আগেভাগেই নামছে শীত: আবহাওয়া অধিদপ্তর

এবার আগেভাগেই শীত নামছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সাধারণত ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি শীতকাল হিসেবে ধরা হয়। তবে এ বছর নভেম্বর মাসের মাঝামাঝি সময় থেকে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে আস্তে আস্তে দিন এবং রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পেতে থাকবে। এমনটাই জানাচ্ছেন আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তারা।

আবহাওয়াবিদ ড. আবুল কালাম মল্লিক বলেন, ‘এখন দেশের উত্তর-পশ্চিমে একটা উচ্চ চাপ বলয় বিরাজমান করছে। তাপমাত্রা স্বাভাবিকের কাছাকাছি থাকবে। সেই তাপমাত্রাটা গড়ে ১৮ থেকে ২৪ ডিগ্রি সেলসিয়াসে ওঠানামা করবে অঞ্চলভেদে। সেই হিসেবে নভেম্বরে এই তাপমাত্রা থাকবে। যেটা শীতকালে সাধারণত গড় তাপমাত্রা থাকে’।

তিনি বলেন, ডিসেম্বরের শুরুতেই প্রথম শৈত্যপ্রবাহ শুরু হবে। যদিও এটি হবে একটি মৃদু শৈত্যপ্রবাহ। ডিসেম্বরের শেষ নাগাদ একটি তীব্র শৈত্যপ্রবাহ হবে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশে শৈত্যপ্রবাহের সংখ্যা কমে গেছে। তীব্র এবং মাঝারি শৈত্যপ্রবাহের সময়সীমাটাও কমে আসছে। তবে মৃদু শৈত্যপ্রবাহ যেগুলো হচ্ছে, সেটি দীর্ঘ সময় ধরে বিরাজ করছে। এসব শৈত্যপ্রবাহ দশ দিন থেকে শুরু করে একুশ দিন পর্যন্ত থাকছে বলে জানান এই আবহাওয়াবিদ।

আবহাওয়ার অধিদপ্তর বলছে, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, নেত্রকোনা ,যশোর ,কুষ্টিয়া কখনো কখনো রাঙ্গামাটি অঞ্চলে এই মৃদু শৈত্যপ্রবাহ হবে এবার।

Check Also

গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে উত্তরাঞ্চলে

দেশের উত্তরাঞ্চলে গুঁড়িগুঁড়ি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। একইসঙ্গে রাতের তাপমাত্রা বাড়তে পারে বলেও জানিয়েছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *