একাদশে ভর্তি: আবেদন সাড়ে ১৩ লাখ

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরুর প্রথম ধাপে সারাদেশের ১৩ লাখ ৪২ হাজারের বেশি ভর্তিচ্ছু আবেদন করেছেন। বৃহস্পতিবার রাত সাড়ে ১০টায় ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক

অধ্যাপক ড. হারুন-অর-রশিদ এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, বৃহস্পতিবার রাত সাড়ে ১০ট্ব পর্যন্ত পর্যন্ত সারাদেশের ১৩ লাখ ৪২ হাজার ১০৬ শিক্ষার্থী কলেজে ভর্তির আবেদন করেছেন। এদের মধ্যে শুধুমাত্র ঢাকা বোর্ডের কলেজগুলোতে ভর্তির জন্য ৩ লাখ ৯৪ হাজার ৬৪২ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

তারা ঢাকা বোর্ডের কলেজগুলোতে ১৯ লাখ ৫৩ হাজার ২৫২ টি আবেদন করেছেন। তিনি আরো জানান, আজ ২০ আগস্ট একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের আবেদন গ্রহণ শেষ হচ্ছে। শিক্ষার্থীরা রাত ১২টা পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রচলিতভাবে ১১টা থেকে ১১টা ৫৯ মিনিট পর্যন্ত রক্ষণাবেক্ষণের জন্য আবেদন গ্রহণ না করা হলেও আজ পুরো সময়ই আবেদন গ্রহণ করা হবে ।জানা গেছে, চলতি বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা শিক্ষা বোর্ড এবং কারিগরি শিক্ষা বোর্ডে মোট পরীক্ষায় অংশ নেয় ২০ লাখ ৪০ হাজার ২৮ জন শিক্ষার্থী।

এর মধ্যে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছিলেন। গত ৯ আগস্ট সকাল সাতটা থেকে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইন ভর্তির কার্যক্রম শুরু হয়। ১৫ সেপ্টেম্বরের মধ্যে ভর্তি কার্যক্রম শেষ হবে।

ভর্তিচ্ছুরা http://www.xiclassadmission.gov.bd থেকে অনলাইনে আবেদন করতে হবে। আর নগদ, সোনালী ব্যাংক, টেলিটক, বিকাশের মাধ্যমে টাকা পরিশোধ করা যাবে।

একজন কমপক্ষে ৫টি ও সর্বোচ্চ দশটি কলেজে পছন্দক্রম অনুসারে আবেদন করতে পারবে। পছন্দক্রম অনুসারে নির্দিষ্ট কলেজে ভর্তির জন্য মনোনীত করা হবে।

এসএসসি ও সমমানের পরীক্ষার ফলই কলেজ মনোনয়নের ভিত্তি। একাদশে ভর্তির জন্য সব শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক, সংশ্লিষ্ট অপারেটরকে স্বাস্থ্যবিধি অনুসরণ করে ভর্তি কার্যক্রম শেষ করার নির্দেশ দেয়া হয়েছে।

Check Also

ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড শিক্ষাবৃত্তি ২০২১ | প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় শিক্ষা বৃত্তি

ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড শিক্ষাবৃত্তি ২০২১ ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড শিক্ষাবৃত্তি ২০২১ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *