এইচএসসি’র ফলাফল প্রকাশে তৈরি হচ্ছে নীতিমালা

এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশের কাজ শুরু হয়েছে। আগামী ২৫ ডিসেম্বর ফলাফল প্রকাশ করা হবে। ফলাফল তৈরিতে গ্রেড নির্ণয়ের একটি রূপরেখা রেখা চলতি মাসের মধ্যে প্রতিবেদন জমা দেবে গ্রেড মূল্যায়ন টেকনিক্যাল কমিটি।

এ প্রতিবেদনের ওপর ভিত্তি করে একটি নীতিমালা তৈরি করে ফলাফল প্রকাশ করা হবে। মঙ্গলবার (১০ নভেম্বর) আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও গ্রেড মূল্যায়ন কমিটির সদস্য সচিব অধ্যাপক মো. জিয়াউল হক এ বিষয়ে গণমাধ্যমকে বলেন,

জেএসসি বা জেডিসি ও এসএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। আগের দুই পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে গ্রেড পয়েন্ট নির্ধারণ করা হবে। অধ্যাপক মো. জিয়াউল হক বলেন, অটোপাসের মাধ্যমে পরীক্ষার্থীদের গ্রেড নির্ণয় করতে আট সদস্যের একটি টেকনিক্যাল কমিটি গঠন করা হয়েছে।

ইতোমধ্যে আমরা চারটি সভা করে একাধিক প্রস্তাব তৈরি করেছি। সেখান থেকে চূড়ান্ত একটি প্রস্তাব নির্বাচন করে নভেম্বরের শেষ দিকে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। এর ভিত্তিতে নীতিমালা তৈরি করে এইচএসসি বা সমমান পরীক্ষার ফলাফল তৈরি করা হবে।

আগামী ২৫ ডিসেম্বরের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের নেতৃত্বে আট সদস্যের এ কমিটি গঠিত হয়েছে। যেখানে ঢাকা বোর্ডের চেয়ারম্যানকে সদস্য সচিব করা হয়েছে। এছাড়া কমিটিতে ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, জাতীয় বিশ্ববিদ্যালয়,

স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের প্রতিনিধি এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে সদস্য হিসেবে রাখা হয়েছে। গত ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনা মহামারির কারণে তা স্থগিত হয়ে যায়। করোনা কারণে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোও বন্ধ রাখা হয়েছে।

Check Also

নার্সিং ভর্তি বিষয়ক কিছু সাধারন প্রশ্ন ও উত্তর

নার্সিং ভর্তি বিষয়ক কিছু সাধারন প্রশ্ন ও উত্তর

নার্সিং ভর্তি বিষয়ক কিছু সাধারন প্রশ্ন ও উত্তর নার্সিং ভর্তি বিষয়ক কিছু সাধারন প্রশ্ন ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *