে এ ধরনের ভর্তিকৃত ছাত্র/ছাত্রী ভর্তির ১৫ (পনের) দিনের মধ্যে রেজিস্ট্রেশন ফিসহ প্রয়ােজনীয় কাগজ-পত্র সংশ্লিষ্ট শিক্ষা বাের্ডে জমা দিতে হবে।
  • কোন শিক্ষা প্রতিষ্ঠান কোন অবস্থাতেই সংশ্লিষ্ট প্রতিষ্ঠান হতে এস.এস.সি. বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ কোন শিক্ষার্থীর মূল একাডেমিক ট্রান্সক্রিপ্ট উক্ত শিক্ষার্থী বা তার অভিভাবক ব্যতীত অন্য কোন ব্যক্তি বা শিক্ষা প্রতিষ্ঠানে হস্তান্তর করা যাবে না বা অন্য কোন অজুহাতে কোন শিক্ষার্থীর একাডেমিক ট্রান্সক্রিপ্ট আটক রাখা যাবে না।

XI Class College Admission

Check Also

এসএসসি রেজাল্ট ২০২২ | এসএসসি পরীক্ষার ফলাফল ২০২২ -সকল বোর্ড মার্কশীট

এসএসসি রেজাল্ট ২০২২ এসএসসি পরীক্ষার ফলাফল ২০২২ প্রকাশ করেছে। মাধ্যমিক বিদ্যালয়ের স্কুল সার্টিফিকেট (এসএসসি) ফলাফল, …