fbpx

অনলাইনে উচ্চ মাধ্যমিকের ক্লাস নিতে অধ্যক্ষদের নির্দেশ

অনলাইনে উচ্চ মাধ্যমিকের ক্লাস নিতে অধ্যক্ষদের নির্দেশ

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে সৃষ্ট পরিস্থিতিতে দেশে চলছে সাধারণ ছুটি। বন্ধ রয়েছে সব শিক্ষাপ্রতিষ্ঠান। স্থগিত রয়েছে এইচএসসি পরীক্ষা। ছুটির মধ্যে শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে সংসদ টেলিভিশনে প্রথমিক ও মধ্যমিকের ক্লাস নেয়া হচ্ছে।

এবার উচ্চ মাধ্যমিকের শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে অনলাইনে ক্লাসের ব্যবস্থা করতে কলেজের অধ্যক্ষদের নির্দেশনা দিয়েছে সরকার।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) শনিবার (১১ এপ্রিল) এক আদেশে উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীদের পাঠদান অব্যাহত রাখতে এই নির্দেশনা দিয়েছে।

মাউশি মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত আদেশে বলা হয়, করোনাভাইরাসের সংক্রমণ রোধে বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে ষষ্ঠ থেকে দশম শ্রেণির ক্লাস দূরশিক্ষণ পদ্ধতিতে চালু রয়েছে।পাশাপাশি কয়েকটি কলেজের অধ্যক্ষরা নিজ উদ্যোগে অনলাইন ক্লাসের ব্যবস্থা করেছেন।

বিপুল সংখ্যক শিক্ষার্থী এতে অংশগ্রহণ করছে ও উপকৃত হচ্ছে। বর্তমান পরিস্থিতি শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে এর কোনো বিকল্প নেই। এ অবস্থায় তথ্য প্রযুক্তি ব্যবহার করে নিজ নিজ কলেজের শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখার জন্য অনুরোধ করা হল।

মাধ্যমিকের শিক্ষার্থীদের পাঠদানের ধারাবাহিকতা রাখতে গত ২৯ মার্চ থেকে সংসদ টিভিতে ষষ্ঠ থেকে দশম শ্রেণির ক্লাস সম্প্রচার শুরু হয়। এরপর সংসদ টিভিতে গত ৭ এপ্রিল থেকে শুরু হয়েছে প্রাথমিকের ক্লাস।

এসব ক্লাসের মাধ্যমে শিক্ষার্থীদের বাড়ির কাজ দেয়া হচ্ছে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর সংশ্লিষ্ট শিক্ষককে এসব বাড়ির কাজ দেখাতে হবে।মাধ্যমিকের শিক্ষার্থীদের বাড়ির কাজের ওপর প্রাপ্ত নম্বর তাদের ধারাবাহিক মূল্যায়নের অংশ হিসেবে বিবেচিত হবে।

শেয়ার করুন বন্ধুদের

Check Also

যে পদ্ধতিতে পরীক্ষার আহ্বান শিক্ষামন্ত্রীর

বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের ভোগান্তি নিরসন, আর্থিক সাশ্রয়, আবাসনসহ নানা কারণে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *