অটো প্রমোশন চান এসএসসি পরীক্ষার্থীরাও

করোনা পরিস্থিতির কারণে সম্প্রতি এইচএসসি পরীক্ষা বাতিল করেছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষা ক্যালেন্ডার অনুযায়ী আগামী বছর ফেব্রুয়ারিতে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবার কথা।

তবে শিক্ষামন্ত্রী বলেছেন, পরিস্থিতি কী হয় তা কেউ বলতে পারছে না। এমন পরিস্থিতিতে এইচএসসি বা সমমান পরীক্ষা বাতিলের দাবি জানিয়েছে এসএসসি পরীক্ষার্থীরা। শিক্ষার্থীদের মতে, করোনার কারণে গত মার্চ থেকে সব ধরণের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

ফলে তখন থেকেই তাদের ক্লাস-পরীক্ষা সব থমকে যায়। এছাড়া রয়েছে কোচিং এবং প্রাইভেট বন্ধ থাকায় তারা দীর্ঘদিন ধরে পড়ালেখার বাইরে রয়েছে। ফলে নিজেদের পরীক্ষার জন্য সেভাবে প্রস্তত করতে পারেনি।

এছাড়া এখনো তাদের মূল্যায়ন পরীক্ষাও অনুষ্ঠিত হয়নি। তারা বলেন, ফেব্রুয়ারিতে হয়তো করোনা চলে যাবে, পরীক্ষার হলেও বসার পরিবেশ তৈরি হবে। কিন্তু গত প্রায় এক বছর ক্লাস করতে না পারায় যে ক্ষতি হয়েছে; সেটা কীভাবে পূরণ হবে?

এই অবস্থায় পরীক্ষা না নিয়ে অটোপসাই একমাত্র উপায় বলে মনে করছেন ছাত্র-ছাত্রীরা। কেননা তারাহুরো করতে গেলে শিক্ষার্থীদের উপর এর বিরূপ প্রভাব পড়ার সঙ্কা রয়েছে। এদিকে পরীক্ষা না নেয়ার দাবির পক্ষে সমর্থন জোগাতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে

‘এসএসসি ব্যাচ-২১’ নামে একটি গ্রুপও খোলা হয়েছে। এবিষয়ে মতিঝিল আইডিয়াল স্কুলের এক শিক্ষার্থী বলেন, ভবিষ্যত নিয়ে শঙ্কিত আমরা। কীভাবে পড়াশুনা করবো আর কিভাবে পরীক্ষায় অংশ নিবো তার কোন উত্তর নেই কারো কাছে।

ভবিষ্যতটি অনিশ্চিত হয়ে পড়েছে। তবে এসএসসি পরীক্ষা নিয়ে এখনই কোনো মন্তব্য করতে রাজি হয়নি শিক্ষা বোর্ড চেয়ারম্যানরা। তারা বলছেন, এখন সবাই এইচএসসি পরীক্ষার ফলাফল নিয়ে ব্যস্ত।

উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ হয়ে গেলে তখন বিষয়টি নিয়ে আলোচনা করা যাবে। এ প্রসঙ্গে জানতে চাইলে যশোর শিক্ষাবোর্ডর চেয়ারম্যান বলেন, আমরা আগাম কোনো কিছু নিয়ে কথা বলতে চাই না। এসএসসি পরীক্ষার সময় করোনার পরিস্থিতি কোন দিকে যাবে সেটি আমরা কেউই বলতে পারছি না।

Check Also

ঢাবি ‘ক’ ইউনিটের ফল প্রকাশ দুপুরে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ‘ক’ ইউনিটের স্নাতক ভর্তি পরীক্ষার ফল আজ বুধবার দুপুরে প্রকাশ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *